Thursday, September 11, 2014

তোমাকে , প্রিয় ব্লগ -




প্রিয় প্রথম আলো ব্লগ , 
চিনতে পেরেছ আমাকে? আমি তোমার একজন অতি সামান্য ব্লগার। ইদানীং একটু অনিয়মিত হয়ে গিয়েছি । ভুলে যাচ্ছ না তো আবার ? তোমাকে এই প্রথম লিখতে বসলাম । খুব মিশ্র একটা অনুভূতি হচ্ছে । প্রথম বলেই হয়তো। সব প্রথমেই অন্যরকম একটা ব্যাপার থাকে । তোমাকেও আজ লিখতে গিয়ে সেইরকমই লাগছে । ঠিক যেমন লেগেছে তোমার ব্লগে প্রথম পোস্ট দিয়ে । কিছুটা লজ্জা , ভালোলাগা আবার টেনশন ।তুমি যে জীবনের সাথে এভাবে জড়িয়ে যাবে তা কি কোনদিন ভেবেছিলাম এই আমি ? পড়ালেখা আর বন্ধুদের কাছে চিঠি লেখা ছাড়া কখনো দুই লাইন নিজের মত করে লিখিনি । কবিতা , গল্প তো অনেক দূরে । তবে গল্পের বই, পত্রিকা , বা ভালো যে কোন লেখা পেলেই গোগ্রাসে গিলতাম । সে যদি কোন কাগজের ঠোংগা হতো সেখান থেকেও কষ্ট করে পড়তাম । অবস্থা এমন দাঁড়িয়ে গিয়েছিলো খাওয়ার সময় চোখের সামনে একটা লেখা না নিয়ে বসলে খেতেই পারতাম না । বিয়ের পর সেই অভ্যাস বন্ধ হোল। আর সেই সময় বরের কাছে তোমার গল্প শুনে কিছুটা কৌতূহলে তোমার উপর চোখ বুলাতাম। প্রথম কয়েকদিন তেমন মজা পাইনি। কিন্তু কিছুদিন পর দুই একটা পোস্ট পড়ে এবং তার সাথে কিছু মন্তব্য পড়ে আগ্রহ জন্মাল। তারপর আবিস্কার করলাম আরে এতো দারুণ ব্যাপার! এতো সহজেই এত মানুষের লেখা পড়া যায় । তার সাথে আবার মজার মজার মন্তব্য । মাঝে মাঝে দেখতাম দারুণ আড্ডাও চলে । সেই আগ্রহ থেকেই তোমার মাঝে নিজের একটি নিক রেজিস্ট্রেশন করে ফেললাম । 


কিন্তু বুঝিনি তুমি যে তোমার বুকে ঠাই দিয়েছ । তারও অনেক পর একটা দুই লাইনের পোস্ট দিলাম । আমি আসলে বুঝিনি তুমি এই দুই লাইন প্রকাশ করবে । তাই খোঁজও রাখিনি । বেশ কিছুদিন পর যখন চোখে পড়লো তখন তো ভীষণ লজ্জাই লাগলো। আবার ভীষণ আনন্দও হোল । সেকি অবস্থা। একটা কমেন্ট পড়লেই বরকে ফোন করে জানাই। হা হা হা । এখন মনে পড়লে হাসি পায়। তবে লেখা আমি পড়ে যাচ্ছিলাম মনের আনন্দে। একটু একটু করে মন্তব্যও করছিলাম সবার পোস্টে। সবার প্রোফাইল দেখি আর আফসোস করি আমি কেন লিখতে পারি না ,আমি কবে অনেকগুলো পোস্টের মালিক হতে পারবো । 
যাই হোক ,একটু একটু করে লিখছিলাম ।আমি তো আর কবিতা , গল্প বা অন্য কোন বিষয়ে লিখতে পারি না তাই নিজের মনের কথাগুলোই লিখে চলেছি। একটু একটু করে সবার সাথে পরিচয়ও হয়েছে। অনেকে অনেক উৎসাহ দিয়েছেন। অনেকে আবার ভালো ভালো পরামর্শ দিয়েছেন। মন দিয়ে শোনার চেষ্টা করেছি। বাস্তবায়ন হয়তো সেভাবে করতে পারিনি। 

তাদের মাঝে অনেকেই এখন আর নেই। হয়তো তোমার উপর অভিমান করে অন্য ব্লগে চলে গিয়েছেন। তুমি তাদের মিস করো কি না জানিনা তবে আমি তাদের খুব মিস করি। কাউকে কাউকে হয়তো অন্য ব্লগে দেখিও। কিন্তু কয়েকজনকে কে আমি আর খুঁজেই পাচ্ছি না। খুব জানতে ইচ্ছে করে কেমন আছে তারা? তুমি কত মানুষের সাথে পরিচয় করিয়ে দিলে ।কত চমৎকার সব লেখা পড়ার সুযোগ করে দিলে । তোমার খোঁজ না পেলে কি তা সম্ভব ছিল ? আমার মেয়েকে নিয়ে প্রথম কিছু লেখা বা মনের মাঝের কিছু অনুভূতি প্রকাশ করা কি সম্ভব হত তোমাকে না পেলে ? আমার অনেকগুলো আবেগের সাথে জড়িয়ে আছে তোমার নাম। আর তাই আমি তোমার কাছে কৃতজ্ঞ। 

অবশ্য আমার মত লিখিয়ে কে সুযোগ দিয়ে তুমি অনেকের কাছে হাসির পাত্র হও । তোমাকে অনেকে ব্যঙ্গ করে আলু ব্লগ বলে । আমার তখন ভীষণ রাগ হয় । তুমি কি পারো না নিজের ত্রুটিগুলো দূর করে নিজেকে আরও বেশি সমৃদ্ধ করে তুলতে ? 
মাঝে মাঝে তোমার বুকে যখন ঝড় উঠে দুই পক্ষ বিভক্ত হয়ে, তখন আমি কিছুটা অসহায় অবস্থায় পড়ি। কারণ মানুষগুলো সবাই আমার প্রিয়। অপেক্ষায় থাকি তখন , কখন সবার মুখে হাসি ফুটবে ? যখন সব মিটমাট হয় তখন আমিও স্বস্তির হাসি দিই । 

তোমার কল্যাণে আমরা কিছু সুন্দর উদ্যোগের দেখা পাই যা উদ্যোক্তারা নিজেদের মেধা, শ্রম দিয়ে পালন করার চেষ্টা করেন। সাধুবাদ জানাই তাদের । তারা এভাবেই সফল কাজের সাথে নিজেদের জড়িয়ে রেখে আমাদের স্মৃতির ভাণ্ডার সমৃদ্ধ করছেন । এই যেমন এই চিঠি লেখার আয়োজন । বলতো এই আয়োজন না হলে কি তোমাকে আমার লিখতে বসা হতো ? 

অনেক ব্যস্ততার মাঝেও তোমাকে একটু উঁকি দিয়ে না দেখে গেলে একটুও ভালো লাগে না । কারণ তোমার বুকে যে আমার প্রিয় সব ব্লগাররা বিচরণ করে বেড়ায় । কি অনায়াসেই তারা অসাধারন সব লেখা লিখে ফেলেন । আমি অবাক হয়ে দেখি আর মুগ্ধ হয়ে পড়ি । 
প্রিয় ব্লগ তুমি আরও অনেক গুণী ব্লগারের বিকাশ ঘটাও যোগ্য মূল্যায়ন দিয়ে । আরও অনেক সৃজনশীল এবং মানবিক কাজের সাথে নিজেকে জড়িয়ে নাও । তোমার জন্য অনেক অনেক ভালোবাসা । 
তোমার এক ব্লগার ।
১১৫ টি মন্তব্য
kuhookকুহক২৭ মে ২০১৩, ১৯:৫৯
সে যদি কোন কাগজের ঠোংগা হতো সেখান থেকেও কষ্ট করে পড়তাম ।.... 
একটা কমেন্ট পড়লেই বরকে ফোন করে জানাই। হা হা হা ।.... 

ভিন্নধর্মী চিঠি। শুভ কামনা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:১৪
হি হি ভাবেন কেন ? কাগজের থঙ্গার দিকে খেয়াল করলে দেখবেন মাঝে মাঝে খুব সুন্দর কন লেখা পাওয়া যায় । সেটাই বলতে চেয়েছি । 

আপনাকে পেয়ে ভীষণ ভীষণ ভালো লাগলো । 
কি করুম বলেন । সবাই কি সুন্দর সুন্দর উপমাযুক্ত চিঠি লিখছে । আমি তো আর পারি না তাই এই চেষ্টা ।
kuhookকুহক২৭ মে ২০১৩, ২০:৫৫
ভালো লাগা লাইনদুটো টেনে আনতে চেষ্টা করেছি।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০২:১৯
ওহ সরি । বুঝিনি বলে । 
ভালো থাকবেন ।
MirHamidহামি্দ২৭ মে ২০১৩, ২০:০০
চমৎকার! অসাধারণ একটি চিঠি লিখেছেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:১৫
আপনার ভালো লাগলো জেনে আমি আনন্দিত হলাম ।
MirHamidহামি্দ২৭ মে ২০১৩, ২৩:০২
..........................
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০২:৪২
MatirMoynaমাটিরময়না২৭ মে ২০১৩, ২০:০৭
তাদের মাঝে অনেকেই এখন আর নেই 


মাঝে মাঝে ধুমকেতুর মতো আমি এখনো আছি। অন্যরকম ভালোলাগার একটা চিঠি। 

শুভেচ্ছা রইলো আপা। কেমন আছেন ??
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:১৭
একটু নিয়মিত হওয়া যায় না । বেশীদিন প্রিয় ব্লগারদের না দেখলে খুব মিস করি । 
আমি ভালো আছি । আপনার কি খবর ? ব্যস্ততা ছাড়া -----
MatirMoynaমাটিরময়না২৭ মে ২০১৩, ২০:২০
ব্যস্ততার মাঝেও চাইলে আসা যায়। কিন্তু আছে হয়তো কোন কারণ তাই সব কিছু ছেড়ে দিচ্ছি আস্তে আস্তে-- 

মনের জনপদ অস্থির। হাহাহাহহাহাহা লোকালয়ের মাঝেও একা বোধ হয়। 

আমি আছি এইতো এক রকম। চিঠি কিন্তু অন্যরকম ভালো লাগা লাগিয়ে দিল মনে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:৪৩
আপনার মনের অবস্থা আমি কোথায় যেন একটু ধরতে পারি । ঐ যে বললেন না লোকালয়ের মাঝেও একা । এইটা আমি কিছুদিন খুব বুঝে ছিলাম । 
সব কিছু থেকে নিজেকে দূরে রাখলে আরও বেশি একাই হয়ে যাবেন । 
নিয়মিত হন এবং অসাধারণ সব লেখা উপহার দেন । আদেশ করলাম । 
MatirMoynaমাটিরময়না২৭ মে ২০১৩, ২০:৪৫
অসাধারণ সব লেখা উপহার দেন 


ভয় পাইছি আপা.।। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:৪৮
ভয় পেয়ে আদেশ পালন করলেই হবে । আর কিছু লাগবে না । 
MatirMoynaমাটিরময়না২৭ মে ২০১৩, ২০:৫৫
াহাহাহহাহহাহাহা---


সুযোগে তো চাপায় দিলেন বোঝা মাথার উপর। হাহাহাহহাহাহা 


আপনার চিঠির অনুভুতিটা অনেক স্বচ্ছ
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:৫৯
আপনার চিঠির অনুভুতিটা অনেক স্বচ্ছ আমার জন্য বড় একটা মন্তব্য । 

হাইসেন না । যা কইছি মনে রাইখেন । 
চিঠি দিবেন না ? অবশ্যই খুব আনন্দ মাখা চিঠি চাই ।
MatirMoynaমাটিরময়না২৭ মে ২০১৩, ২১:০৫
আমারে দিয়া আনন্দ জিনিসটা হয়না। শইলে পানি নাই আনন্দ থাকবে কিভাবে?? হাহাহাহহাহাহা

হায়রে আনন্দ-- দিছি এক্কখান চিঠি দেখি কবে ঘুম ভাঙ্গে সঞ্ছালক ভাইয়ের। 

তবু আশা বেধে রাখি।
Chatokpakhi1to6চাতক পাখ ।২৭ মে ২০১৩, ২০:১০
হাত তুলছি
Chatokpakhi1to6চাতক পাখ ।২৭ মে ২০১৩, ২০:১৮
অন্য ব্লগে চলে গিয়েছেন। তুমি তাদের মিস করো কি না জানিনা তবে আমি তাদের খুব মিস করি। 
জীবনটায় এমন , , চলার পথে অনেকের সাথে পরিচিত হয় , অনেকে অনেক প্রিয় হয়ে ওঠে আবার অনেক কে খারাপ লাগে আবার প্রিয় অনেকেই হারিয়ে যায় , , , কিন্তু পথ চলা শেষ হয় না , , , চলতে থাকে নিজের মতই শুধু কিছু কষ্ট নিয়ে 

প্রিয় ব্লগ তুমি আরও অনেক গুণী ব্লগারের বিকাশ ঘটাও যোগ্য মূল্যায়ন দিয়ে । আরও অনেক সৃজনশীল এবং মানবিক কাজের সাথে নিজেকে জড়িয়ে নাও । 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:১৮
কেন ? 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:১৯
জীবনটায় এমন , , চলার পথে অনেকের সাথে পরিচিত হয় , অনেকে অনেক প্রিয় হয়ে ওঠে আবার অনেক কে খারাপ লাগে আবার প্রিয় অনেকেই হারিয়ে যায় , , , কিন্তু পথ চলা শেষ হয় না , , , চলতে থাকে নিজের মতই শুধু কিছু কষ্ট নিয়ে 

হুম, ঠিক বলেছ পাখি । ছোট হইলেও মূল্যবান কথা বলেছ ।
baganbilas1207কামরুন্নাহার২৭ মে ২০১৩, ২০:১১
"প্রিয় ব্লগ তুমি আরও অনেক গুণী ব্লগারের বিকাশ ঘটাও যোগ্য মূল্যায়ন দিয়ে । আরও অনেক সৃজনশীল এবং মানবিক কাজের সাথে নিজেকে জড়িয়ে নাও । তোমার জন্য অনেক অনেক ভালোবাসা।" 

ব্লগ তোমাকে অনেক দিয়েছে, 
তেমনি তুমিও। 
ব্লগ তোমা হতে অনেক কিছু নিয়েছে
তেমনি তুমিও। 

অনেক অনেক ভালো লাগলো ব্লগকে লেখা তোমার চিঠি। 
অনেক শুভকামনা জেসমিন   
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:২২
ব্লগ তোমাকে অনেক দিয়েছে,
তেমনি তুমিও।
ব্লগ তোমা হতে অনেক কিছু নিয়েছে
তেমনি তুমিও।
---- ঠিক আপু । তবে আমিই বেশি পেয়েছি । 

ভালো লাগলো শুনে সাহস পেলাম । শুভেচ্ছা নিবেন ।
Shawon1985নীল কথন২৭ মে ২০১৩, ২০:১৯
আহ! বিশুদ্ধ ভালোবাসার শুদ্ধ অনুভূতি।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:২৪
অল্প কথায় সুন্দর মন্তব্য । আপনারা কি সুন্দর করে বলেন । 
আমার মনে আছে কিন্তু লিখতে গেলে পারি না ।
Shawon1985নীল কথন২৭ মে ২০১৩, ২০:৩০
যখনি মনে হয়, খোরোখাতায় টুকে রাখবেন। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:৩৯
এটাই করা হয়ে উঠে না ।ভাবি পুরোটা একসাথে টাইপ করবো । ব্যস , হাওয়া । 
দেখি মেনে চলতে চেষ্টা করবো ।
Shawon1985নীল কথন২৭ মে ২০১৩, ২০:৪৫
ধন্যবাদ। কাজে দিতে পারে। কাজে ‍দিলে অধমকে মনে পড়বে। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:৪৬
অবশ্যই । ভালো থাকবেন । 
dollarজিনজির২৭ মে ২০১৩, ২০:২১
খুব সুন্দর চিঠি। মূল অনুভূতিটা অনেক আদরের। চিঠিটা ভাল লাগল আপা......

শুভকামনা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:২৯
ওরে আমার জিঞ্জির ভাইরে । আপনাদের কত মিস করি । 
হুম, একটা আদরের অনুভূতি নিয়েই লিখতে চেয়েছি । 
খুব ভালো লাগলো আপনাকে দেখে । অনেকদিন পর আমি পোস্ট দিলাম । নিজেকেই কেমন নতুন নতুন লাগছে ।
DEEPSHIKHAদীপশিখা২৭ মে ২০১৩, ২০:৩০
আপু, খুব ভাল লাগল চিঠিটা্‌ ।। কেন শুধু পুরাতনদের ই খুঁজছেন , ভাল লাগছেনা??? আমরা এতই অযোগ্য ?????
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:৩৮
আরে না না । নতুনদের মাঝে অনেকেই তো খুব কাছের হয়ে গিয়েছেন । ভালো ব্লগার সবাই আপন । আপনিই বা বাদ যাবেন কেন ? একটু একটু করে খুব আপন হয়ে যাবেন । স্বাগতম ব্লগে ।
rodela2012ঘাস ফুল২৭ মে ২০১৩, ২০:৪১
অবশ্য আমার মত লিখিয়ে কে সুযোগ দিয়ে তুমি অনেকের কাছে হাসির পাত্র হও । তোমাকে অনেকে ব্যঙ্গ করে আলু ব্লগ বলে । আমার তখন ভীষণ রাগ হয় । তুমি কি পারো না নিজের ত্রুটিগুলো দূর করে নিজেকে আরও বেশি সমৃদ্ধ করে তুলতে ? 
মাঝে মাঝে তোমার বুকে যখন ঝড় উঠে দুই পক্ষ বিভক্ত হয়ে, তখন আমি কিছুটা অসহায় অবস্থায় পড়ি। কারণ মানুষগুলো সবাই আমার প্রিয়। অপেক্ষায় থাকি তখন , কখন সবার মুখে হাসি ফুটবে ? যখন সব মিটমাট হয় তখন আমিও স্বস্তির হাসি দিই । 


আমার মনের কথাগুলো আপনি চমৎকার গুছিয়ে এখানে বএল গেছেন। আমি যা হয়তো লিখতে পারতাম না। কোন বিভক্তি চাই না। চাই ভালোবাসার বন্ধন। আলো ব্লগ হোক ভালোবাসার ব্লগ। 

তোমার কল্যাণে আমরা কিছু সুন্দর উদ্যোগের দেখা পাই যা উদ্যোক্তারা নিজেদের মেধা, শ্রম দিয়ে পালন করার চেষ্টা করেন। সাধুবাদ জানাই তাদের । তারা এভাবেই সফল কাজের সাথে নিজেদের জড়িয়ে রেখে আমাদের স্মৃতির ভাণ্ডার সমৃদ্ধ করছেন । এই যেমন এই চিঠি লেখার আয়োজন । বলতো এই আয়োজন না হলে কি তোমাকে আমার লিখতে বসা হতো ? 

মানবতার কাজে আলো ব্লগের এই উদ্যোগ সত্যিই অসাধারণ। যেখানে মানবতা বিপন্ন সেখানে আলো ব্লগের ব্লগারা তাদের হাত প্রসারিত করে দিক নির্ভরতায় আর ভালোবাসায়। 

অত্যন্ত গুছানো আর কিছুটা আবেগি এবং ব্যতিক্রম ধর্মী এই চিঠি বেশ সাবলীলভাবে সুন্দর করে লিখেছেন আপা। ব্লগকে এমন কিছু কথা হয়তো অনেকেই বলতে চাইবেন, যা আপনি বলে দিলেন। ব্লগের ভালো দিক, খারাপ দিক সবই আপনি ছোট্ট আঙ্গিকে তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ জেসমিন আপা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:৫২
আসলেই আমার এই কথাগুলি প্রায় সব ব্লগারের যারা এই প্রিয় ব্লগকে ভালবাসেন । 
কি করবো বলেন , বানাইয়া কিছু লিখতে গেলেই ভজঘট লেগে যায় । তার চেয়ে মনের মাঝে ব্লগকে নিয়ে যে আবেগ আছে তা দিয়ে একটি চিঠি লিখে ফেললাম । 

বানানোগুলো পরে লিখবো যদি সময় থাকে । 

অনেক ধন্যবাদ ঘাস ফুল ভাইকে আমার চিঠিটি পড়ে মতামত দেওয়ার জন্য । এই চিঠি হয়তো প্রতিযোগিতায় তিকবে না তাতে কি ? সবার ভালো লাগলেই হবে ।
meghneelমেঘনীল২৭ মে ২০১৩, ২০:৪২
ভালোবাসার বহিঃপ্রকাশগুলো আপা সুন্দর ভাবে তুলে এনেছেন। 

সুন্দর চিঠি। যে যাই বলুক আপা প্রথম আলো ব্লগ আমাদের হৃদ্যতার ব্লগ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২০:৫৫
ঠিক তাই যে যাই বলুক প্রথম আলো ব্লগ আমাদের ভালোবাসার ব্লগ। 
আপনাকে পেয়ে খুব ভালো লাগলো মেঘনীল । আপনাদের মত যদি লিখতে পারতাম ।
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু২৭ মে ২০১৩, ২০:৪৪
অনেক ব্যস্ততার মাঝেও তোমাকে একটু উঁকি দিয়ে না দেখে গেলে একটুও ভালো লাগে না । কারণ তোমার বুকে যে আমার প্রিয় সব ব্লগাররা বিচরণ করে বেড়ায় । কি অনায়াসেই তারা অসাধারন সব লেখা লিখে ফেলেন । আমি অবাক হয়ে দেখি আর মুগ্ধ হয়ে পড়ি । 

হুম । তোমাকেও অনেক মিস করা হয় আপা । ব্লগকেও যে চিঠি লেখা যায় আজ দেখলাম । অদ্ভুত সুন্দর ।

ভালো থেকো খুব খুব
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২১:০৩
হি হি । আইডিয়াটা মাথায় আসার পর নিজেও মজা পেয়েছিলাম কাল রাতে । 

আমি ইদানিং সময় বের করতে পারি না । তোমাদের সবার লেখা তাই নিয়মিত পড়া হয়ে উঠে না। আবার পড়লে মন্তব্য করতে পারি না । ব্যস্ততা কমুক আবার চুটিয়ে ব্লগিং করবো । 

অপুকে পেয়ে ভীষণ ভালো লাগলো । অনেক অনেক শুভেচ্ছা । তুমি কি লিখছ ?
Bidhubhushanবিধুভূষণ ভট্টাচার্য২৭ মে ২০১৩, ২০:৫৯
আপা, আলোরে কইয়া দেন যেন ভাল ডাক্তার দেখাইয়া নিজের রোগ সারায়! ইদানীং প্রায়ই সে সেন্সলেস হইয়া যায়, কোন কোন সময় পরিচিত মানুষও চিনে না, আবার কোন কোন সময় আবোল তাবোল করে। একবার তো কঠিন ব্যামোতে মর মর হইয়া বাঁচছে, কিন্তু কত লোকের আমানতের যে খেয়ানত করছে তার হিসাব নাই।

আর তার গেই‍টের জন্য যে দারওয়ানটা রাখছে সে একটা ভাদাইম্যা। গেইট তালা দিয়া ঘুমায় না কই গিয়া কি মহাকাম করে খুইজ্যা পাওয়া যায় না। জিগাইলে আবার লাঠি দেখায় দারু মামায়। এরে একটু শাসাইতে কন। কারণ বদনাম তো ওই আলো ম্যাডামের হইতাছে। গেইটভাই তো দুই পয়সা বেশী পাইলে অন্য বাড়ীতে কাম লইবো--- আলোরে তখন চিনবো না।
MainulAminমাইনুল আমিন২৭ মে ২০১৩, ২২:৩০
শ্রদ্ধাপ্রিয় কবি বিধু দা
নমস্কার ! কেমন আছেন ---?
শ্রদ্ধা জানবেন |-----
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২৩:৫১
ব্লগ যেন আপনার মন্তব্য দেখে । তাকে বলে দিলাম । 
শুভেচ্ছা বিধুদা । অনেক ভালো লাগলো আপনাকে পেয়ে ।
Bidhubhushanবিধুভূষণ ভট্টাচার্য২৭ মে ২০১৩, ২৩:৫৬
মাইনুল আমিন ভাই! অনেক দিন পর! আপনি কেমন আছেন আগে ব‍লুন।
আমি ভাল আছি, সালাম জানবেন ।
Bidhubhushanবিধুভূষণ ভট্টাচার্য২৭ মে ২০১৩, ২৩:৫৯
আপা, আজও রাত ১১টা থেকে চেষ্টা করতে করতে এই কিছুক্ষণ আগে মাত্র সাইন ইন করতে দিলো।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০০:০৬
হায় হায় ! তাইলে তো অবস্থা বহুত খারাপ । আমি এইজন্য আজ লগ আউটই হইনি। 
mehedi7070অসংজ্ঞায়িত মেহেদী২৭ মে ২০১৩, ২১:০২
আমার অনেকগুলো আবেগের সাথে জড়িয়ে আছে তোমার নাম। আর তাই আমি তোমার কাছে কৃতজ্ঞ। 

যথার্থই বলেছেন, ব্লগ না থাকলে অনেক আবেগই পরিপূর্নতা পেত না, পেত না একটি যোগ্য মাধ্যম, এমন মাধ্যমকে কৃতজ্ঞতা জানানোই যায় 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০০:০৮
আমার দলে মেহেদীকেও পাওয়া গেলো । ভালো থাকবেন মেহেদী । অনেক অনেক শুভেচ্ছা । 
Rabbaniরব্বানী চৌধুরী২৭ মে ২০১৩, ২১:১৬
" চিনতে পেরেছ আমাকে? " 

একবার চেনা হলে আর ভুলা যায় না, আর প্রিয় সব মানুষদের ভুলে যাওয়ার মত আর কোন বড় দুঃখ হয় না।
Rabbaniরব্বানী চৌধুরী২৭ মে ২০১৩, ২১:১৯
" আমি তোমার একজন অতি সামান্য ব্লগার। " 

সব মানুষই কোন না কোন বড় গুনাবলি ধারণ করেন। জগতের সব চেয়ে নির্বোধ ব্যক্তিটিরও একটি বড় গুন আছে সে জগতের নানান প্যাচ, কুট কৌশল বুঝে না।
Rabbaniরব্বানী চৌধুরী২৭ মে ২০১৩, ২১:২৩
" ইদানীং একটু অনিয়মিত হয়ে গিয়েছি ।" 

নিয়মিত অনিয়মিতের মধ্যে আমাদের জীবন, জীবনকে তো সব সময় স্কেল দিয়ে সোজা দাগ বানিয়ে চালানো যায় না বা জ্যামিতির সূত্রের মত করে চলে না। কখনো কখনো অনিমিত হলে নিয়মিত হওয়ার সুবিথা বা অসুবিধা গুলি বুঝা যায়।
Rabbaniরব্বানী চৌধুরী২৭ মে ২০১৩, ২১:২৬
" ভুলে যাচ্ছ না তো আবার ? " 

ভুলে গিয়ে বড় দুঃখ বোধ ধারণ করার মত প্রথম আলো ব্লগের অত্ত বড় আত্মা নেই।
Rabbaniরব্বানী চৌধুরী২৭ মে ২০১৩, ২১:৩১
পোষ্ট পড়া শুরু হল মাত্র শেষ হতে মনে হয় সপ্তাহ দুই এক লাগবে। পড়া হলে একটি মন্তব্য লিখে পাঠাব, এখন একটু পানি পান করব। শুভেচ্ছা রইলো। ভালো থাকবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০০:১৮
আপাতত এক লাইনেই বলি , আমার চিঠি লেখা অনেকটাই সার্থক । এত সুন্দর করে কিছু কথা বললেন । খুব ভালো লাগলো । 
আপনি পড়ে ফাইনাল মন্তব্য দেন । আমি অপেক্ষায় থাকলাম ।
banglargaanবাংলার গান২৭ মে ২০১৩, ২১:২৫
এসব লেখা পড়ি আর অবাক হই-আমি কেন পারিনা এতো সুন্দর করে লিখতে?
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০০:২০
আপনি কিন্তু ভালোই লিখেন । 
শুভেচ্ছা নিবেন ।
MainulAminমাইনুল আমিন২৭ মে ২০১৩, ২২:২৬
প্রিয় জমির হায়দার ভাই 
শ্রদ্ধা এবং শুভেচ্ছা জানবেন ।
কেমন আছেন---?
-----------আমি ভালো আছি |-----
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০০:২১
ভালো লাগলো জমির ভাইকে পেয়ে । আপনার জন্যও রইলো অনেক শ্রদ্ধা । ভালো থাকবেন ।
mdmazarulislamসৈয়দ মাজারুল ইসলাম(রুবেল)২৭ মে ২০১৩, ২১:৫৭
দারুণসসসসসসসসসসসসসসসসসসস.. সত্যি মজা পেলাম 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০০:২২
আপনার মন্তব্য দেখে আমিও খুশি হলাম । ভালো থাকবেন ।
tmboss172তৌফিক মাসুদ২৭ মে ২০১৩, ২২:১২
দারুন লিখেছেন আপা, আমিতো শুধু ভেবেই যাচছি লেখিনাই এক লাইন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০০:২৩
চেষ্টা করেন । লিখে ফেলতে পারবেন সুন্দর একটি চিঠি ।
jannatiজান্নাতী২৭ মে ২০১৩, ২২:১৩
ব্লগ নিয়ে! সুন্দর অনেক!
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০২:২৪
হুম, ব্লগ নিয়ে । 
ধন্যবাদ পাহাড়ি ।
meghghuriসপ্নিল২৭ মে ২০১৩, ২২:২১
আমি কিন্তু ঠিকই চিনছি ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০২:২৬
চিনবেনই তো । ভাই না চিনলে কে চিনবো ? 
শুভেচ্ছা রইলো ।
MainulAminমাইনুল আমিন২৭ মে ২০১৩, ২২:২২
প্রিয় লুৎফুন নাহার জেসমিন আপা 
কেমন আছেন---- ? 
অনেকদিন পর আপনার একটা সুন্দর চিঠি পড়ে বেশ আনন্দ পেলাম | তাও আবার আমার প্রিয় ব্লগকে নিয়ে | 
চিঠি, ব্লগ এবং আপনাকে একরাশ অভিনন্দন জানাতেই হয় | 

প্রিয় ব্লগ তুমি আরও অনেক গুণী ব্লগারের বিকাশ ঘটাও যোগ্য মূল্যায়ন দিয়ে । আরও অনেক সৃজনশীল এবং মানবিক কাজের সাথে নিজেকে জড়িয়ে নাও । তোমার জন্য অনেক অনেক ভালোবাসা । 
তোমার এক ব্লগার ।
----------------------------------------------------------
এসব লেখা পড়ি আর অবাক হই----- আমি কেন পারিনা এতো সুন্দর করে লিখতে? ----------------------

---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------আমারও নিজেকে একই জিজ্ঞাসা, আমি কেন পারিনা একটা ভালো লিখা লিখতে সবার মত ------? 

আপনার সঙ্গে মনের একটি কথাই বলতে চাই- ---“প্রথম আলো ব্লগ- প্রাণের ব্লগ; আমার ভালোবাসার ব্লগ”------------------সকলেরই তাই হোক | 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০২:৩১
আমি ভালো আছি । সত্যি খুব ভালো লাগলো আপনাকে দেখে । 

নিজেকে একই জিজ্ঞাসা, আমি কেন পারিনা একটা ভালো লিখা লিখতে সবার মত ------?--- আপনি এ কথা বললে কিভাবে হবে ? আপনার মত লিখতে পারলে জীবন ধন্য হয়ে যেত ।
pramanik99শ‍হীদুল ইসলাম প্রামানিক২৭ মে ২০১৩, ২২:৩৬
ধন্যবাদ লেখার জন্য।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০২:৩২
প্রামাণিক ভাইকে দেখে অনেক ভালো লাগলো । ধন্যবাদ পড়ার জন্য ।
asrafulkabirআশরাফুল কবীর২৭ মে ২০১৩, ২২:৪৭
অবশ্য আমার মত লিখিয়ে কে সুযোগ দিয়ে তুমি অনেকের কাছে হাসির পাত্র হও । তোমাকে অনেকে ব্যঙ্গ করে আলু ব্লগ বলে । আমার তখন ভীষণ রাগ হয় । তুমি কি পারো না নিজের ত্রুটিগুলো দূর করে নিজেকে আরও বেশি সমৃদ্ধ করে তুলতে ?  

#লেখার ইতিহাসতুলে ধরেছেন সেসাথে প্রিয় প্রথম আলো ব্লগে প্রথম লেখা খুঁজে পাওয়ার পাশাপাশি মন্তব্যের দেখা পেয়ে আপনার অনুভূতির প্রকাশায়ন একদম সঠিকভাবে বের হয়ে এসেছে,ধরতে বেশি বেগ পেতে হয়নি, শুভেচ্ছা আপনাকে জেসমিন দারুন চিঠিটির জন্য 

#কখনো কখনো পুরো লেখা ভালো লাগেনা হয়তো; নানান কারন তার রয়েছে তবে পুরো লেখা থেকে হয়তোবা একটি দুটি লাইন মনের ভেতরে ঢুকে যাবে, মাঝে মাঝেই ছটফট করবে নূতন রূপ নিয়ে বের হয়ে আসার জন্য আর তার ফলশ্রুতিতে যে লেখাটি বের হবে বা বের হবার তাড়না বোধ হবে সেটির গুরুত্ব কিন্ত আসলে অনেক; অন্যের নিকট তা যতোই মূল্যহীন হোকনা কেনো নিজের নিকট তা হীরকসদৃশ 

#চিঠি অনেক ভালো লেগেছে, বিষয়বস্তুতে বাস্তবিকতা প্রাধান্য পেয়েছে রয়েছে দারুনভাবে চেপে রাখা আবেগের চ্ছটা ভাল থাকুন
asrafulkabirআশরাফুল কবীর২৭ মে ২০১৩, ২২:৪৯
পুনশ্চ: আমরা সকলে এখন অবাক হয়ে দেখি আর মুগ্ধ হয়ে পড়ি লুৎফুন নাহার জেসমিনের লেখা
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০২:৩৭
কখনো কখনো পুরো লেখা ভালো লাগেনা হয়তো; নানান কারন তার রয়েছে তবে পুরো লেখা থেকে হয়তোবা একটি দুটি লাইন মনের ভেতরে ঢুকে যাবে, মাঝে মাঝেই ছটফট করবে নূতন রূপ নিয়ে বের হয়ে আসার জন্য আর তার ফলশ্রুতিতে যে লেখাটি বের হবে বা বের হবার তাড়না বোধ হবে সেটির গুরুত্ব কিন্ত আসলে অনেক; অন্যের নিকট তা যতোই মূল্যহীন হোকনা কেনো নিজের নিকট তা হীরকসদৃশ--- চমৎকার করে বললেন । 

আপনার উপস্থিতি আর মন কাড়া মন্তব্য পেলে আকাশে উড়তে ইচ্ছে করে বৈকি । 

আমরা সকলে এখন অবাক হয়ে দেখি আর মুগ্ধ হয়ে পড়ি লুৎফুন নাহার জেসমিনের লেখা

অনেক অনেক শুভেচ্ছা রইলো ।
AhmedRabbaniআহমেদ রব্বানী২৭ মে ২০১৩, ২২:৪৯
অসাধারণ একটি চিঠি লিখেছেন প্রিয় আপু। ভাল লাগা জানিয়ে গেলাম।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০২:৩৮
ধন্যবাদ আহমেদ রব্বানি ভাই । আপনারা উৎসাহ দেন বলেই লিখতে সাহস করি ।
Rjamilরশীদ জামীল২৭ মে ২০১৩, ২৩:৩৪
সুন্দর অভিব্যক্তির সরল প্রকাশ
শুভেচ্ছার কথা জানালাম

-----------------
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৭ মে ২০১৩, ২৩:৫০
কঠিন করে যে লিখতে পারি না । 
শুভেচ্ছা জানিলাম । আমিও দিলাম ।
Palashbose2233পলাশ বসু২২৩৩২৭ মে ২০১৩, ২৩:৩৮
ভালো লেগেছে চিঠিটা। আপনাকে ধন্যবাদ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০২:৪১
আমার ব্লগে আসার জন্য অনেক অনেক ধন্যবাদ । 
চিঠি পড়ায় কৃতজ্ঞতা । ভালো থাকবেন ।
Kalpurush789কাজী আনোয়ার হোসেন২৮ মে ২০১৩, ০০:১১
হেতাগ বেকের হাসি দেখি মনে হইতেছে চিডি খুব মজা করি লিখছেন । আই বিকালে আসি হরি লমু। ততক্ষণ আন্নে বালা থাকিয়েন । 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ মে ২০১৩, ০০:১৪
ইসস রে , ভুলে গেলে কি করবো ? অবশ্য এখন আন্নেরে দেখি মনে হরি গেলো । আইজই হরি লমু । 
fardoushaফেরদৌসা২৮ মে ২০১৩, ০৩:১৯
আপ্নার লেখা যখন প্রকাশ পেল তখনি পড়েছি । আর সাথে সাথে বাইরে চলে গিয়েছিলাম। মাত্র ফিরলাম। 

আপনার লেখা পড়ে তো ভাবনায় পড়ে গেলাম, অনেক সুন্দর লিখেছেন। 

তবে মন খারাপ হল এ জন্য যে আগে যারা ব্লগ থেকে হারিয়ে গেছে বা আমরাও যদি এখন হারিয়ে যায় তাতে ব্লগের কিছুই হয় না, হবে না এটা ভেবে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৯ মে ২০১৩, ০২:২২
নারে ভাই , তেমন সুন্দর আর কোথায় লিখতে পারলাম । সবাই কত সুন্দর সুন্দর চিঠি লিখছে । 

হুম, ঠিক তাই । আমরাই শুধু ব্লগের প্রেমে পড়েছি , ব্লগের তাতে কিচ্ছু আসে যায় না । 
আপনাকে পেয়ে খুব ভালো লাগলো ।
ssangrammগোলাম মোস্তফা২৮ মে ২০১৩, ০৪:২৩
আমার মনের কথাগুলো আপনি চমৎকার গুছিয়ে এখানে বএল গেছেন। আমি যা হয়তো লিখতে পারতাম না। কোন বিভক্তি চাই না। চাই ভালোবাসার বন্ধন। আলো ব্লগ হোক ভালোবাসার ব্লগ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৯ মে ২০১৩, ০২:৩৬
আপনি আমার চেয়ে আর অনেক বেশি সুন্দর করেই লিখতে পারতেন । 
হ্যাঁ , আমরা যারা ব্লগকে ভালোবাসি , ব্লগের মানুষগুলোকে পছন্দ করি তারা কেউ কোন বিভক্তি চাই না ।
tuhinsarkerতুহিন­সৱকার২৮ মে ২০১৩, ০৬:৪২
আপনার চলার পথ সুগম হোক............
শুভকামনা রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৯ মে ২০১৩, ০২:৫৮
ধন্যবাদ তুহিন ভাই । দোয়া করবেন ।
kamaluddinকামাল উদ্দিন২৮ মে ২০১৩, ০৮:১১
প্রিয় ব্লগ তুমি আরও অনেক গুণী ব্লগারের বিকাশ ঘটাও যোগ্য মূল্যায়ন দিয়ে । আরও অনেক সৃজনশীল এবং মানবিক কাজের সাথে নিজেকে জড়িয়ে নাও । তোমার জন্য অনেক অনেক ভালোবাসা ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৯ মে ২০১৩, ২১:৩৫
কামাল ভাইকে পেয়ে অনেক ভালো লাগলো । ভালো থাকবেন ।
Maeenমাঈনউদ্দিন মইনুল২৮ মে ২০১৩, ০৯:৩৭
জেসমিন আপা, আলো ব্লগকে নিয়ে চিঠি লিখেছেন তাই গোগ্রাসে পড়ে ফেললাম। অনেক ক্ষেত্রেই নিজের সাথে মিল পেয়ে আনন্দ পেলাম। এতো ‘অনেস্ট এক্সপ্রেশন’ আপনার কাছে আশাই করতে পারি। কিছু জায়গায় আমার আবেগকেও আপনি জাগিয়ে দিয়েছেন।

“অবশ্য আমার মত লিখিয়ে কে সুযোগ দিয়ে তুমি অনেকের কাছে হাসির পাত্র হও । তোমাকে অনেকে ব্যঙ্গ করে আলু ব্লগ বলে । আমার তখন ভীষণ রাগ হয় । তুমি কি পারো না নিজের ত্রুটিগুলো দূর করে নিজেকে আরও বেশি সমৃদ্ধ করে তুলতে ? 
মাঝে মাঝে তোমার বুকে যখন ঝড় উঠে দুই পক্ষ বিভক্ত হয়ে, তখন আমি কিছুটা অসহায় অবস্থায় পড়ি। কারণ মানুষগুলো সবাই আমার প্রিয়। অপেক্ষায় থাকি তখন , কখন সবার মুখে হাসি ফুটবে ? যখন সব মিটমাট হয় তখন আমিও স্বস্তির হাসি দিই।”


আমার কথাগুলো আপনি বলে দিলেন! আশা করি চিঠি প্রাপক তার যথার্থ মূল্যায়ন করবে। 

অনেক শুভেচ্ছা আপনার জন্য
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৯ মে ২০১৩, ২১:৪৩
চিঠি প্রাপক যে কি মূল্যায়ন করবে তা নিয়ে সন্দেহ করতেও দ্বিধা হয় ।

আমার এই কথাগুলি প্রায় সব ব্লগারেরই মনের কথা । আমরা ব্লগিং করি মনের আনন্দের জন্য, নিজের আবেগকে প্রকাশ করার জন্য । তার সাথে কিছু চমৎকার মানুশের লেখার সাথে পরিচয় হওয়ার সুযোগটা পাই বোনাস হিসেবে ।এই যেমন আপনি । 

আপনার আন্তরিক মন্তব্য খুব ভালো লাগলো । 
MANOBSAIDUL্সাইদুল ইসলাম২৮ মে ২০১৩, ১০:২৩
সে যদি কোন কাগজের ঠোংগা হতো সেখান থেকেও কষ্ট করে পড়তাম ।

জেসোমিন আপা, কথাটা আমার বেলায়ও সত্যি।
খুব সুন্দর চিঠি লিখেছেন। ধন্যবাদ
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৯ মে ২০১৩, ২১:৫০
আমার দলে আপনিও । জেনে ভালো লাগলো । 
আপনার মন্তব্য উৎসাহ যোগাল । আন্তরিক ধন্যবাদ ।
WAHIDUDDINওয়াহিদ উদ্দিন২৮ মে ২০১৩, ১০:৪৯
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৯ মে ২০১৩, ২৩:২৪
অনেক অনেক ধন্যবাদ ।
shmongmarmaএস এইচ মং মারমা২৮ মে ২০১৩, ১৩:১৩
মাঝে মাঝে তোমার বুকে যখন ঝড় উঠে দুই পক্ষ বিভক্ত হয়ে, তখন আমি কিছুটা অসহায় অবস্থায় পড়ি। কারণ মানুষগুলো সবাই আমার প্রিয়। অপেক্ষায় থাকি তখন , কখন সবার মুখে হাসি ফুটবে ? যখন সব মিটমাট হয় তখন আমিও স্বস্তির হাসি দিই ।

চিঠি ভাল লাগল প্রিয় জেসমিন।শুভেচ্ছা জানবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৯ মে ২০১৩, ২৩:৩৩
ধন্যবাদ আর শুভেচ্ছা জানাই মারমা কে ।
Shimi12ফেরদৌসী বেগম (শিল্পী)২৮ মে ২০১৩, ১৯:৩৭
গ্রেইট! বেশ লিখেছো জেসমিন, ব্লগের কাছে তোমার এইই চিঠিটা। কি চমৎকার ভাবে তোমার মনের সুখ-দুঃখ, আনন্দ-হাসি, বলা-নাবলা, পাওয়া-নাপাওয়া, তোমার সমস্ত অনুভুতিটাকে কি সাবলীল ভঙ্গিমায় নির্দিধায় বলে গেলে ব্লগের কাছে তোমার লিখনিতে। একটা কিছুও কিন্তু বাদ পড়েনি তোমার লিখায়। আমার কিন্তু বেশ লেগেছে তোমার এই চিঠিটা। মনে হচ্ছিলো তুমি আমারও মনের কথাগুলো সব বলেছো। অনেক অন্নেক শুভকামনা আর ভালবাসা তোমার জন্য।
lnjesminলুৎফুন নাহার জেসমিন৩০ মে ২০১৩, ০০:১০
এত সুন্দর আর আন্তরিক মন্তব্য পেলে আর কি চাই । 
প্রশংসা পেতে বেশ লাগে । প্রয়োজনে সমালোচনাও করবেন । 
দোয়া করবেন আপু ।
rrishiঋষি২৮ মে ২০১৩, ১৯:৫৭
lnjesminলুৎফুন নাহার জেসমিন৩০ মে ২০১৩, ০০:১২
Jolrashiনুসরাত জাহান আজমি০৫ জুন ২০১৩, ১৪:০৭
আপু, তোমার চিঠিটা পড়ে মনে হল একটা বাচ্চা মেয়ের লেখা চিঠি পড়লাম। 

সুন্দর হয়েছে চিঠিটা।  
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ জুন ২০১৩, ০০:৫৪
এইটা কি কইলা ? 
আমি আসলে বেশি উপমা ব্যবহার করতে পারি না । 
তুমি অনেকদিন পর এলে। 
ভালো থেকো ।
dhighi০০১দীঘি০৭ জুন ২০১৩, ২১:০৭
জেছমিন আপি কেন যেন আপনার লেখায় অনেকক্ষণ ধরে মন্তব্য করতে পারছিলাম না। খুব মন খারাপ হচ্ছিল। ভাবছিলাম আমি কি কোন ভুল করেছি যে আপি রাগ করে আমাকে ব্লক করে দিয়েছেন! পরে দেখলাম আপনার ব্লগে এসে লগ আউট হয়ে গেছি! কি আজিব সমস্যা।  যাই হোক লেখাটা খুব ভালো লেগেছে। শুভেচ্ছা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ জুন ২০১৩, ২৩:৩৮
এত ভদ্র একটা আপুকে ব্লক করতে যাব কেন ? আমি ব্লক করা এখনো প্রয়োগ করিনি । আশা করি লাগবেও না । 
ব্লগটার যে কি হোল ? 
ভালো থেকো দীঘি । 
tuhinsarkerতুহিন­সৱকার০৮ জুন ২০১৩, ০৭:৩৬
সবাইকে অটুট বন্ধনে বেঁধে রাখুক সারাজীবন প্রথম আলো ব্লগ।
শুভকামনা সতত।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ জুন ২০১৩, ২৩:৩৯
ধন্যবাদ তুহিন ভাই ।
sularyআলভী২১ জুন ২০১৩, ২১:৩২
আমি কিন্তু এখরেনা হারিয়ে যায়নি, আবার এসেছি ফিরে.......
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ জুন ২০১৩, ২৩:৪১
হারিয়ে যাননি দেখে বেশ ভালো লাগছে । পুরাতনরা হারিয়ে গেলে খালি খালি লাগে ।
meherajsarmin1পাহাড়ী২১ জুন ২০১৩, ২৩:৪২
অন্যরকম ...  

ব্লগ নিয়ে তোমার সব আবেগ সব বেদনা সব আশা- স্বপ্ন বলে দিয়েছো । এর অনেক কথা আমারো যেন বলার ছিলো । 

ভাল লাগা জেনো আপু
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ জুন ২০১৩, ২৩:৪৭
আমরা যারা এই ব্লগটাকে ভালোবাসি তাদের সবারই মনের কথা এগুলো । তাই মিলে যায় । 

খুব ভালো লাগলো এত পিছনের একটি পোস্টে তোমাকে পেয়ে । 

অনেক অনেক শুভেচ্ছা আর ভালোবাসা রইলো । 
tusharahasanতুষার আহাসান২২ জুন ২০১৩, ০০:০৬
আমি প্রথম থেকেই আছি 

পোস্টে ভাললাগা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ জুন ২০১৩, ০০:০৮
থাকুন সব সময় সবার সাথে । 

অনেক অনেক শুভেচ্ছা । 
tusharahasanতুষার আহাসান২২ জুন ২০১৩, ০০:১৩
shsiddiqueeছাইফুল হুদা ছিদ্দীকি০১ জুন ২০১৪, ১৫:৫৫
প্রিয় প্রথম আলো ব্লগ ,
চিনতে পেরেছ আমাকে? আমি তোমার একজন অতি সামান্য ব্লগার। ইদানীং একটু অনিয়মিত হয়ে গিয়েছি । ভুলে যাচ্ছ না তো আবার ?
 

চিঠি এবং বাস্তবতা। 
আজ এক বৎসর পূর্ণ হলো।

No comments:

Post a Comment