Saturday, August 30, 2014

একটি অন্যরকম প্রসঙ্গ


সেদিন আমি আর আমার বান্ধুবি রাস্তায় অপেক্ষা করছিলাম গাড়ীর জন্য । ও বলল, “ভাবতে ভালো লাগে মেয়েরা এখন অনেক এগিয়ে গিয়েছে । তারা এখন সব পারে । কোথায় না তাদের পাওয়া যাবে ?” আমি বললাম ,” হুম তারা বাইরে পারদর্শী হতে গিয়ে ঘরের কাজ ভুলে যাচ্ছে । “


কেমন যেন লাগছে পড়তে গিয়ে ,তাই না? আমি বর্তমানের একটা অতি বাস্তব কথা বললাম ।এখনকার মেয়েরা ( সবাই নয় ) নিজেদের স্মার্ট , শিক্ষিত করতে গিয়ে ভাবছে ঘরের কাজ কেন করবো? তাদের এখন ঘরকন্যার কাজ করতে খুব প্রেস্টিজে লাগে ।অনেক মায়েরাও খুব আহ্লাদ করে বলেন , আমার মেয়ে প্লেট ধুয়েও ভাত খেতে পারে না ।খুব কি খুশির কথা? ঘরে নতুন বউ আনলে খুব কমন ডায়লগ শোনা যায় , বউ কাজ করতে জানে না ,রান্না জানে না । কিন্তু সেই মেয়েকে বলছি , আপনি বাইরের সব কাজে যদি নিপুন হতে পারেন ( অবশ্যই প্রশংশার যোগ্য ) তবে কেন ঘরের কাজগুলো জানা থাকবেনা ? বরং এটাই তো লজ্জার বিষয় , একটা পরিণত মেয়ে প্রতিদিনের দেখে আসা কাজগুলো পারে না । হয়তো বলবে, এতো শিক্ষিত হয়ে কেন এসব কাজ করব? আমি করলে আমার স্বামীকেও করতে হবে। অথবা বুয়াকে দিয়ে করাবো । এটা ঠিক আছে , এখনকার এই ব্যস্ত যুগে স্বামীদের সাহায্য খুব জরুরী । কিন্তু ঘর সামলানোর প্রধান দায়িত্ব একজন মেয়ের । যেমন স্বামীর প্রধান দায়িত্ব সংসারে অর্থ যোগান দেয়া । আমার দেখা প্রায় সব মায়েরা খুব আতংকে আছেন , ছেলেকে বিয়ে করালে বউ সংসারের কাজে অংশগ্রহণ করবে তো ? নাকি পারিনা বলে পা তুলে বসে থাকবে ।

মেয়েদের বলছি , মা কে , শাশুড়িকে কাজে সাহায্য করলে তারা মন থেকেই দোয়া করবেন । সেই দোয়াটা আমাদের জীবনে খুব জরুরী ।



মেয়েদের হেয় করার জন্য এই পোস্ট দিইনি । শুধু কিছু বাস্তব অভিজ্ঞতা থেকে অবস্থাটা তুলে ধরলাম । কষ্ট পেলে ক্ষমাপ্রাথি ।
১৭ টি মন্তব্য
tanvirshowkatতানভীর উত্তরা২১ ফেব্রুয়ারি ২০১২, ০০:৫০
আমি আপনার সাথে সহমত। কিছু মেয়ে আধুনিকতার নামে বাসাই কাজ করাকে অপমান মনে করে। তাদের মতে অর্থের যোগান দেয়া যেমন স্বামীর কাজ । বাসার রান্না বান্নাটাও স্বামীরাই করলে ভাল। আর উনাদের কাজ টি ভির সামনে বসে স্টার প্লাসের সিরিয়াল দেখা। আর স্বামীর পকেট খালি করে সিরিয়াল এ দেখানো ইন্ডিয়ান নায়িকাদের জামা কিনা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ ফেব্রুয়ারি ২০১২, ০১:১০
তা দেখুক সিরিয়াল । অবসর সময়ে দেখতেই পারে । কিন্তু কাজ শিখে নিতে অসুবিধা কি ? ধন্যবাদ আপনাকে ।
tanvirshowkatতানভীর উত্তরা২১ ফেব্রুয়ারি ২০১২, ০১:২৩
সহ মত। কাজ শিখতে দোষ কি ?
ayesha1960আয়েশা আহমদ২১ ফেব্রুয়ারি ২০১২, ০৮:৫০
দোষ মেয়েদের থেকে বেশি তাদের মায়েদের ।সময়োপযোগী লেখা ।ধন্যবাদ আপনাকে ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ ফেব্রুয়ারি ২০১২, ১১:১৯
হুম কিছুটা সত্যি । আপনাকেও ধন্যবাদ ।
wadudrajস্বপ্ন আসক্ত২১ ফেব্রুয়ারি ২০১২, ১১:২৬
সময়ের সাথে সাথে তাদের মায়েরাও বলছেন, মেয়ে আমার এত্ত লেখাপড়া করেছে বাড়িতে কাজ করার জন্য?
আয়েশা আহমদ এর সাথে একমত। ঘরের কজা করতে পারাটা যে সম্মানের; অসম্মানের নয় এইটা অনেক মা'ই মেয়েদের বুঝিয়ে দ্যান না। তবে খুশী হলাম লেখাটা পড়ে। 
ধন্যবাদ আপনাকে। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ ফেব্রুয়ারি ২০১২, ১৫:১৭
আপনাকেও অনেক শুভেচ্ছা । ভালো থাকবেন ।
pobon29সাইদুল পবন২১ ফেব্রুয়ারি ২০১২, ১৯:২১
দ্বিমত পোষণ করলাম। ঘরের কাজ কয়জন পুরুষ জানে? আসলে মেয়ে ছেলে সবাই ঘরের কাজ করা উচিৎ। আর হিন্দি ধারাবাহিকের কথা, আমি অনেক ছেলেকে জানি যারা রীতিমত আসক্ত। সমস্যা গুলো মনে হয় ছেলে-মেয়ে উভয়েরই--------
ধন্যবাদ
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ ফেব্রুয়ারি ২০১২, ২৩:২৭
অবশ্যই ছেলে মেয়ে সবাইকেই মিনিমাম কাজগুলো শিখে রাখা উচিত । তাতে তার নিজের ই লাভ । আপনাকেও ধন্যবাদ ।
imtiaz007ইমতিয়াজ ০০৭২২ ফেব্রুয়ারি ২০১২, ১১:০৯
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ ফেব্রুয়ারি ২০১২, ১৫:৩৪
ধন্যবাদ ।
Saifbhuyanসাইফ ভূঁইয়া২২ ফেব্রুয়ারি ২০১২, ২২:৫৮
আমার দেখা প্রায় সব মায়েরা খুব আতংকে আছেন , ছেলেকে বিয়ে করালে বউ সংসারের কাজে অংশগ্রহণ করবে তো ? মায়েরা আতন্কে থাকেন কেননা তাঁদের শাশুড়িরাও তাঁদের সাথে এমন আচরনই করেছেন। আমার মনে হয় বাবা মায়ের প্রতি সন্তানের দািত্ব বোধ থাকা উচিত। নারীকে শিক্ষিত করতে হবে। মেয়ে সন্তানের প্রতি বৈষম্য দুর করতে হবে
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ ফেব্রুয়ারি ২০১২, ২৩:৩৮
আমি মনে হয় পোস্টের উদ্দেশ্য টা বুঝাতে পারিনি ।


ধন্যবাদ ।
hashuহাসু২৪ ফেব্রুয়ারি ২০১২, ০১:৩৩
গুড গু''''''''''''''''''''''''''''''''''''''
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ফেব্রুয়ারি ২০১২, ১৬:৩৭
abcপঞ্চসুখ২৮ ফেব্রুয়ারি ২০১২, ১৭:০৮
হৃদয় দিয়ে অনুধাবন করার মত বিষয়। খুব সুন্দর পোস্ট।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ ফেব্রুয়ারি ২০১২, ২২:৩৭
অনেক ধন্যবাদ ।

No comments:

Post a Comment