Saturday, August 30, 2014

তুলনা

 তুলনা 



মৌমি ভীষণ উত্তেজিত । কারণ আজ তার একটা নতুন ভাই বা বোন আসবে । সে সকাল বেলা মায়ের সাথে হসপিটালে যাওয়ার জন্য রেডি হল । তাকে যেতে নিষেধ করা হয়েছে । কিন্তু সে যাবেই । তাই সঙ্গে নেয়া হল । বিকেলে মাকে যখন ওটি রুমে নিয়ে যাওয়া হল তখন সে ভীষণ বিভ্রান্ত । কারন একদিকে নতুন মানুষ আসছে সেই খুশী অন্যদিকে মায়ের জন্য মনটা কেমন করছে । মৌমি তার খালামনিকে জড়িয়ে ধরে আছে । 
মৌমি ঃ খালামনি খুব ভয় করছে ।
খালামনিঃ কেন? 
মৌমি ঃ জানিনা । এত দেরি দেরি করছে কেন ওরা । নতুন বাবু কখন আসবে ? 
খালামনিঃ এইতো কিছুক্ষণের মধ্যে খবর আসবে । তুমি আল্লাহর কাছে দোয়া কর ।

একটু পর নরম কাপড়ে জড়িয়ে তুলতুলে একটি নতুন মানুষ কে নিয়ে আশা হল । সিস্টার কিছু বলেনি দেখে কেউ আর জিজ্ঞেস করেনি কি হয়েছে । তাই রুমে এনে দেখল, নতুন বাবু মেয়ে । মৌমি তো খুব খুশি, ইয়াহু আমার একটা আপু হয়েছে । সবাই খুব আগ্রহ নিয়ে বাবু কে দেখছিল । 
এরপর শুরু হল আত্মীয় দের বাবু দেখতে আসার পালা। সবাই বাবুকে দেখে তার পরিবার কে সান্ত্বনা দিচ্ছে আর বলছে , মৌমির বোনটা তো ওর চেয়ে ফর্শা হবে । এত খুশির মধ্যেও মৌমি কিছুটা আনমনা । নতুন আপু টা সুন্দর বলে কি সবাই ওকেই বেশি আদর করবে ? মা কে সে বলল , মা, বাবু আমার চেয়ে সুন্দর হয়েছে । সবাই কি ওর দিকেই তাকাবে? আমার সাথে কথা বলবে না ?” মা , বাবা সবাই ওকে বুঝাল , এগুলো সাময়িক । নতুন হয়েছে তো তাই একটু তুলনা করছে । তুমি একদম মন খারাপ করো না । আমারা সবাই তোমাদের দুজন কেই খুব ভালবাসি । মৌমি ব্যপার টা ভুলে গেল ।

কিন্তু তার মনে আরেকটা বিষয়ে প্রশ্ন জাগল ? তার আরেকটা বোন হয়েছে বলে সবাই বলাবলি করছে , “ আহারে মেয়ের পর একটা ছেলে হলে ভাল হত।” ওর এই ব্যাপারটা ও ভাল লাগেনি । সে মাকে একদিন বলল , “ মা তোমাদের ছেলে হয়নি বলে কি দুঃখিত? চিন্তা করনা , আমি আর আমার ছোট বোন তোমাদের পাশেই থাকব । ’’
মৌমির বাবা মা খুব বিরক্ত লোকজনের প্রতি । যে সমস্যাগুলো তাদের মাথায় নেই সেগুলো চিন্তা করে কেন অন্যরা এই তুলনা গুল করছে এই মেয়েটার সামনে । এরা বাচ্চা হলেও অনেক কিছুই বুঝে । 
[ বি দ্র ঃ আমি ভুলেই গিয়েছিলাম আজ ব্লগে শিশুদের জন্য লিখার দিন । আমার মাথায় ঘুরছিল , আগামীকাল সেই দিন । মনে পড়ায় তাড়াতাড়ি লিখলাম আমার জীবনের প্রথম গল্প । খারাপ হলে বলবেন । ]
৪১ টি মন্তব্য
meghla123456মেঘলা_দুপুর১২ এপ্রিল ২০১২, ১৮:২২
জেসমিন কেমন আছেন ? আপনার গল্পটা ভাল লেগেছে কারন এখানে দুইটা বিষয় আছে লক্ষণীয় 

১। পরিবারে নতুন বাবু এলে আগের সন্তানটা মাঝে মাঝে হীনমন্যতায় ভোগে কিন্তু নতুন বাবুকে নিয়ে বিজি থাকার কারনে আমরা সে বিষয়টা খেয়াল করতে পারিনা । তাই আগের সন্তান কে বুঝাতে হবে নতুন ভাই বোন তার খেলার সঙ্গী কারন অনেক সময় বাচ্চারা ঈর্ষা পরায়ণ হয়ে অনেক বিপদজনক কাজ করে ফেলে 

২। দ্বিতীয় বিষয় হচ্ছে ছেলে হোক মেয়ে হোক সব সন্তান ই বাবা মায়ের কাছে অনেক আদরের । ছেলে মেয়ের বিভেদ দূর করতে হবে নিজেদের ভিতর থেকে তবেই না আমাদের সন্তানেরা শিখবে 

আপনার শাওদার জন্য আদর রইল
Nilimakhanনিলীমা খান১২ এপ্রিল ২০১২, ১৮:২৪
চমৎকার পোষ্ট।
আমার ব্লগে আপনাকে স্বাগতম। Education
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ১৮:৫৫
ধন্যবাদ । কিছু মনে করবেন না , আপনি সব জায়গায় এই একই কমেন্ট কেন লিখেন?
MdJalalUddin22জালাল উদ্দিন মুহম্মদ১২ এপ্রিল ২০১২, ১৮:৩১
শিশু মনস্তত্ব নিয়ে লেখা গল্পটা ভাল লেগেছে।পরিবারে নতুন সদস্য আসার আগেই ছোটদের প্রয়োজনীয় ধারণা দেয়া উচিত। ধন্যবাদ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ১৮:৫৬
আপনার কথার সাথে আমিও একমত । অনেক ধন্যবাদ ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ১৮:৩৪
জি ভাল আছি। আমার জিবনের প্রথম গল্প । যদিও সত্য ঘটনা নিয়ে । তারপরও কিভাবে সাজাব বুঝতে পারছিলাম না । আর আজকে যে বৃহস্পতিবার আমি ভুলে গিয়েছিলাম । বিকেলে ব্লগ দেখে মনে পড়ল । তখন ই লিখা । 
হুম, আমি এখানে দুই টা মেসেজ রাখার চেষ্টা করেছি । এক বাচ্চার সাথে অন্য বাচ্চার তুলনা করতে হয় না। তাতে তারা মন খারাপ করে ,। আর ছেলে মেয়ে সব সমান । 

আরিয়ানের গল্পটা আজ পড়লাম । আজকের টা পরে পড়ব ।
ছেলে কেমন আছে?
meghla123456মেঘলা_দুপুর১২ এপ্রিল ২০১২, ১৯:৩৭
জেসমিন আমরা সবাই ভাল আছি । এতো কাছাকাছি থাকি তবুও দেখা হয়না । একদিন আসুন আমাদের এখানে ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ২০:৪৬
সত্যি দেখা হলে মজা হবে । 
Jolrashiনুসরাত জাহান আজমি১২ এপ্রিল ২০১২, ১৮:৩৪
সুন্দর হয়েছে.........
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ১৮:৫৭
থেঙ্কু । শুভেচ্ছা নিবেন ।
Niloy1073নির্ঝর নাসির১২ এপ্রিল ২০১২, ১৮:৪৩
চমৎকার হয়েছে
শুভকামনা রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ১৮:৫৮
ধন্যবাদ মুন লাইট । 
Rapunzelরাপুনজেল১২ এপ্রিল ২০১২, ১৮:৪৯
জীবনে প্রথমেই আপনি খুব চমৎকার একটি গল্প উপহার দিয়েছেন। আশা করছি, সামনে এমন আরো গল্প পাবো।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ১৯:০৩
আপনাদের উৎসাহ হয়ত লিখতে অনুপ্রেরণা দিবে । অনেক ধন্যবাদ ।
nomaansarkarনোমান সারকার১২ এপ্রিল ২০১২, ১৯:১৩
অনেক সুন্দর হয়েছে গল্পটা । অনেক শুভেচ্ছা প্রথম আনন্দের হাসিটা শেয়ার করার জন্য ।

হাদীসে এসেছে -কন্য সন্তান হচ্ছে জান্নাতের প্রজাপ্রতি ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ২০:৩১
অনেক খুশি হলাম পড়ার জন্য । শুভেচ্ছা নিবেন ।
kabul2010নাসির আহমেদ কাবুল১২ এপ্রিল ২০১২, ১৯:৩১
বৃহস্পতিবার শিশুদের জন্য বরাদ্দ দিন। এ কথাটি মনে রাখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। গল্প সুন্দর হয়েছে। মেঘলার সঙ্গে সহমত। সপ্তাহের বৃহস্পতিবার দিনটিতে অন্তত একটি করে শিশুতোষ লেখার দাবি করছি। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ২০:৩৪
শিশুদের জন্য লিখতে পারবো কিনা জানি না তবে এই দিনটির সাথে আমি আছি । আপনাদের মজার মজার সব পোস্ট পড়ে শিশুদের মতই আনন্দ নিব । 
খুব ভাল লাগল আমার পোস্ট টি পড়েছেন বলে । 
Srm123মানচেষ্টার১২ এপ্রিল ২০১২, ২০:১১
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ২০:৩৪
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু১২ এপ্রিল ২০১২, ২২:১১
মৌমির বাবা মা খুব বিরক্ত লোকজনের প্রতি । যে সমস্যাগুলো তাদের মাথায় নেই সেগুলো চিন্তা করে কেন অন্যরা এই তুলনা গুল করছে এই মেয়েটার সামনে ।

যেদিন সব বাবা মায়েরা মৌমির বাবা মা এর মত বুঝবে সেদিন সত্যি মানুষ থাকবে। আলাদা করে কেউ মেয়ে শিশু, কেউ ছেলে শিশু বলবে না। শুধু একটা শব্দ থাকবে, ওরা ছোট্ট সোনামনি
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ২৩:৪৬
ধন্যবাদ , সুন্দর মন্তব্যের জন্য ।
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু১৩ এপ্রিল ২০১২, ০১:৩১
meherajsarmin1পাহাড়ী১২ এপ্রিল ২০১২, ২২:৪৭
আমি আর আমার ছোট বোন তোমাদের পাশেই থাকব ।  

বিষয়টা বেশ সুন্দর আর গুরুত্বপূর্ণ ... শুভেচ্ছা জেসমিন আপু 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ এপ্রিল ২০১২, ২৩:৪৮
পাহাড়ি শুভেচ্ছা রইল আপনার জন্যও । 
Rongpencilরঙপেন্সিল১৩ এপ্রিল ২০১২, ০০:০৬
নতুন শিশুর আগমনে সচরাচর এমন পরিস্থিতির উদ্ভবই হয়। সুন্দর লিখেছেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ এপ্রিল ২০১২, ০০:১৩
আপনাদের মন্তব্যে আমি সাহস পাচ্ছি ।
Rjamilরশীদ জামীল১৩ এপ্রিল ২০১২, ০০:০৮
ভালোই তো লিখেছেন। মনেই হচ্ছে না এটি আপনার প্রথম গল্প।
শুভ কামনা নিন আর---------------
----------------------------------------- আর লিখতে থাকুন।

---------------------
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ এপ্রিল ২০১২, ০০:১৭
লগ ইন করে দেখি আপনিও আছেন । অপেক্ষায় ছিলাম আমার লেখাটা পড়ে কিছু বলেন নাকি ।
খুব ভাল লাগল ।

আপনার জন্যও শুভকামনা ।
Rjamilরশীদ জামীল১৩ এপ্রিল ২০১২, ০০:১৯
ধন্যবাদ আপা, পাশেই আছি, সরবে অথবা নিরবে।
সাথে আছে শুভ কামনার ঢালি।
Shongkhobasসেলিনা ইসলাম১৩ এপ্রিল ২০১২, ০০:৩১
আমাদের সমাজের একটা অন্ধকার দিক বেশ সুন্দরভাবেই ফুটিয়ে তুলেছেন...শুভেচ্ছা
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ এপ্রিল ২০১২, ০০:৩৫
চেষ্টা করলাম মাত্র । ধন্যবাদ ও শুভেচ্ছা আপনাকেও ।
dollarজিনজির১৩ এপ্রিল ২০১২, ১৪:৫৯
এই যে নাহার আপা, কেমুন আছেন? অনেক পরে পড়লাম আপনার লেখা গল্প। কারন ব্যস্ত ছিলাম।

আপনে খালি খ‍ালি আমারে কন, আমি ভাল লেখি, আমি ভাল লেখি!!! কিন্তু আপনে যে ফাটাফাটি লি‍খলেন, তার কি হইব? সত্য কইরা কন তো, এইটাই কি আপনার প্রথম গল্প লেখা? নাকি গোপনে লিখেন, পোষ্ট দেন না? আমার কিন্তু সন্দেহ হইতাছে!!! প্রথম লেখা এত ভাল কিভাবে হয়? জনগন আজ জানতে চায়, আপনার এত ভাল গল্প লিখার রহস্য!!

(কানে কানে কথা, আমিও জানতে চাই)

গল্প খুবই ভাল লাগল। বোনগুলা কেন যে এত ভাল হয়, বুঝি না!!! (তবু এই নিয়েই মানুষের মনে যত বিষ!!!) আমার বড় তিন বোন! আমি চার নম্বর। আমার ছোট এক বোন। সেও হাবে ভাবে আমার বড়ই!!! চান্স পেলেই খালি ভেংচি মারে আমারে। আমি যে ওর বড় ও বুঝেই না। আর বড় গুলার কথা বাদই দিলাম!! সারাদিন হ্যাগো জ্বালায় আমি অস্থির!! প্রতি দুই ঘন্টা পর পর একজন না একজন ফোন দিয়ে জিজ্ঞেস করবে, ওই, ফাজিল, তুই কোথায়? কি করস? খাইছস? আমি রাগে তাদের বলি, এ্যাই তোমরা না চাকরী কর? তোমাদের বস কিছু বলে না? সারাক্ষন ফোনে কথা!!! রাখো, ফোন রাখো!!!

আমার বোনরা এসে আমাকে থাপ্পড়াবে বলে প্রমিস করে ফোন রেখে দেয়!!! আমি ওদের কথায় হাসি। মনে মনে বলি, আসো, থাপ্পড় দেওয়ার জন্যই আসো, তবু দেখি একটাবার, আমার বোনটা কেমন আছে?

অনেক কথা বলে ফেললাম না? আমি মনে হয় দিন‍ দিন বাঁচাল হয়ে যাচ্ছি!!! বিরক্ত করলাম অনেক। আর করব না। ভাল থাকুন, অনেক ভাল থাকুন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ এপ্রিল ২০১২, ১৬:৩৩
আমি ভাল আছি । 
পড়েছেন তাহলে আমার লেখা । মন্তব্য পড়ে আকাশে উড়তে ইচ্ছে করছে । কিন্তু ডানা নেই। 
সত্যিই কিন্তু জীবনের প্রথম গল্প লেখা ।এবং এটা কোন কাগজেও লিখে নিই নি । গল্পটা লিখে আমার আপনার কথা মনে পড়েছে । আপনি যদি এই গল্প টা লিখতেন তাহলে বড় করে সুন্দর করে লিখতেন । তা পড়ে হয়তো আমাদের চখের পানি গড়িয়ে পড়ত । আমার বরের সাথে এই নিয়ে আলাপ করছিলাম । 

মেয়েরা কিন্তু আসলেই খুব ভাল । একটা সংসারের লক্ষ্মী । আমি তো ঠিক করে রেখেছি যে পরিবারে মেয়ে থাকবেনা আমি সেই পরিবারে আমার মেয়ে কে বিয়ে দিবনা । 

এই জা, আমিও দেখি অনেক কথা বলে ফেললাম । ভাল থাকবেন ।@}
নববর্ষের শুভেচ্ছা রইল ।
dollarজিনজির১৩ এপ্রিল ২০১২, ১৬:৫৮
‍েবশি কথা বলা কিন্তু ভাল মানু‍েষর লক্ষন!!! তার মা‍েন আপনি একজন ভাল মানুষ। মন ‍েথ‍েক বলছি।

আমি লিখ‍েল খুব সুন্দর হত না ম‍েন হয়। আপনি যা লি‍েখ‍েছন তাই ‍েশ্রষ্ঠ হ‍েয়‍েছ। আরও লিখুন। অ‍েপক্ষায় থাকলাম। ভাল থাকুন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ এপ্রিল ২০১২, ১৭:১১
আমি মনে মনে অনেক কথা বলি । কিন্তু এমনি খুবই কম কথা বলি ।তার মানে আমি----- 

দোয়া করবেন ।
dollarজিনজির১৩ এপ্রিল ২০১২, ১৭:২৭
বড় বইনের কাছে আমিই দোয়া প্রার্থী। মাথা দিলাম, একটু দোয়া কইরা দেন।

মনে মনে কথা কওয়া আর সরব হয়ে কথা কওয়া, একই ব্যাপার!!! তাইলে............... ঘটনা বুইঝা লন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ এপ্রিল ২০১২, ২১:৪৬
যান , দোয়া করে দিলাম । নতুন বছরে নতুন নতুন মনের আশা পূরণ হোক ।
abcপঞ্চসুখ১৪ এপ্রিল ২০১২, ০০:৩৮
আপনার লেখা পড়ে আমি মুগ্ধ। এভাবে লিখতে থাকেন তাহলে আর সুন্দর সুন্দর লেখা বের হয়ে আসবে..
Himaloeএইচ এম মেহেদী হাসান১৬ জানুয়ারি ২০১৩, ১৪:৪৯
শুভেচ্ছা আপনাকে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ জানুয়ারি ২০১৩, ১৬:১৬
শুভেচ্ছা নিবেন আপনিও ।

No comments:

Post a Comment