Saturday, August 30, 2014

আজ আমাদের ছোট্ট সাওদা সোনামণির দুই বছর পূর্ণ হল


আজ আমাদের সাওদা সোনামণির দুই বছর পূর্ণ হল । আজকের লেখাটা আমার সাওদার জন্য । সাওদা যখন আরও বড় হবে , পড়তে শিখবে তখন তাকে লেখাটা দেখাব । সে নিশ্চয় খুব খুশি হবে । মা তার জন্মদিন উপলক্ষে তাকে নিয়ে লিখেছে । আর তা পড়ে খালামনিরা , মামারা সবাই তাকে উইশ করেছে । সবাই সাওদার জন্য দোয়া করবেন । তাকে যেন প্রকৃত অর্থে মানুষ করে গড়ে তুলতে পারি । 

সাওদা এখন দুই বছরের দুষ্টু একটা মেয়ে । মনে পড়ে তার জন্মের দিন সবাই খুব উৎকণ্ঠা নিয়ে অপেক্ষা করছিল । তার মামনি ছোট্ট বাবুটাকে জন্মের ১২ ঘণ্টা পর দেখতে পেরেছিল । সিজার হওয়ার ১২ ঘণ্টা পর যখন যখন আমার জ্ঞান ফিরেছিল , বাবুকে যখন নার্স খাওয়াতে নিয়ে আসল , তখন তাকে জিজ্ঞেস করলাম, “আমার কি হয়েছে ?”উনি বললেন , মেয়ে হয়েছে । নার্স বাবুটাকে দেখাল । আমার খুব পছন্দ হল তুলতুলে গোলাপি বাবুটাকে । 



সেই ছোট্ট সাওদা এখন সারাদিন শুধু দুষ্টুমি আর বায়না করে । পাকা পাকা কথা বলে । ফোন আসলে তার জন্য ২/৩ মিনিত বরাদ্দ রাখতে হয় । তার বাবার সাথে কথা বলার জন্য ল্যাপটপের সামনে বসে পড়ে । বাবা যদি বলে, মামনি আল্লাহ হাফেয। তার আরও কথা বলতে ইচ্ছে করলে বলবে , “ আল্লাহ হাফেয বলবনা ।”যদি ইচ্ছে না করে তাহলে বলবে , বাবা তুমি চলে যাও । 



আমি তাকে খাওয়ানোর সময় যেসকল পটান মার্কা কথা বলি সেগুল সে পরে আবার আমাকে বলবে । অথবা কোন কাজ করতে নিষেধ করে যে কথা গুলি বলি । যেমনঃ লক্ষ্মী মেয়ে খেয়ে নাও । সবাই গুড বলবে । অথবা সাবধান, এটা করবেনা । ব্যাথা পাবে । 

সে সব কাজ নিজে নিজে করতে চায় । খাওয়াতে গেলে বলবে, নিজে নিজে খাব । সিঁড়ি দিয়ে একা একা উঠবে নামবে । রান্না ঘরে থালা বাসন ধুতে চলে যায় । রান্না করতে চায় । বলবে, মা আমি রান্না করতে পারি । আমাকে তখন অবাক হয়ে জিজ্ঞেস করতে হয়, কি রান্না করতে পার? সে একটা করে নাম বলবে আর খিলখিল করে হাসবে । আমাকে অবাক হয়ে আবার জিজ্ঞেস করতে হয় । না হয় রাগ করে বলবে, আমি রাগ করছি । 

ইদানিং দুই একটা গান গায় । যেমন ঃ গু গু লা লা(উ লা লা ) , তেরি মেরি, আমি হলাম অমিও ( রোমিও ) । সে র,ল উচ্চারন করতে পারেনা । দুইটাকে অ বলে । ওকে যতই বলি মা বলত, ল।সে বলবে, অল । লেপ বল। বলবে, এপ এপ । লাউ হয়ে যায় আউ । 

রাতে ঘুমানোর সময় প্রথমে কালেমা, ঘুমের দোয়া পড়ান লাগে । ঘুমের দোয়া পড়তে খুব পছন্দ করে । তারপর চর্যা শোনাতে হয় । তাকে ছড়া বলতে বললে বলবে ---
আতা গাছে ------
ডালিম গাছে মৌ
এত ডাকি ----
ময়না কেন বউ ( তাড়াহুড়ার ফল ) 

আরও যে কত কি ।

আজ মেয়ের জন্মদিন নিয়ে তেমন কোন আয়োজন নেই । জামা কিনে দিয়েচি, একটা খেলনা ও । বিকেলে অনেকগুলো বেলুন কিনে দিব । খেতে সে একদম পছন্দ করে না । তারপরও একটু চিকেন ফ্রাই করে দিব । আর একটু পায়েস । পরশুদিন সন্ধ্যায় চিকেন ফ্রাই করে খাওয়ার টেবিলে রেখেছি । সাওদার দাদা জিজ্ঞেস করছিলেন , এগুলো কি? মুরগী ? সে ছিল কোলে । সে বলে, এটা মুরগী না , চিকেন ফ্রাই । সবাই হাসতে লাগল । 

আপনারা আমার এই ছোট মেয়েটার জন্য দোয়া করবেন ।
৩০ টি মন্তব্য
abcপঞ্চসুখ২১ এপ্রিল ২০১২, ১৬:৪২
সাওদা মা মনি মানুষের মত মানুষ হোক এই কামনা রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ এপ্রিল ২০১২, ২১:২২
দোয়া করবেন । 
শুভেচ্ছা রইল ।
polashmiahপলাশমিঞা২১ এপ্রিল ২০১২, ১৬:৪৫
শুভ জন্মদিন!
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ এপ্রিল ২০১২, ২১:২৪
ধন্যবাদ । 
অনেক কষ্ট করে ঢুকলাম । কি হয়েছে আজ ?
nilshalukনীলশালুক২১ এপ্রিল ২০১২, ১৬:৪৮
সাওদা মনির জন্য পুতু কুটু আদর ও অন্তর থেকে দোয়া। তার পথ চলা শুভ হউক।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ এপ্রিল ২০১২, ২১:২৫
সাওদা এমন আদরে নিশ্চয় খুশি হবে । 
শুভ কামনা রইল ।
jafriaজাফিরয়া২১ এপ্রিল ২০১২, ১৭:২২
আপনার গোলাপি বাবু "সাoদা" (আমি ব্লগে "o' লিখতে পারছি না শুরু থেকে, সরি) ঠিক আপনাদের মনের মত আর তার ইচ্ছে মত বেড়ে উঠুক, গড়ে উঠুক______________ নতুন জামা, খেলনা, চিকেন ফ্রাই, পায়েস সাথে আমার তরফ থেকে অনেনননননননননননননননক অনেননননননননননননননননননননক ভালোবাসা, আল্লাদ আর অনেনননননননননননননননননননননননননননননননননননননক  রইল সাoদা'র জন্য......
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ এপ্রিল ২০১২, ২১:২৭
াওদার হয়ে আপনাকে অনেননননক ধন্যবাদ । 
খুব ভাল লাগল ।
meghla123456মেঘলা_দুপুর২১ এপ্রিল ২০১২, ১৭:৩২
শুভ জন্মদিন সাওদা ।
জেসমিন , ওকে আমার হয়ে আদর দিবেন । আপনার নাম্বার জানা থাকলে হয়ত ওর সাথে কথা বলা যেত । ভাল থাকবেন আপনারা সবাই
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ এপ্রিল ২০১২, ২১:২৯
ধন্যবাদ মেঘলা আপু , নাম্বার দিব কিভাবে ? 
অনেক ভাল লাগল । 
আপনারাও ভাল থাকবেন ।
alam07খোরশেদুল আলম২১ এপ্রিল ২০১২, ১৭:৩৪
 
শুভ জন্মদিন
সাওদা সোনামণির জন্য অনেক আদর ও দোয়া রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ এপ্রিল ২০১২, ১৫:২৭
অনেক অনেক ধন্যবাদ রইল । কি লোভনীয় কেক ! মেয়ে অবশ্য কেক খায়না ।
ana86মোহাম্মদ এনামুল কবির২১ এপ্রিল ২০১২, ১৮:২০
সওদা সোনামণির জন্য শুভেচ্ছা রইল । শুভ জন্মদিন ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ এপ্রিল ২০১২, ১৫:২৭
অনেক অনেক ধন্যবাদ ।
asrafulkabirআশরাফুল কবীর২১ এপ্রিল ২০১২, ২০:৩৪
#প্রথমেই আপনাকে অভিনন্দন জানাচ্ছি, সাওদার মা হ ওয়ার জন্য....দ্বিতীয়ত, তার জন্মদিনের শুভ সংবাদটি ব্লগে সকলকে জানানোর জন্য..

#শুভ জন্মদিন সাওদা..জীবন হোক সমৃদ্ধ, এ প্রত্যাশা..

#প্রিয় জেসমিন, সাওদার জন্মদিনের খবরের পাশাপাশি সুন্দর লেখার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি, ভাল থাকুন সবসময়, শুভ ব্লগিং
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ এপ্রিল ২০১২, ১৫:২৯
খুব খুব ভাল লাগছে আপনাকে আমার ব্লগে দেখে । 
সাওদার জন্য আপনার শুভকামনা আমাকে আনন্দিত করল ।
dhighi০০১দীঘি২১ এপ্রিল ২০১২, ২১:০২
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ এপ্রিল ২০১২, ১৫:৪৯
অনেক ধন্যবাদ দীঘি ।
dollarজিনজির২১ এপ্রিল ২০১২, ২৩:১৯
আমার সারা জীবনে আমি কোন দিন আমার জন্মদিন পালন করিনি। এখন কেন জানি আমারই আর ইচ্ছে করে না এবং আগে করত না আমার বাবা‍ মায়ের। তাদের অনেক গুলি ছেলে মেয়ে ছিল তো তাই হয়ত করত না। জন্ম দিন নিয়ে একটা মজার ঘটনা বলি।

আমার ছোট বোন আঁখি, ভার্সিটি থেকে ফিরে এসেছে। ওর হাতে একটা ছোট প্যাকেট। দেখে জানতে চেয়ে বললাম না, প্যাকেটটা কিসের? হোক যা খুশি মন চায়, আমার কি? দুপুরে ভাত খেয়ে অফিসে চলে গেলাম। বাসায় আমি খুব ভাব গাম্ভির্যটা বজায় রাখি। তরল হই না। কারন হতে পারি না। যাই হোক, রাতে আমার বোন আমাকে ফোন দিয়ে বলল, ভাইয়া বাসায় আজ তারাতারি আয়। আমি ভাবলাম ঘটনা কি? কোন সমস্যা? কিন্তু কিছু জিজ্ঞেস করলাম না। চুপচাপ থাকলাম। রাত এগারোটায় তারাতারি বাসায় ফিরলাম। বাসায় ফেরার পর মা রাগ করল। বোন রাগ করল। বলে এত দেরী? আমরা কত আয়োজন করলাম! সব ভেস্তে গেল!!! আমি তো অবাক, কিসের আয়োজন? জিজ্ঞেস করার পর ছোট বোন বলল, 'আজ না তোর জন্মদিন!!! হ্যাপি বার্থ ডে টু ইউ ভাইয়া।' আমি অবাক হলাম কথা শুনে, 'সত্যিই তো, আজ না আমার জন্মদিন?' নিজেকেই যেন জিজ্ঞেস করলাম। কারন এই দিনটা আমার কখনই মনে থাকে না। প্রতি বছর আমার বন্ধু কলি এবং পিউ ফোন দিয়ে আমাকে মনে করিয়ে দেয়, ফোন দিয়ে বলে 'ওই, শয়তান, শুভ জন্মদিন!!! কি খাওয়াবি?' তখন আমার মনে পরে, 'ও আচ্ছা, আজ তো আমার জন্মদিন!!!' কলিকে ডেকে খাওয়াই কিন্তু পিউকে পারি না। সাত সমুদ্দুর তের নদীর সেই পাড়ে থাকে সে, কিভাবে খাওয়াব? ওকে শুধু ধন্যবাদ দিই।

যাই হোক, আমার বোনের কথায় মনে পরল, আজ আমার জন্মদিন। খুব আনন্দ লাগল। কিন্তু হুরাহুরি করার জন্য সময় পেলাম মাত্র এক ঘন্টা। একটা প্যাকেট নিয়ে এসেছিল আমার‍ ছোট বোন দুপুর বেলা। সেটায় একটা পেষ্ট্রি কেক ছিল আমার জন্য। সেটাই কটলাম। সবাইকে কেক খাইয়ে, নিজেও বিরাট এক টুকরা খেয়ে নিজের ঘরে যখন এলাম, দরজা বন্ধ করার পর শুধু শুধুই আমার চোখ দিয়ে একা একাই পানি পরতে লাগল!!! আনন্দে! কারন জীবনে এই প্রথম আমার বাসার সবাই আমার জন্মদিন পালন করল!!

এত কথা বললাম এই কারনে যে, যার জন্ম দিন সেই একমাত্র বুঝতে পারে তার কত আনন্দ লাগছে আজ। আমি আমার ছোট্ট ক্ষমতা দিয়ে বুঝার চেষ্টা করছি সাওদার আজ কেমন লাগছে। অবশ্যই ওর খুব আনন্দ লাগছে। না লাগার কোন কারনও নেই। এমন মমতাময়ী মা যার পাশে, তার আনন্দ না লাগার কোন ‍কারন নেই। একদিন ও খুব আনন্দে কেঁদে ফেলতে পারে, যখন দেখবে ওর মমতাময়ী মা ওকে নিয়ে এমন অসাধারন পোষ্ট দিয়েছিল। ঠিক যেভাবে আমি প্রায়ই কেঁদে উঠি, বাবার পুরান ডায়রি পড়ে। যখন আমার জন্মও হয়নি, তখনকার।

আজ আমি সাওদার জন্য মন থেকে দোয়া করলাম, 'মা সাওদা, অনেক অনেক অনেক বড় হও। মা বাবার মুখ উজ্জল কর, গুপ্তধনের খোজ যেন পাও অনেক সহজে নিজ গুনের মহিমা ছড়িয়ে। জীবন যেন তোমার মঙ্গলময় হয়। মা যেন গর্ব করে বলতে পারেন, দেখো তোমরা সবাই, এই আমার মা, সাওদা।' নাহার আপা আপনাকে বলি, তখন আর যাই হোক, কাঁদবেন না। তা না হলে আপনার মেয়ের মনটা খারাপ হয়ে যাবে। যা কাম্য নয়।

অনেক বকে বকে বিরক্ত করে দিলাম, তাই না? যাক আর বলব না। ভাল থাকুন, সাওদাকে নিয়ে খুব ভাল থাকুন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ এপ্রিল ২০১২, ১৫:৫৮
এত সুন্দর করে কিভাবে লিখেন ? আমি নিশ্চিত আমার মেয়ে যতটা না তার মায়ের লেখা পড়ে আপ্লুত হবে তার চেয়ে বেশি হবে আপনার এই মন্তব্য পড়ে ।সে নিশ্চয় জানতে চাইবে , আমার জিঞ্জির মামা এত ভাল । আপনাদের এই দোয়া আমার মেয়ের চলার পথে উৎসাহ দিবে । 
আর কি বলব । সত্যি আমি ভীষণ খুশি হলাম । 

আপনিও ভাল থাকবেন ।
sazzad77সাজ্জাদ হোসাইন২১ এপ্রিল ২০১২, ২৩:২৭
শুভ জন্মদিন জানাই। 

ওর জন্য অনেক শুভ কামনা রইল 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ এপ্রিল ২০১২, ১৬:০০
অনেক ধন্যবাদ ধুসর ভাই ।
Badal1995শওকত হোসেন বাদল২১ এপ্রিল ২০১২, ২৩:২৭
সাওদা মনি শুভ জন্মদিন।
 
ভাল থেকো .............

তোমার মামা
 

গর্বিত মা জেসমিনকেও শুভেচ্ছা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ এপ্রিল ২০১২, ১৬:০৩
ধন্যবাদ ভাইয়া । 
কালকে তো ব্লগ ওপেন করতে পারছিলাম না। সাওদা এখন ঘুমাচ্ছে । ও উঠলে ওকে দেখাব , মামারা কি সুন্দর সুন্দর কেক দিয়েছে ।
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু২১ এপ্রিল ২০১২, ২৩:৫৯


শুভ জন্মদিন সাওদা সোনা
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ এপ্রিল ২০১২, ১৬:০৪
ধন্যবাদ অপু সুন্দর এই কেক দিয়ে আমার মেয়েকে শুভেচ্ছা জানানোর জন্য । 
শুভকামনা রইল ।
Rabbaniরব্বানী চৌধুরী২২ এপ্রিল ২০১২, ০০:০৮
শুভ জন্মদিন সাওদা। বড় হও ও মায়ের মত উদার হও।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ এপ্রিল ২০১২, ১৬:০৬
ধন্যবাদ শুভকামনার জন্য । দোয়া করবেন , সাওদা সত্যিকার অর্থে উদার হতে পারে ।
JahirulIslamজহিরুল ইসলাম২২ এপ্রিল ২০১২, ১৫:৩৫
শুভ জন্মদিন সাওদা। 
সব সময ভালো থাকো।
সুস্থ থাকো।
মায়ের চাওয়া পূর্ণ করে সত্যিকারের মানুষ হও।

জন্মদিনে সাওদার সবচেয়ে আপন দুজন, বাবা ও মাকে শুভেচ্ছা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ এপ্রিল ২০১২, ১৬:০৭
অনেক অনেক ধন্যবাদ । 
আপনার জন্যও শুভেচ্ছা । খুব ভাল লাগল ।

No comments:

Post a Comment