Friday, September 12, 2014

তুষারপাত !!আমি মুগ্ধ


২ ৬ অক্টোবর ঈদ ছিল ।সারাদিন বিশ্রাম নেওয়ার সুযোগ ছিল না । রাতেও ঘুমাতে বেশ দেরী হয়েছিলো । তাই পরদিন সকালবেলা লেপ থেকে বের হতে ইচ্ছে করছিলো না । সকাল সাড়ে সাত টার দিকে একবার চোখ মেলে ঘড়ির দিকে তাকিয়ে আবার চোখ বন্ধ করলাম । প্রায় এক ঘণ্টা পর আবার চোখ খুলে জানালার দিকে তাকিয়ে চোখ ফিরিয়ে নিলাম অন্ধকার লাগছে বলে । কিন্তু ঝট করে আবার তাকালাম কি দেখলাম দেখার জন্য । আমি লাফ দিয়ে বিছানা থেকে নামলাম । দেখলাম এক অসাধারণ দৃশ্য ।আমার চোখের সামনে তুষার পড়ছে । অপূর্ব দৃশ্য । জানালা খুলে দেখালাম । সঙ্গে সঙ্গে মনে হোল , এ দৃশ্য ধরে রাখতে হবে । শুরুতে একবার ছবি তুলবো আবার অনেক বেশী সাদা হয়ে গেলে আবার তুলবো । কিন্তু তুষার খুব বেশিক্ষন পড়েনি । ঘণ্টা দুয়েক পড়েছিলো । তাও হাল্কা । আমার কাছে অবশ্য এই দেখতে অতি চমৎকার লাগছিলো ।তারপর রোদ উঠে যাওয়ায় তুষার গলে গেলো । সেদিন ছিল এই বছর গিসেনের প্রথম তুষারপাত । অবশ্য এবারই নাকি এত তাড়াতাড়ি তুষার পড়লো । সাধারণত নভেম্বরের শেষ বা মাঝামাঝিতে তুষার পড়ে । এটা মনে হয় আমার অনারে ।  কিছু ছবি তুলেছিলাম । আপনাদের সাথে শেয়ার করলাম । ছবিতে খুব একটা ভালো বুঝা যাচ্ছে না । তবে যে জায়গাগুলি সাদা সাদা লাগছে সেগুলি তুষার পড়ে সাদা হয়েছে । তো দেখুন - 






সাদা সাদা দেখা যাচ্ছে , তা তুষার পড়ে হয়েছে 


এটাতে তেমন বুঝা যাচ্ছে না , তাও দিলাম 





কিছুটা বুঝা যাচ্ছে , কি বলেন ? 





দুরের একটি বাসার উপর তুষারের চিহ্ন 



দারুণ লেগেছিল 

৪৮ টি মন্তব্য
fardoushaফেরদৌসা০৩ নভেম্বর ২০১২, ২২:২৬
তুষার দেখা যাক আর নাই যাক ছবিগুলি দেখতে কিন্তু আমার কাছে অনেক ভাল লাগছে। 

তুষার দেখতে পাচ্ছি হাল্কা হাল্কা 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ নভেম্বর ২০১২, ২২:২৯
খালি চোখে যতটা বুঝা যাচ্ছিল ক্যামেরায় ততটা ভালো আসে নি । 
ভালো লাগলো জেনে আনন্দ লাগলো । ধন্যবাদ ।
sularyআলভী০৩ নভেম্বর ২০১২, ২২:২৭
আপনার তুষারপাত দেখে আমার শীত লাগছে......।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ নভেম্বর ২০১২, ২২:৩০
লেপের ভিতর ঢুকে যান । 
sularyআলভী০৩ নভেম্বর ২০১২, ২২:৩৪
লেপের ভিতর ঢুকে মন্তব্য লিখবো কি করে?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ নভেম্বর ২০১২, ২২:৫৩
তাহলে লেপ মুড়ি দিয়ে বসেন । এবার তো লেখা যাবে ।
sularyআলভী০৩ নভেম্বর ২০১২, ২৩:০০
লেপ মুড়ির কথা শুনে আমার আবার ঝাল মুড়ির কথা মনে পড়ে গেল.....।
এই শীতে লেপের ভিতরে কি মজা হত?
sazzad77সাজ্জাদ হোসাইন০৩ নভেম্বর ২০১২, ২২:৪৩
ছবিগুলো লাগলো 
তুষার বৃষ্টিতে কিছুক্ষণ হাঁটার আছে, জানি এটা কঠিন তারপরও কোন একদিন ইনশাআল্লাহ চেষ্টা করবো 
সুন্দর পোস্টের জন্য শুভেচ্ছা
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ নভেম্বর ২০১২, ২২:৫২
ইনশয়াল্লাহ , পূরণ হবে ।
অনেকদিন পর তোমাকে আমার পোস্টে পেলাম । 
শুভেচ্ছা তোমার জন্যও ।
sazzad77সাজ্জাদ হোসাইন০৩ নভেম্বর ২০১২, ২২:৫৬
আন্তরিক ধন্যবাদ আপু 
chomok001মোঃ হাসান জাহিদ০৩ নভেম্বর ২০১২, ২২:৫৫
প্রথম তুষারপাত দেখার মজাই আলাদা । আসলে ঠিক বর্ণনা করা যায় না । একটু অপেক্ষা করুন তুষারপাত দেখতে দেখতে বিরক্ত হয়ে যাবেন । 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৩ নভেম্বর ২০১২, ২৩:০০
সত্যিই তাই , প্রথমবার দেখেছি বলেই অনেক অনেক ভালো লেগেছে । অনেকদিন মনে থাকবে । 
যদিও আমার বর বলছে, এই ছবিগুলো দেখে যারা ইউরোপ থাকে তারা হাসবে । হাসুক গে । এটা আমার প্রথম অভিজ্ঞতা ।
asrafulkabirআশরাফুল কবীর০৩ নভেম্বর ২০১২, ২৩:০৭
সেদিন ছিল এই বছর গিসেনের প্রথম তুষারপাত । অবশ্য এবারই নাকি এত তাড়াতাড়ি তুষার পড়লো । সাধারণত নভেম্বরের শেষ বা মাঝামাঝিতে তুষার পড়ে । এটা মনে হয় আমার অনারে । 

#সত্যি দারুন বলেছেন..একদম আপনার অনারে...তুষার ও জানে কাকে কিভাবে অনার করতে হয়...দারুনস! সুন্দর ছবি শেয়ার করেছেন, একটি বাড়ির অনেকগুলো খোলা জানালার মধ্যে আপনি একজন, অনেক সুন্দর ছবি দেখছি, ভাল থাকুন
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ নভেম্বর ২০১২, ০১:০৮
একদম আপনার অনারে...তুষার ও জানে কাকে কিভাবে অনার করতে হয়...দারুনস--আমি মহাখুশি আপনার মন্তব্যে
deepankarদিপঙ্কর০৩ নভেম্বর ২০১২, ২৩:৩৮
ছবিগুলো দেখলাম । ভালো হয়েছে
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ নভেম্বর ২০১২, ০১:০৮
ধন্যবাদ । শুভেচ্ছা রইলো ।
neelsadhooনীলসাধু০৩ নভেম্বর ২০১২, ২৩:৫২
শুভেচ্ছা 

তুষার যে পড়ছে তা বোঝা গেছে ছবিতে।
প্রথম সকল কিছুতেই থাকে আনন্দের অভিজ্ঞতা। 

শুভকামনা নিরন্তর জেসমিন 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ নভেম্বর ২০১২, ০১:০৯
সত্যিই তাই । প্রথম সব অভিজ্ঞতাই অন্যরকম । 
অনেক শুভেচ্ছা রইলো ।
Emdad57বালুচর০৪ নভেম্বর ২০১২, ০০:০১
আপনি নতুন বুঝি ? কোন শহরে থাকেন । কবিতায় নিয়ে আসুন । পড়বো । ভাল থাকুন ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ নভেম্বর ২০১২, ০১:১০
কাকে বললেন বুঝি নাই !!!! 

জার্মানের গিসেনে থাকি । কবিতা তো কখনো লিখিনি ।
SobhanShuvoসোবহান শুভ০৪ নভেম্বর ২০১২, ০০:২৪
আফসোস আমি যদি এরকম একটা মুহূর্ত কাটাতে পারতাম।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ নভেম্বর ২০১২, ০২:২১
কপালে থাকলে কাটাইতে পারবেন । শুভকামনা রইলো ।
KohiNoorমেজদা০৪ নভেম্বর ২০১২, ০২:৫৪
সুন্দর ছবি, সাথে ছোট ছোট ফুল। অসাধারন জেসমিন। ভাল থেকো।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ নভেম্বর ২০১২, ০২:২০
অনেক ধন্যবাদ । আপনিও ভালো থাকবেন ।
kamaluddinকামাল উদ্দিন০৪ নভেম্বর ২০১২, ০৮:৪১
তুষারপাত কখনো দেখিনি, দেখার ইচ্ছে ষোল আনা, কি করি বলেন তো । আচ্ছা আপনার বাসায় আমকে দাওয়াত দিলে কেমন হয় 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ নভেম্বর ২০১২, ০১:৩৮
আপনি আসলে তো আমি এখুনি দাওয়াত পত্র পাঠিয়ে দিই । 
ইনশয়াল্লাহ , দেখা হয়ে যাবে কোন একদিন তুষারপাত । 
ভালো থাকবেন ।
kamaluddinকামাল উদ্দিন০৫ নভেম্বর ২০১২, ০৮:৫৬
আপনি ও ভালো থাকুন, সব সময় ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ নভেম্বর ২০১২, ০১:২০
kamaluddinকামাল উদ্দিন০৭ নভেম্বর ২০১২, ০৮:০৮
tmboss172তৌফিক মাসুদ০৪ নভেম্বর ২০১২, ১১:৩৯
আসলে সব কাছের কোন কিছু থেকে আনন্দ নেয়াটাই বুদ্ধিমানের কাজ। আপনি এখন চাইলেই বাংলার সবুজ গ্রামে আসতে পারবেননা। তাই সেখানকার প্রকিতির কাছ থেকে সুন্দর কে গুছিয়ে কাছে টেনে নেয়াটাই ভাল কাজ। 

শুভ কামনা রইল ছবির জন্য।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ নভেম্বর ২০১২, ০১:৩৬
আপনার কমেন্টটি খুব অনুপ্রেরণা যোগাল । অনেক ধন্যবাদ। 
শুভেচ্ছা রইলো ।
Badal1995শওকত হোসেন বাদল০৫ নভেম্বর ২০১২, ০১:২৪
জেসমিন কেমন আছো ?
ছবিগুলো সুন্দর।
প্রবাসে কেমন কাটছে ?
পলাশ ও সাওদা মা মনি কেমন আছে ?
সবাইকে শুভেচ্ছা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ নভেম্বর ২০১২, ০১:৩৩
বাহ , আমার পোস্ট এ ঢুকলাম আর আপনার কমেন্ট পেলাম । খুব ভালো লাগলো ।
আমরা তিনজনই ভালো আছি ।
ভালোই কাটছে । নতুন বাসায় এসে পলাশের বাংলাদেশী কলিগদের প্রতিবেশী হিসেবে পেয়ে এখন মন খারাপ করাটা কিছুটা কমেছে ।
আপনিও আশা করি ভালো আছেন ।
মেয়েরা ভালো আছে তো? আর ভাবী ?
Badal1995শওকত হোসেন বাদল০৫ নভেম্বর ২০১২, ০১:৫২
মেয়ে তোমার ভাবী সবাই ভাল আছে।
মেয়ে সৃষ্টি এবার জেএসসি পরীক্ষা দিচ্ছে, ওর জন্য দোয়া করো।
আর সবাইকে নিয়ে বাল থেকো।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ নভেম্বর ২০১২, ০২:২০
অবশ্যই দোয়া করবো । আপনারাও ভালো থাকবেন ।
Shongkhobasসেলিনা ইসলাম০৫ নভেম্বর ২০১২, ০২:৪৫
ছবিগুলো ভাল লাগল ধন্যবাদ আপু
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ নভেম্বর ২০১২, ০১:৩৩
আপনাকেও ধন্যবাদ ।
salahuddinsiteসালাহ্ আদ-দীন১০ নভেম্বর ২০১২, ০৯:৪১
আসল টা এখনও পড়েনি আপি রেডি হন! আর আমি আগে যা বলছিলাম টা কিন্তু মনে থাকে যেন!
lnjesminলুৎফুন নাহার জেসমিন১১ নভেম্বর ২০১২, ১৯:০৪
হুম, জানি । কিন্তু জীবনের প্রথম তুষারপাত দেখে দারুণ মুগ্ধতা কাজ করেছিলো ।
MatirMoynaমাটিরময়না১২ নভেম্বর ২০১২, ২৩:৫৯
অনেক আগের কথা তুষারে একবার খালি গায়ে শুয়ে ছিলাম। শুধুই ঝোকের বশে আর কিছু না।

তার পরদিন থেকেই জর। হাহাহাহহা 

কানে ধরেছি তার পর থেকে আর না। তবে বৃষ্টিতে প্রায়ই ভিজি। জর ঊঠলেও ভিজি। নিজেকে আটকানোর মতো সাধ্য থাকেনা তখন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৪ নভেম্বর ২০১২, ০০:০৬
আপনি খুব খেয়ালী তাই না ? 
এমন আর করবেন না ।
MatirMoynaমাটিরময়না১৪ নভেম্বর ২০১২, ০০:৩৭
একটা সত্যি কথা বলি--

লুতফুন নাহার আমার মেঝোবোনের নাম। তাই আপনার প্রতি কেন জানি একটা মায়া জন্মে গেছে। ব্লগে আসলে আপনার এখানে আসি একবার করে শুধু একবারের জন্য হলেও নামটা দেখার জন্য। বোনের সাথে দেখা হয়না আমার প্রায় ৬ বছর।

খেয়ালী কিনা জানিনা তবে আবেগের কারখানা আছে আমার ভিতর। ধার চাইলে ফ্রি তে দিতে পারি---
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৪ নভেম্বর ২০১২, ০০:৪৭
আরে তাই নাকি ? আমার এই নাম টি কেন জানি ভালোই লাগে না । খালি মনে হয় শুধু আমার ই বুঝি এই নাম আছে । এখন দেখি আরও আছে । অবশ্য জেসমিন নামটি খুব কমন । এখানে অনেকের আপনজনেরও আছে । জানি । আমার চেহারাটাও কমন । এই নিয়ে মজার কাহিনী আছে । মনে পরে গেলো । 

নারে ভাই নিজের আবেগ নিয়াই বেশ ঝামেলায় আছি । কিভাবে কমান যায় তাই বলেন ।
MatirMoynaমাটিরময়না১৪ নভেম্বর ২০১২, ০০:৫১
আবেগের কারখানা থাকলে উইল কইরা দেন কারো নামে। 

lnjesminলুৎফুন নাহার জেসমিন১৪ নভেম্বর ২০১২, ০১:৪৪
আপনার তো কারখানা আছে । আপনে রে দিয়ে দিই । 
টিপে টিপে শেষ করার চেষ্টায় আছি ।
MatirMoynaমাটিরময়না১৪ নভেম্বর ২০১২, ০১:৪৬
আপা কি যে বলেন--

আমি চাইতেছি কারখানা থেকে মালামাল কিছু কমাইতে আর আপনি কিনা আরো দিতে চাইতেছেন।
nomaansarkarনোমান সারকার১৩ নভেম্বর ২০১২, ১৩:৫১
আমি ছুয়ে দেখিনি কখনো তুষারপাত । অনুভবে দেখি ,সে তো কত সুন্দর !
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৪ নভেম্বর ২০১২, ০০:০৭
আমি অল্প কিছুক্ষণের জন্য দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলাম । 
শুভকামনা ।

No comments:

Post a Comment