Wednesday, September 3, 2014

লোভ করলে শাস্তি পেতে হয়


টুকু আর তিতলি পাশাপাশি বাসায় থাকে । তারা দুজন ক্লাস থ্রিতে পড়ে । টুকু খুব চঞ্চল । ফাঁক পেলেই শুধু দুষ্টুমি করে । তিতলি অবশ্য ভীষণ লক্ষ্মী মেয়ে । মা বাবার কথামত চলে । যেহেতু তারা দুজন সমবয়সী এবং একই স্কুলে পড়ে , তাই তারা একসাথে খেলাধুলা করে , একসাথে স্কুলে যায় । 

তিতলিরা যে বাসায় ভাড়া থাকে সে বাসায় অনেক ফলের গাছ আছে । আম গাছ , লিচু গাছ, পেয়ারা গাছ , জামরুল গাছ । এখন গ্রীষ্মকাল । আম গাছে আম , লিচু গাছে লিচু , জামরুল গাছে জামরুল ধরে আছে । আম এখনও পাকেনি কিন্তু লিচুগুল পাকা শুরু হয়েছে আর জামরুল ধরে গাছ টা সাদা হয়ে আছে । দারুন লাগে দেখতে । তিতলি চেয়ে চেয়ে দেখে । তিতলিরা যখন এই বাসায় নতুন এলো তখন ওর মামনি তাকে সাবধান করে দিয়েছে । বলেছে, “ কখনো নানুদের গাছের ফলের দিকে লোভ করবেনা । নিজের হাতে কখনো কোন ফল ছিঁড়বে না । উনারা যদি আমাদের বাসায় পাঠায় অথবা তোমাকে খেতে দেয় তবেই খাবে ।’”শুধু তাই নয় , তার মা তাকে এও বলেছে , “ কখনো কারো বাসায় গিয়ে দুষ্টুমি করবেনা । নিজে থেকে কিছু খেতে চাইবেনা । এগুলো অভদ্রতা ।” তার বাবা তাকে শিখিয়েছে , বড়দের সাথে দেখা হলে সালাম দিতে হয় । রাস্তায় বা স্কুলে কিছু পড়ে থাকতে দেখলে নিতে হয় না । ওটা অন্যের জিনিস । অন্যের জিনিসে লোভ করতে হয় না । 

তো তিতলি আর টুকু একদিন তিতলিদের বারান্দায় বসে খেলছিল । তিতলিদের বারান্দা থেকে ফল গাছগুলো দেখা যায় । টুকু হঠাৎ খেলা বন্ধ করে বলল , “ এখন তো দুপুরবেলা । সবাই ঘুমাচ্ছে । চল তিতলি , আমরা চুপিচুপি কিছু ফল পেড়ে খাই ।” তিতলি বলল , না না । অন্যের জিনিস না বলে ধরতে হয়না । মা নিষেধ করে দিয়েছে । 
টুকু বলল , “ আরে কেউতো এখন নেই । দেখতেই পাবে না । দেখতে না পেলে কি আর হবে ? ” তিতলি বলল, “ নানু যদিও না দেখেন , আল্লাহ তো দেখতে পাচ্ছেন । এটা অন্যায় কাজ ।”টুকু বলল , “ ধ্যাত তোমাকে দিয়ে হবে না । আমি একাই যাচ্ছি । 

তিতলি , টুকু কে যেতে নিষেধ করল । কিন্তু টুকু শুনল না । তিতলি আর কি করবে , ভেবে ঘরের মধ্যে চলে গেল । এদিকে টুকু মনের আনন্দে জামরুল গাছে উঠে জামরুল খাচ্ছিল । জামরুল গাছে ছিল অনেক বড় বড় কাল পিঁপড়া । টুকু খুব একটা খেয়াল করেনি । সে জামরুল খাচ্ছিল আর এদিক ওদিক তাকাচ্ছিল কেউ এসে পড়ে কিনা দেখার জন্য । হঠাৎ পিঁপড়ার কামড় খেয়ে পায়ের দিকে তাকাল । দেখল অনেকগুল পিঁপড়া তার পায়ের দিকে উঠে আসছে । সে ভয় পেয়ে চিৎকার করে লাফাতে লাগল । জামরুল গাছের ডাল নরম হওয়ায় টুকুর লাফালাফিতে ভেঙ্গে গেল । আরা সে বেকায়দায় নীচে পড়ে হাত ভেঙ্গে ফেলল । তার চিৎকার শুনে তিতলি , তিতলির মা , বাড়িওয়ালা নানু দৌড়ে এল । সবাই তাকে ধরে বাসায় পৌঁছে দিল । তার মা কাঁদতে কাঁদতে তাকে ডাক্তারের কাছে নিয়ে গেলেন । ডাক্তার তার হাত টা ব্যান্ডেজ করে গলার সাথে ঝুলিয়ে দিলেন আর কয়দিন বাসায় রেস্ট নিতে বললেন । 

তিতলি তারপরদিন টুকুকে দেখতে গেল । টুকু তাকে দেখে বলল , “ তিতলি তোমার নিষেধ আমার শোনা উচিত ছিল । তোমার কথাই ঠিক । সত্যি অন্যের জিনিসে লোভ করতে হয় না । লোভ করলে আল্লাহ্‌ই তাকে শাস্তি দেন । ” তিতলি তার ভাল হাত টি ধরে বলল , “এখন থেকে এটা সবসময় মনে রেখ । আর তাড়াতাড়ি সুস্থ হও । আমারা আবার একসাথে খেলব ।”
৭৫ টি মন্তব্য
Rabbaniরব্বানী চৌধুরী০৩ মে ২০১২, ১৬:১৪
অনেক শুভেচ্ছা। 

" লোভ করলে শাস্তি পেতে হয়" সত্য কথা।

ভালো থাকবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ১৬:২১
আপনাকেও শুভেচ্ছা । 
শুভ কামনা রইল ।
somoynewsইসময়০৩ মে ২০১২, ১৬:১৬
নাহার আপনার শিশুতোষ রচনা বেশ ভাল । ধন্যবাদ আপনাকে । আরও লিখবেন ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ১৬:২২
শুনে উৎসাহ পেলাম । শুভেচ্ছা রইল ইসময় ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ১৬:২২
শুনে উৎসাহ পেলাম । শুভেচ্ছা রইল ইসময় ।
agnidiptoshimantoমোঃ মুজিব উল্লাহ০৩ মে ২০১২, ১৬:১৭
সুন্দর পোস্ট 

শুভেচ্ছা নিন
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ১৬:২২
ধন্যবাদ মুজিব । ভাল থাকবেন ।
attariqসফেদ কুহেলি০৩ মে ২০১২, ১৬:৩৭
শুভেচ্ছা রইল আপু।।

ছোটদের জন্য বার্তাটি ভালো দিয়েছেন " লোভ করলে শাস্তি পেতে হয়"
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ১৬:৪০
কি ব্যাপার আপনার পোস্টে যেতে পারছিনা কেন ? 
ধন্যবাদ । একটা মেসেজ দিয়েই লিখতে চেয়েছি ।
attariqসফেদ কুহেলি০৩ মে ২০১২, ১৭:৫৭
শিরোনাম ভুল হয়েছিল, তাই এডিট করেছিলাম।। এখন ঠিক হয়ে গেছে
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ১৯:৫৫
হুম, মন্তব্য দিয়েছি ।
attariqসফেদ কুহেলি০৩ মে ২০১২, ২০:০৬
পড়ছি 
shahidulhaque77শাহিদুল হক০৩ মে ২০১২, ১৬:৫৪
বাহ! সুন্দর গল্প। এগুলোই তো দরকার। এখন মানব হৃদয়ে ভাল চিন্তার খুব অভাব। ভাল থাকবেন আপা। শুভ কামনা রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ১৯:৫৭
ধন্যবাদ শাহিদুল ভাই । ছোট বেলায় যে শিক্ষাগুলি পেয়েছি সেগুল শেয়ার করতে চাইছি । আপনাদের ভাল লাগল শুনে ভাল লাগছে । 

ভাল থাকবেন ।
dollarজিনজির০৩ মে ২০১২, ১৭:০১
ঈশপ ব্যাটা ফেল খাইছে আইজ আপনার কাছে!!! মহা ভাল হইছে নাহার আপা। এত ভাল কিভাবে লিখলেন? বাচ্চারা পড়লেই অনেক কিছু শিখবে। আমিও শিখলাম অনেক কিছু। সত্যিই, লোভ করলে শাস্তি পেতে হয়।

খুব খুব ভাল লাগল। চমৎকার। শুভেচ্ছা রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:০৪
আমি কিন্তু লজ্জা পাচ্ছি । এত পাম দিয়েন না । তারপরে দেখা যাবে পামের ঠেলায় আর কিছুই লিখতে পারছিনা । 

ধন্যবাদ জিঞ্জির ভাই । আপনার নামটা আমি আলাদা ভাবে আন্তেই পারিনা ।
dollarজিনজির০৩ মে ২০১২, ২০:০৭
পাম দেই না আপা। যা সত্যি তাই বলি। খুব ভাল হইছে লিখাটা।

আমার নাম আলাদা আনার দরকার কি? ‍যে ভাবে লিখেন সেটাই ঠিক আছে। কোন অসুবিধা নাই। আমি এমনেই খুশি।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:২০
জানি পাম দিচ্ছেন না । তারপরও যাচাই করার জন্য বললাম । 
আপনারা উৎসাহ দেন বলেই লিখতে পারছি । আরও একজন আছে । আমার বর । সে দুই একদিন পর পর বলে , কি লিখেন না কেন ?
dollarজিনজির০৩ মে ২০১২, ২০:৪১
থুক্কু মুক্কু, ভাইজান নি এইতান কয়, 'লিখেন'!!! তাইলে তো আগের লেখাটা.......................... সন্দ অইতাছে!!!!

আপনারা মাইয়া মানুষরা এত টেষ্ট করেন ক্যান আমাগো, কন তো নাহার আপা? আমাগো বিশ্বাস অয় না, না? খারান ভাইরে কইয়া দিমু!!!! হের পর বুঝবেন!!!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:৫২
মাঝে মাঝে টেস্ট করতে হয় ।
dollarজিনজির০৩ মে ২০১২, ২০:৫৬
খুব গম্ভির ভাবে বললেন, শুনে ভয় খাইলাম!!!
tanzilremonতানজিল রিমন০৩ মে ২০১২, ১৭:০৭
গল্পে গল্পে শিক্ষা....

সুন্দর...
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:০৫
হুম , সে চেষ্টাই করলাম মাত্র । 

ভাল থাকবেন ।
meghla123456মেঘলা_দুপুর০৩ মে ২০১২, ১৭:১৪
আমার লোভ করলেও শমুশ্যা নাই কা । কারন আমি গাছে উঠতারিনা আমার আরিয়ান ও পারেনা ।

অফ টপিক ঃ জেসমিন আমারে আপ্নে ধরতে পারেন নাই কাল্কা । আমি আইজকা অনেকক্ষণ আছি
dollarজিনজির০৩ মে ২০১২, ১৯:৫৬
মাইরা নাকি গাছে উঠলে গাছ মইরা যায়!!! এইডা আমার কথা না, তসলিমা নাসরিন কইছিল। আমারে আবার কিল ঠিল দিয়েন না। আমার পিঠে ব্যদনা!!! আর বিশেষ কইরা, আপনার ‍তো উঠার প্রশ্নই উঠে না!!! গাছ তো মরবই তার আগে ওজনের ঠেলায় এক দিকে ভাইঙ্গা পইরা যাইব!!! কি দরকার গাছ ব্যাচারারে কষ্ট দিওনের!!!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:০১
আপনি জানলেন কিভাবে মেঘলার ওজনে গাছ ভাঙবে ? 
meghla123456মেঘলা_দুপুর০৩ মে ২০১২, ২০:০২
ভালা কথাই কইছেন । বৃক্ষ দেশের সম্পদ । আমার কারনে বৃক্ষ নষ্ট হইলে শমুশ্যা ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:০৭
মিতু আপু , আমিও গাছে উঠতে পারিনা । 
অনেকদিন পর মনে হয় আপনাকে পাওয়া গেল ।
dollarজিনজির০৩ মে ২০১২, ২০:১১
ও আফা, গোপন কথা কইয়া দেই তাইলে। হ্যায় একদিন কোথায় জানি বলছিল, হ্যার কারনে দুর্ভিক্ষ অইবার পারে!!!! তাইলেই বুঝেন!!! দুর্ভিক্ষ কি এমনি এমনি হয়?

হায় হায়, আপা, আপনেও গাছে উঠবার পারেন না? কন কি? দুর্ভিক্ষ টাইপ কোন কারন না তো আবার!!! নাকি এমনি এমনি পারেন না?

(কানে কানে কথা ঃ আমিও পারি না!!!)
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:১৮
না না , আমার তেমন কোন কারণ নেই । বরং আমাকে দেখে সবাই আফসোস করে । আহারে এমন শুকায়ে যাচ্ছ কেন ? 
আপনি তো উঠতে পারবেন না । কারণ আপ্নিও ত -----হি হি
meghla123456মেঘলা_দুপুর০৩ মে ২০১২, ২০:২৪
জেসমিন , আমি তো সেই বিকাল থেকেই বসে আছি পিসির সামনে এবং এখন আমার মাথা বেশ ধরে আছে । আমি আবার একটু পর আসব । ভালো থাকবেন ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:৩৫
ঠিক আছে যান ।
dollarজিনজির০৩ মে ২০১২, ২০:৪৬
গুপন কতা আপনে কেমনে জানলেন? এইডা আগে কন!!!! আইজ আমনের একদিন কি আমার দশ দিন!!!! চেইত্তা গেলে ‍কুন ই‍মু দেয়, জানি না। তাই দিলাম না!!!

তয় কথা সত্য কইছেন! আমি আবার অতি ছিলিম........। প্যান্ট বানায়া পরন লাগে, কিনতে পাওন যায় না!!! কয়দিন পর ‍মনে লয় লুঙ্গিও অর্ডার দিয়া পরা লাগব!!!!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:৪৯
হা হা হা ------আমার মেয়ে জিজ্ঞেস করছে , মা তুমি হাস কেন ?
dollarজিনজির০৩ মে ২০১২, ২০:৫৫
কইয়া দেন, কেন হাসতাছেন। আমি লইজ্জা পাইলাম!!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:৫৯
এত মজা করে কথা বলেন , না হেসে উপায় আছে । আমি আপনার মন্তব্য পড়ে হাসছি আর আমার মেয়ে তা দেখে জিজ্ঞেস করছে আর হাসছে । 
নো লজ্জা ।
polashmiahপলাশমিঞা০৩ মে ২০১২, ১৭:৩৫
কোরআন হাদিস এবং আমার মা বাবার এবং মুরব্বীদের কথা ছাড়া এই প্রথম আমি একট লেখা পড়লাম, যা পড়ার পর আমার ঈমান শক্ত হয়েছে।

এই লেখটা স্টিক করার জন্য মডারেটরসাবকে মিনতি করছি।
kabul2010নাসির আহমেদ কাবুল০৩ মে ২০১২, ১৯:৫৯
কোরআন হাদিস এবং আমার মা বাবার এবং মুরব্বীদের কথা ছাড়া এই প্রথম আমি একট লেখা পড়লাম, যা পড়ার পর আমার ঈমান শক্ত হয়েছে। আলহামদুলিল্লাহ। শোকরিয়া। 

পলাশ ভাই!!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:১৩
আমি কি বলব ? ভাষা খুঁজে পাচ্ছিনা । এটা আমার জন্য বিরাট পাওনা ।

আমার মা আমাদের শিখিয়েছেন কখনও কারো জিনিস না বলে ধরতে হয়না । আমরা যখন ময়মনসিংহ থাকতাম আমাদের বাড়ীওয়ালাদের পেয়ারা গাছের পেয়ারা গুল বারান্দার সাথে লেগে থাকত । জাস্ট হাত দিলেই নেওয়া যেত । তাদের দেখার কোন সুজগ ছিল না । কিন্তু আম্মার না বলায় আমরা কোন ভাইবোন সেদিকে হাত বারাতাম না । এমনকি আমার ৫ বছরের ছোট ভাইও না । 
আমার এখন ভাবলে খুব অহঙ্কার হয় আমার মায়ের জন্য । 
এই যা কত কি লিখে ফেললাম । 

অনেক অনেক ধন্যবাদ ।
polashmiahপলাশমিঞা০৩ মে ২০১২, ২০:৩৮
আমি আসলে টুকুর দলের লোক!!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:৫০
তাই নাকি ? তাহলে কিন্তু ঠ্যাং ভাঙবে । 
polashmiahপলাশমিঞা০৩ মে ২০১২, ২০:৫১
আমি আসলে যমের অরুচি!

এখন ভালা হয়ে গেছি। আগে গ্রামের সবাই কড়া নজর রাখতেন আমার উপর!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:৫৬
আপনি তাহলে গ্রামের দস্যি ছেলে ছিলেন । সেইজন্যই কি লন্ডন পাঠাই দিয়েছে । 
polashmiahপলাশমিঞা০৩ মে ২০১২, ২১:০৮
আমার হাতে দাঁ থাকত। এখন অবশ্য কলম থাকে।

মহাউপন্যাস প্রকাশ হলে বুঝতে পারবেন আমি কি ছিলাম 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২১:২০
আমার গত কালকের পোস্টে মন্তব্যে একটা প্রশ্ন করেছি । উত্তর দিবেন ।
charumannanচারুমান্নান০৩ মে ২০১২, ১৮:১৬
বাহ দারুন, চমৎকার
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:১৪
ধন্যবাদ চারু ভাই । ভাল থাকবেন ।
avhimaniফিরোজা আফরিন লিমা০৩ মে ২০১২, ১৮:৪১
কি রে জেসমিন তুই তো ভালই লিখতে পারিস. পড়ে ভালো লাগলো..
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ০০:৩৬
ওমা তুই ! পড়েছিস ? 

ধন্যবাদ ।
Ilannitaইলা০৩ মে ২০১২, ১৯:০১
খুব ভালো লাগলো আপু 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ মে ২০১২, ২০:২১
ধন্যবাদ ইলা ।
kabul2010নাসির আহমেদ কাবুল০৩ মে ২০১২, ২০:০১
চমৎকার।
এই বিশেষ দিনটিতে ব্লগটি অন্যরকম মনে হচ্ছে না? ভালো লাগছে না? 
অথচ আজও অনেকে বড়দের পোস্ট দিয়েছে। আমরা শতভাগ সফল হতে চাই। সঙ্গে আছি। সঙ্গে থাকার আহব্বান।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ০০:৪১
ধন্যবাদ কাবুল ভাই । 
এই বিশেষ দিনটির জন্য আমি কিন্তু অপেক্ষা করি । 
সকালে ব্লগে ঢুকে মনটা খারাপ হয়ে গিয়েছিল কোন পোস্ট না দেখে ।
kamaluddinকামাল উদ্দিন০৩ মে ২০১২, ২০:০৬
কথায় আছে না লোভে পাপ,,,,,,,,আর পাপে.......
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ০০:৪৩
হুম, সবার তা মনে রাখা উচিত।
ধন্যবাদ । 
masumbadalমাসুম বাদল০৩ মে ২০১২, ২০:০৭
শিক্ষণীয় ও শিশুতোষ হিসেবেতো বটেই 
বরং 
সামগ্রিক বিচারে

সার্থক একটি গল্প।

অনেক শুভকামনা, আপা!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ০০:৪৪
এত সুন্দর করে মুল্যায়নের জন্য অনেক ধন্যবাদ । 
ভাল থাকবেন ।
kabirbdboyকাছের মানুষ০৩ মে ২০১২, ২১:৪৬
দারুন লাগল আপু। শিক্ষণীয় পোষ্টে। 

শুভ কামনা রইল সুন্দর পোষ্টের জন্য। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ০০:৪৫
ধন্যবাদ কাছের মানুষ । 

আপনার জন্যও শুভকামনা ।
abcপঞ্চসুখ০৩ মে ২০১২, ২২:১১
দিন দিন আপনার লেখা সুন্দর হচ্ছে। বচ্চাদের জন্য এটা শিক্ষামূলক লেখা। এই ধরনের লেখা খুবই প্রয়োজনীয়। ধন্যবাদ...
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ০১:০০
অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।
Bedouinমুহাম্মদ সাঈদ আরমান০৩ মে ২০১২, ২২:১৯
সুন্দর শিশুতোষ গল্প। অভিনন্দন আপনাকে 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ০১:০১
ধন্যবাদ আরমান ভাই । শুভেচ্ছা রইল ।
Rjamilরশীদ জামীল০৩ মে ২০১২, ২২:৩২
অসাধারণ একটি গল্প। আমি ঠিক বলে বোঝাতে পারছি না কতটা ভাল লেগেছে!
শুভেচ্ছা নিন আপা, আর কথা দিন, পাঠককে বঞ্চিত করবেন না কখনো। নিয়মিত লিখবেন।

ভাল থাকুন অনেক।
--------
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ০৯:৪০
আপনার মন্তব্য পড়ে আমারও যে কত টা ভাল লেগেছে তা বুঝাতে পারবনা । অসম্ভব ভাল লাগছে । 
কতদিন লিখতে পারব জানি না , তবে চেষ্টা অব্যহত থাকবে । 
------------------------শুভেচ্ছা ।
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু০৩ মে ২০১২, ২২:৫৬
আপনার মেয়েটা অনেক ভাগ্যবান আপা, এত্ত সুন্দর সুন্দর গল্প মায়ের কাছ থেকে শুনতে পায়। খুব ভালো লাগল
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ০৯:৪৩
আমার মেয়ে কাল বলছে , মা একটা গল্প বল। বলে সে নিজেই শুরু করেছে , একটা আজা (রাজা) আর একটা আনি (রানী ) আছে না ------
খুব ভাল লাগল অপু , এমন একটা মন পড়ে ।
---------অনেক শুভ কামনা ।
sazzad77সাজ্জাদ হোসাইন০৪ মে ২০১২, ১৫:২৩
 
দুঃখিত পড়তে দেরী হয়ে গেল
ভালো লেগেছে পুরো লিখার ধারা
আপনার জীবন আপনার অনুভূতির মত সুন্দর হোক সেই কামনা করি

শুভেচ্ছা এবং শুভকামনা
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ১৬:৩৪
োন অসুবিধা নেই ধূসর ভাই। দেরী তো হতেই পারে । ভাল লাগল শুনে আমারও ভাল লাগছে । আপনার শুভকামনা সত্যি হোক । ভাল থাকবেন ।
JahirulIslamজহিরুল ইসলাম০৪ মে ২০১২, ১৮:০৭
অন্যের জিনিসে লোভ করতে হয় না। লোভ করলে আল্লাহ্ই তাকে শাস্তি দেন।

খুব ভালো লাগল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মে ২০১২, ২২:১৩
ধন্যবাদ জহির ভাই ।
ভাল থাকবেন ।
Badal1995শওকত হোসেন বাদল০৫ মে ২০১২, ০১:১৪
কেমন আছো আপু ?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১২:২১
ভাল আছি ভাইয়া । লেখা কেমন লাগল ?
Himaloeএইচ এম মেহেদী হাসান১৬ জানুয়ারি ২০১৩, ১৪:৪৩
শুভেচ্ছা আপনাকে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ জানুয়ারি ২০১৩, ১৬:১৬
হুম, নিলাম ।

No comments:

Post a Comment