Friday, September 5, 2014

দেশের বাইরে সেটেল হওয়া কি সমাধান হতে পারে !!!


আমার বরের যখন স্কলারশিপ পেয়ে জার্মান আসার সুযোগ হোল তখন থেকে সবাই একটি কমন প্রশ্ন করতে লাগলো । আমরা জার্মানিতে সেটেল হবো কিনা । যেহেতু আমাদের তেমন কোন ইচ্ছে নাই তাই আমরা উত্তরে না বলি । তখন অনেকে বলেন , কেন এমন একটি সুযোগ হাতছাড়া করবে ? দেশে থেকে কি হবে ? দেশে নানান সমস্যা । নিরাপত্তা নাই জীবনের , সন্তান মানুষ করতে নানান দুশ্চিন্তায় পড়তে হবে ইত্যাদি । আমাদের পরিচিত অনেকে , পলাশের অনেক বন্ধুরা দেশের বাইরে সেটেল হওয়ার চেষ্টায় আছে । অনেকে হয়েও যাচ্ছেন ।কারণ হিসেবে সন্তানের ভবিষ্যৎ দেখছেন । বাবা মায়ের নিজেদের নিয়ে যত না চিন্তা থাকে তার চেয়ে অনেক বেশি থাকে সন্তান কে নিয়ে ।


দেশে এখন হাজারো ঝামেলার মধ্যে দিন পার হয় । সকালে ঘুম থেকে উঠে বাজারে গিয়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ধাক্কা ,খাবারে ভেজাল , অফিসে - স্কুলে যাওয়ার পথে অসহনীয় জ্যাম , ধুলা বালি , বিদ্যুৎ, পানি , গ্যাস সঙ্কট , চুরি ডাকাতির ভয় , বছর শেষে ছেলেমেয়েকে ভালো মানের স্কুলে দেওয়ার দুশ্চিন্তা ,ভালো চিকিৎসা সেবার অপ্রতুলতা ,সড়ক দুর্ঘটনা , রাজনৈতিক পরিবর্তনে দেশে অরাজকতা , সন্ত্রাসী , ছিনতাই , গুম হয়ে যাওয়ার ভয় , রাস্তায় বের হলে রাজনৈতিক দলগুলোর বলি হয়ে জীবন বিসর্জন এলাকায় বখাটেদের উৎপাতের প্রতিবাদ করতে গিয়ে মার খাওয়া এমন অনেক নানান সমস্যা । ঠাণ্ডা মাথায় চিন্তা করতে গেলে আসলেই খুব চিন্তায় পড়তে হয় আমার , আমাদের সন্তানের ভবিষ্যৎ কি ? আর সেই দুশ্চিন্তা থেকেই অনেকে চাচ্ছে উন্নত দেশগুলিতে গিয়ে ঝামেলা বিহীন জীবন যাপন করতে । যেখানে থাকবে না অপঘাতে মৃত্যুর দুশ্চিন্তা , স্বামী সন্তান বাইরে গেলে ফিরে আসবে কিনা সেই নিয়ে দুশ্চিন্তা নেই , বাইরে যাবার সময় বাড়তি তালা দিয়ে যাওয়ার চিন্তা নেই , সন্তানকে ভেজাল খাদ্য খাওয়ানোর ভয় নেই , রাজনৈতিক প্রতিহিংসার স্বীকার হওয়ার ভয় নেই, সর্বোপরি জীবনের নিরাপত্তা নিয়ে বাড়তি দুশ্চিন্তা নেই । আর তাই অনেকেই চাচ্ছেন যেভাবেই হোক দেশের বাইরে সেটেল হতে । 

আমরা দেশে যখন ফিরে যাবো তখন অনেক চিন্তায় মাথায় এসে ভর করবে । মেয়েকে একটি ভালো স্কুলে দেওয়ার চিন্তা , স্বামী কর্মস্থলে নিরাপদে পৌছাতে পারলো কি না সেই চিন্তা , বিশ্ববিদ্যালয়গুলোও নষ্ট রাজনীতি দ্বারা আক্রান্ত তাই সেখানেও জীবনের নিরাপত্তা নিয়ে চিন্তা ইত্যাদি । এটা ঠিক আমরা চাইলে হয়তো জার্মানি সেটেল হওয়ার সুযোগ আছে । তাতে আমাদের ভবিষ্যৎ নিয়ে কিছুটা স্বস্তি বোধও হয়তো করতে পারব। কিন্তু এই স্বস্তি বোধ তো শুধু আমি , আমার স্বামী ও সন্তানকে নিয়ে । আমার সকল নিকটজন – বাব , মা , ভাই বোন , শ্বশুর , শাশুড়ি , অন্যান্য সকল আত্মীয়স্বজন তো দেশে সেই অনিশ্চিত জীবন কাটাবে । সেক্ষেত্রে আমি বা আমরা কতটা ভালো থাকবো ? তাদের কষ্ট , তাদের নিরাপত্তাহীন জীবন কি আমাকে ছুঁয়ে যাবে না ? এভাবে দেশ থেকে পালিয়ে গিয়ে কতটা নিশ্চিন্তে থাকা যায় ? আমার ভাবতে খুব খারাপ লাগছে যে দেশকে এক সাগর রক্তের বিনিময়ে আমরা ছিনিয়ে এনেছি আজ সেই দেশ থেকে নিরাপদে থাকার জন্য আমরা অন্য কোথাও যাওয়ার চিন্তা করি । আমার দেশ , আমার জন্মভূমি আমাকে নিরাপত্তা দিতে পারছে না । এই লজ্জা কার ? এই কষ্টই বা কোথায় রাখি । 


কেন আমার নিজের দেশে আমি নির্বিঘ্নে বাস করতে পারবো না ? কেন আমার সন্তানের মুখে আমি ভেজালমুক্ত , তাজা খাবার দিতে পারবো না ? কেন আমার সন্তান বাইরে গেলে আমার সারাক্ষণ দুশ্চিন্তায় কাটাতে হবে কোন বিপদ হোল কি না ভেবে ? কেন আমায় নিশ্চিন্ত জীবনের জন্য অন্য দেশের কাছে ধর্না দেওয়ার চিন্তা করতে হবে ? এভাবে কি সমস্যার সমাধান হবে ? 

আমি আমার দেশে থাকতে চাই । সব সুবিধা হয়তো আমার দেশে পাওয়া যাবে না। কিন্তু অনেক সমস্যার সমাধান হতে পারে আমরা সবাই একটু আন্তরিক হলে । আমাদের নৈতিক অধঃপতন ঠেকাতে পারলেই অনেক সমস্যার সমাধান হতে পারে । আর তা হতেই হবে । সেই সাথে সরকার ও বিরোধী দলকে করতে হবে সুস্থ রাজনীতি। আমরা একটি স্বাভাবিক জীবনের গ্যারান্টি চাই । রাজনৈতিক দলগুলোর স্বার্থপর আচরণের বলি হয়ে মূল্যবান জীবনগুলো যেন ঝরে না যায় ।আর এসব কিছুর জন্য প্রয়োজন ইচ্ছাশক্তির । যে কোন পরিবর্তনের জন্য ইচ্ছাশক্তি বড় হাতিয়ার হিসেবে কাজ করে । এক সময় ঢাকা শহরে বাসে উঠার জন্য যুদ্ধ করতে হত । এখন পরিবেশ অনেক বদলেছে । বেশিরভাগ বাসগুলোতে টিকেট কেটে লাইন ধরে উঠতে হয় । আর এই পরিবর্তন সম্ভব হয়েছে আমাদের সকলের আন্তরিকতার জন্য । পাবলিক পরীক্ষাগুলো যথাসময়ে অনুষ্ঠিত ও সময়মত ফলাফল প্রদান সম্ভব হচ্ছে সংশ্লিষ্ট বিভাগের ঐকান্তিক ইচ্ছার ফলে । ফলে সেশনজট কমে আসছে । শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নকল মুক্ত পরিবেশে পরীক্ষা নেওয়াও সম্ভব হচ্ছে আন্তরিক প্রচেষ্টার ফলে । এভাবেই আমরা আমাদের প্রচণ্ড ইচ্ছাশক্তির দ্বারা , আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে সকল সমস্যার সমাধান করে দেশে সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে পারি । যাতে করে অন্য দেশে স্থায়ী হওয়ার চিন্তা মাথায় না আসে । 

আমি , আমরা বিভিন্ন কাজে হয়তো দেশের বাইরে আসতে পারি কিন্তু দেশই যেন হয় আমাদের মূল ঠিকানা , মূল গন্তব্য ।
৬৪ টি মন্তব্য
mdmazarulislamসৈয়দ মাজারুল ইসলাম(রুবেল)২৩ ডিসেম্বর ২০১২, ১৬:৩৩
আপনার প্রশ্ন এবং বেদনা এদেশের সিংহ ভাগ মানুষের সাথে মিলে যায় কিন্তু উত্তরনের দিন কবে আসবে সে কারো জানা নেই....

শুভ কামনা জানবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ১৭:৩০
অজানাই কি থেকে যাবে ? 
আপনার জন্য রইলো শুভেচ্ছা ।
AhmedRabbaniআহমেদ রব্বানী২৩ ডিসেম্বর ২০১২, ১৬:৪০
আমি , আমরা বিভিন্ন কাজে হয়তো দেশের বাইরে আসতে পারি কিন্তু দেশই যেন হয় আমাদের মূল ঠিকানা , মূল গন্তব্য ।

শতভাগ সহমত আপনার উপরের কথাগুলোর সাথে আপা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ১৭:৪০
অন্যদের কি ভাবনা জানি না । আমার তাই মনে হয় । 
ভালো থাকবেন ।
fardoushaফেরদৌসা২৩ ডিসেম্বর ২০১২, ১৬:৪৬
কিন্তু এই স্বস্তি বোধ তো শুধু আমি , আমার স্বামী ও সন্তানকে নিয়ে । আমার সকল নিকটজন – বাব , মা , ভাই বোন , শ্বশুর , শাশুড়ি , অন্যান্য সকল আত্মীয়স্বজন তো দেশে সেই অনিশ্চিত জীবন কাটাবে । সেক্ষেত্রে আমি বা আমরা কতটা ভালো থাকবো ? তাদের কষ্ট , তাদের নিরাপত্তাহীন জীবন কি আমাকে ছুঁয়ে যাবে না ? এভাবে দেশ থেকে পালিয়ে গিয়ে কতটা নিশ্চিন্তে থাকা যায় ?


এই জন্যই আমি দেশে চলে যাওয়ার চিন্তা করছি। কারন তাদের প্রতিও আমার দায়িত্ব আছে। যারা আমাকে বড় করলো আমার মা বাবা তাদের যেকোনো মুহূর্তে পাশে থাকার জন্য দেশে ফিরে যাবো । আমার শ্বশুর যে আমাকে নিজের সন্তানের মত আদর করে, তার প্রতিও আমার দায়িত্ব আছে। 

কিছুদিন পর পর কিছু টাকা পাঠানোর চেয়ে আমাদের সঙ্গ তাদের দরকার বেশি ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ১৮:৩২
হুম, সন্তান হিসেবে আমাদের কিছু দায়িত্ব আছে । 
আর প্রিয়জনদের রেখে ভালো থাকা যায় না ।
MatirMoynaমাটিরময়না২৩ ডিসেম্বর ২০১২, ১৬:৫০
পড়লাম আপা-- আবারো পড়বো-- তারপর মন্তব্য করবো আর যদি মন্তব্য করতে ইচ্ছে না করে তাহলে বার্তায় জানিয়ে দেব।

কেমন যাচ্ছে দিনকাল বলেন আগে???
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ১৮:৩৫
ঠিক আছে যেভাবে ভালো লাগে সেভাবেই করবেন । আর লেখার সমালোচনা আশা করছি । 
আজ রবিবার , তাই এই সময় আপনি । তাই না ? 
দিন যাচ্ছে ভালো । বাইরে তাপমাত্রা একটু বেড়েছে । এক জায়গায় বেড়াতে যাওয়ার আছে ।
shmongmarmaএস এইচ মং মারমা২৩ ডিসেম্বর ২০১২, ১৭:২৮
স্কুলে যাওয়ার পথে অসহনীয় জ্যাম , ধুলা বালি , বিদ্যুৎ, পানি , গ্যাস সঙ্কট , চুরি ডাকাতির ভয় , বছর শেষে ছেলেমেয়েকে ভালো মানের স্কুলে দেওয়ার দুশ্চিন্তা ,ভালো চিকিৎসা সেবার অপ্রতুলতা ,সড়ক দুর্ঘটনা , রাজনৈতিক পরিবর্তনে দেশে অরাজকতা , সন্ত্রাসী , ছিনতাই , গুম হয়ে যাওয়ার ভয় , রাস্তায় বের হলে রাজনৈতিক দলগুলোর বলি হয়ে জীবন বিসর্জন এলাকায় বখাটেদের উৎপাতের প্রতিবাদ করতে গিয়ে মার খাওয়া এমন অনেক নানান সমস্যা ।

লেখাটা মন ছুঁয়ে গেল যর্থাথ সুন্দর প্রিয়..............
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ১৮:৪৩
ধন্যবাদ মারমা । ভালো থাকবেন ।
monsormohammadনাম (বাংলায়)মনসুর মুহাম্মদ২৩ ডিসেম্বর ২০১২, ১৭:৩৭
অনেক----অনেক----অনেক-ধন্যবাদ আপা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ১৮:৪৮
কেন ??????????
KohiNoorমেজদা২৩ ডিসেম্বর ২০১২, ১৮:০৯
এই সব চিন্তা করলে আর বিদেশে থাকতে মন চায় না। আমাদের দেশে যদি একটা সৎ সরকার আসতো, আমলারা যদি বুঝতো কাজের জন্য সরকার তাদের বেতন দেয়, ঘুষ খাওয়া দরকার নাই। উকিলরা ইচ্ছা করে ছয় মাসে যে কেস শেষ করা যায় তা ২০ বছর চালানো ঠিক না মনে করতো, ডাক্তাররা চাকরী করেন আবার চেম্বারে বসেন বাড়তি কামাই রুজির জন্য তারপরও বিভিন্ন টেস্টের মাধ্যমে কমিশন খাওয়া সঠিক নয়। আর মহামান্য ব্যবসায়ীরা কত ধরণের দুই নাম্বারী থেকে ব্যাংকের বা সরকারের টাকা মেরে দেওয়া চিন্তা সর্বক্ষণ না করতো, সকল শ্রেনীর মানুষগুলো যদি নৈতিকভাবে উন্নত হত তাহলে এখন বাংলাদেশ পৃথিবীর সবচাইতে সুন্দর দেশ, সুন্দর মানুষ আর কেউ মাবাবা ছেড়ে বিদেশে পারি দিবে না। 

ধন্যবাদ জেসমিনকে। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ২০:০৬
ঠিক বলেছেন কোহিনূর ভাই ।ধন্যবাদ সুন্দর মতামতের জন্য । 
আজ মনের কি অবস্থা ?
KohiNoorমেজদা২৩ ডিসেম্বর ২০১২, ২০:১৮
অনেকটা ভাল। সারাক্ষন টেলিযোগাযোগ চলছে। ধন্যবাদ বুজি 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ২০:১৯
ভালো লাগলো জেনে ।
Jalampwdআলম পিডাব্লিউডি২৩ ডিসেম্বর ২০১২, ১৯:৩৯
ধন্যবাদ আপা সুন্দর একটা পোষ্টের জন্য। নিজের দেশ আর বিদেশ কোন দিন এক হতে পারে। যারা বিদেশে স্থায়ি হতে চাই তারও এটা খুব ভাল করেই জানে। কিন্তু আমাদের দেশের রাজনৈতিক অস্থিরতা বাধ্য করে আমাদেরকে বিদেশে গিয়ে স্থায়ি হওয়ার জন্য।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ২০:২১
হুম, দেশের পরিস্থিতিই মানুষকে অন্য দেশে থাকতে আগ্রহী করছে ।কিন্তু তাতে তো আর সমাধান আসে না ।
chomok001মোঃ হাসান জাহিদ২৩ ডিসেম্বর ২০১২, ১৯:৪৬
যে কোন পরিবর্তনের জন্য ইচ্ছাশক্তি বড় হাতিয়ার হিসেবে কাজ করে । এক সময় ঢাকা শহরে বাসে উঠার জন্য যুদ্ধ করতে হত । এখন পরিবেশ অনেক বদলেছে । বেশিরভাগ বাসগুলোতে টিকেট কেটে লাইন ধরে উঠতে হয় । আর এই পরিবর্তন সম্ভব হয়েছে আমাদের সকলের আন্তরিকতার জন্য । পাবলিক পরীক্ষাগুলো যথাসময়ে অনুষ্ঠিত ও সময়মত ফলাফল প্রদান সম্ভব হচ্ছে সংশ্লিষ্ট বিভাগের ঐকান্তিক ইচ্ছার ফলে । ফলে সেশনজট কমে আসছে । শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নকল মুক্ত পরিবেশে পরীক্ষা নেওয়াও সম্ভব হচ্ছে আন্তরিক প্রচেষ্টার ফলে । এভাবেই আমরা আমাদের প্রচণ্ড ইচ্ছাশক্তির দ্বারা , আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে সকল সমস্যার সমাধান করে দেশে সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে পারি । যাতে করে অন্য দেশে স্থায়ী হওয়ার চিন্তা মাথায় না আসে । 

আমরা পারি । আমরা পারবো । 
আপনার কথা গুলো হৃদয় ছুঁয়ে গেলো । ধন্যবাদ । 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ২০:১৩
্কবে সেটা ? আর কত অপেক্ষা ?
chomok001মোঃ হাসান জাহিদ২৩ ডিসেম্বর ২০১২, ২১:০৭
যতদিন না আমরা মূল্য দেওয়া জন্য প্রস্তুত হচ্ছি । যে কোন ভালো কিছুর জন্য মূল্য দিতে হবে। যেমন আমরা একাত্তুরে দিয়েছি ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ২২:১২
এত মৃত্যু তাও মূল্য দেওয়া হচ্ছে না ? তাহলে তো ভয়ঙ্কর কিছু অপেক্ষা করছে সামনে ।
chomok001মোঃ হাসান জাহিদ২৪ ডিসেম্বর ২০১২, ০০:৩৫
আমার তো তাই মনে হয় ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ০১:৪৭
আল্লাহ মাফ করো ।
Jolrashiনুসরাত জাহান আজমি২৩ ডিসেম্বর ২০১২, ২০:১১
আপু, সবাই মনে করে দেশের বাইরে সেটেল হলেই বুঝি সব সমস্যার সমাধান হয়ে যাবে। অথচ কেউ এটা চিন্তা করেনা, আমাদের দেশে আমরা যদি যার যার অবস্থান থেকে সঠিক কাজ গুলো করে থাকি, যেটা ন্যায় সেটাই করি, অন্যায় পথে কোন কাজ না করি তাহলে দেশটার চেহারাই বদলে যেত। দেশের বাইরে গিয়ে সেটেল হবার কথা তখন কেউ চিন্তা করতো না।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ২০:২৮
একদম ঠিক বলেছ ।
Jolrashiনুসরাত জাহান আজমি২৩ ডিসেম্বর ২০১২, ২২:২১
saifrubelসাইফরুবেল২৩ ডিসেম্বর ২০১২, ২১:৫৭
আমার মনে হয় আমি দেশের বাহিরে গেলে কথা না বলতে পেরেই মারা যাব। থাক না হাজারটা আরাম আয়েশ, জীবন তো এটাই, "আমার" শব্দের দাবি, অহংকার অন্যের দেশে কেন পাব?

"পাকা হোক তবু ভাই পরেরও বাসা
নিজ হাতে গড়া মোর কাঁচা খাসা"

আপু আপানর অনুভুতি কে সালাম।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৩ ডিসেম্বর ২০১২, ২২:১১
এত সুন্দর একটা মন্তব্যের জন্য আপনাকে অঙ্কে ধন্যবাদ ।
asrafulkabirআশরাফুল কবীর২৩ ডিসেম্বর ২০১২, ২২:২২
দেশে এখন হাজারো ঝামেলার মধ্যে দিন পার হয় । সকালে ঘুম থেকে উঠে বাজারে গিয়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ধাক্কা ,খাবারে ভেজাল , অফিসে - স্কুলে যাওয়ার পথে অসহনীয় জ্যাম , ধুলা বালি , বিদ্যুৎ, পানি , গ্যাস সঙ্কট , চুরি ডাকাতির ভয় , বছর শেষে ছেলেমেয়েকে ভালো মানের স্কুলে দেওয়ার দুশ্চিন্তা ,ভালো চিকিৎসা সেবার অপ্রতুলতা ,সড়ক দুর্ঘটনা , রাজনৈতিক পরিবর্তনে দেশে অরাজকতা , সন্ত্রাসী , ছিনতাই , গুম হয়ে যাওয়ার ভয় , রাস্তায় বের হলে রাজনৈতিক দলগুলোর বলি হয়ে জীবন বিসর্জন এলাকায় বখাটেদের উৎপাতের প্রতিবাদ করতে গিয়ে মার খাওয়া এমন অনেক নানান সমস্যা । 

#তারপরেও আপনি ভাইয়ার পিএইচডি শেষ হলে দেশে চলে আসুন...আপনাদের ভাল লাগবেনা...এটা নিশ্চিত করেই বলতে পারি....শুভেচ্ছা আপনাকে প্রিয় লুৎফুন নাহার জেসমিন, আপনার সুন্দর বোধের জন্য 

#আপনারা, আপনাদের মতো আরো অনেক এনলাইটেনড ফিগার দেশে চলে আসলেই পরিবেশ ভিন্ন হয়ে যাবে..এটা নিশ্চিতভাবেই বলা যায়...ভাল থাকুন...সবসময়
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ০১:২১
ইনশয়াল্লাহ , ওর পি এইচ ডি শেষ হলে আমরা দেশেই চলে আসবো । আমিও তাই মানে করি । দেশের মেধা দেশেই থেকে দেশকে গড়ে তুলতে হবে । 

অনেক ধন্যবাদ আনাকে আমার পোস্টে আসার জন্য ।
tmboss172তৌফিক মাসুদ২৩ ডিসেম্বর ২০১২, ২৩:০৫
Thank u আপা। আপনার চেতনা দারুন। সালাম জানাই বার বার। ভাবি, এভাবেই যদি সবাই ভাবত?
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ০১:৩০
ভাবা উচিত সবার । ধন্যবাদ উৎসাহ দেবার জন্য।
tmboss172তৌফিক মাসুদ২৪ ডিসেম্বর ২০১২, ১৪:৫৪
আসলে দেখুন আমাদের দেশের মেধাবীরা বিদেশে পারি জমায়, তারপর আর আসেনা। এমনকি অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা পর্যন্ত এই কাজ করে। এভাবে সরকার ও দেশের উদ্যোক্তাদের আর্থিক অনুদনের অভাবে শুধুমাত্র টাকা কিংবা সুখের জন্য দেশ ছেরে চলে যেয়ে দেশকে মেধাহীন করে ফেলছে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ১৫:০০
হুম, আপনি ঠিক বলেছেন । এভাবে চলতে থাকলে দেশের লাগাম ধরবে এখনকার শীর্ষ সন্ত্রাসীরা।
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু২৩ ডিসেম্বর ২০১২, ২৩:১০
দেশই যেন হয় আমাদের মূল ঠিকানা , মূল গন্তব্য ।

এখানেই যে আমাদের স্বস্তি আপা। যত খারাপ ই হোক না কেন। ঘর থেকে যখন বের হই মনে হয় প্রতিটা মানুষ আমার চেনা। আর আমি যে ভাষায় কথা বলি এরাও যে সে ভাষায় কথা বলে। আবেগ অনুভূতিও যেন কত কাছের।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ০১:৩৫
আমারও তাই মনে হয় । এই যে দূর দেশে আছি , কত সুবিধা কিন্তু রাস্তায় বের হলেই মনে হয় অন্যের দেশে আছি ।
Maeenমাঈনউদ্দিন মইনুল২৩ ডিসেম্বর ২০১২, ২৩:৪৬
“কেন আমার নিজের দেশে আমি নির্বিঘ্নে বাস করতে পারবো না ? কেন আমার সন্তানের মুখে আমি ভেজালমুক্ত , তাজা খাবার দিতে পারবো না ? কেন আমার সন্তান বাইরে গেলে আমার সারাক্ষণ দুশ্চিন্তায় কাটাতে হবে কোন বিপদ হোল কি না ভেবে ? কেন আমায় নিশ্চিন্ত জীবনের জন্য অন্য দেশের কাছে ধর্না দেওয়ার চিন্তা করতে হবে ? এভাবে কি সমস্যার সমাধান হবে ? ”
====================================

যথার্থ প্রশ্ন। কিন্তু কোন যথার্থ উত্তর জানা নেই।
তাই শিরোনামে আপনি যে প্রশ্ন করেছেন, তার উত্তরে কোন মন্তব্য করতে পারলাম না।
শুভেচ্ছা রইলো সকল অবস্থায় 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ০১:৪৫
উত্তর যখন দিতে পারেন নাই কি আর করা শুভেচ্ছা নিয়ে যান । 
ভালো থাকবেন মাঈন ভাই ।
mukto75মুক্তমন৭৫২৩ ডিসেম্বর ২০১২, ২৩:৫৩
আপা, পোষ্টের প্রতিটি বাক্যের সংগে সহমত রইলো। আমার মনের কথাগুলোই যেন খুব সুন্দর করেই গুছিয়ে লিখেছেন।
আজ উঠছি। পরে আবার কথা হবে এই পোষ্টে। ভালো থাকবেন আপা। দোয়া করবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ০১:৫৪
ইসস ,আপনি যে কি ব্যাস্ত মানুষ । আসার আগেই খালি যাই যাই করেন । ভাবী কেমন আছেন ? আজ হঠাৎ ভাবীর কথা মনে পড়লো । 
ভালো থাকবেন ।
Rabbaniরব্বানী চৌধুরী২৩ ডিসেম্বর ২০১২, ২৩:৫৯
জীবন তো একটাই আর আমাদের গড় আয়ু কাল হলো প্রায় ষাট বছর। কি হবে এখানে সেখানে সেটেল হয়ে !!

অনেক দীর্ঘ লেখায় অনেক চিত্র ফুটে উঠেছে, যারা দেশ গড়তে চায়, তারাই যদি বিদেশে সেটেল করে তবে দেশ তো অযোগ্যদের রাজধানী হয়ে যাবে, যারা দেশ গড়তে চায় তারা তো বিদেশে থাকার কথা নয়। 

অনেক বিলাশ বহুল জীবন যাপন করতে পারতেন বিদেশ ভূমিতে মহাত্মা্ গান্ধী। 

খুব ভালো লাগল আপনার অভিজ্ঞতার ও চিন্তাশীল এ পোষ্ট, ভালো থাকবেন সব সময়।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ০১:৫৮
জীবন তো একটাই আর আমাদের গড় আয়ু কাল হলো প্রায় ষাট বছর। কি হবে এখানে সেখানে সেটেল হয়ে ------- হুম , ঠিক বলেছেন ।

ধন্যবাদ রব্বানি ভাই ।
JAVED79এম ই জাভেদ২৪ ডিসেম্বর ২০১২, ০০:৩৬
দেশে উপযুক্ত পরিবেশ নেই বলেই এভাবে দেশ থেকে মেধা পাচার হয়ে যাচ্ছে। এ অবস্থা চলতে থাকলে দেশ আস্তে আস্তে হয়ে পড়বে মেধা শূন্য। আপনার সুচিন্তিত লেখনির তারিফ না করে পারছিনা। শত ভাগ সহমত। শেকড় বিহীন প্রবাস জীবনে হয়ত কিছুটা স্বস্তি আছে, নিরাপত্তা আছে; কিন্তু এ দেশকে এগিয়ে নেয়ার জন্য কাউকে না কিউকে তো শক্ত হাতে হাল ধরতে হবে। সমস্যা থেকে পলায়ন সমাধানের উপায় হতে পারেনা। আপনাকে আবারো ধন্যবাদ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ১৪:৫১
সমস্যা থেকে পলায়ন না করে সবাই মিলে দেশকে বাসের উপযোগী করতে হবে। 
ধন্যবাদ ,আপনার সুন্দর মন্তব্যের জন্য ।
Numan75নুমান২৪ ডিসেম্বর ২০১২, ০১:৪১
 

 





lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ১৪:৫০
্কি হয়েছে ? চুল ছিঁড়াছিঁড়ি হচ্ছে কেন !!!
MatirMoynaমাটিরময়না২৪ ডিসেম্বর ২০১২, ১৫:০২
ভালো লাগলো পোস্ট-- অনেক কথা লিখতে মন চাইলোকিন্তু সমস্যা একটা-- আমার টাইপিং করতে গেলেই মেজাজ খারাপ হয়ে যায়-- যাই হোক একটো না বললেই নয়-- আপনার পরিবারের মতামত কি?? তারা কি চায়?? আপনার মেয়ের বা ছেলের ব্যাপারে তাদের কি চিন্তা?? আপনার মা-বাবা বা শশুর শাশুরিকে নিয়ে আসা যায়না নাকি?? আর বাকীদের কথা বাদ দেন। এটাই জীবন-- হাতের পাচটা আঙ্গুল যেমন সমান নয় ঠিক তেমন ভাবে সবাইকে সমানভাবে আপনি টানতে পারবেন না কখনো। আপনার কাছে এখন প্রধান প্রায়রিটি হওয়া উচিত আপনার নিজের পরিবার , আপনার মেয়ের ভবিষ্যত। আপনি যদি মনে করেন আমরা যেখানে ভালো থাকবেন সেখানেই সেটেল হোন-- আরেকটা কথা-- আপনার সামী বাংলাদেশে ফিরে আসলে তো আবার জব করবে-- তাকে তো অবশ্যই জব দিবে জার্মানী থেকে পড়া ছেলে-- তো চিন্তা করেন-- হয়তো সেই জবটা কোন একটা গরীবের ছেলের কপালেও থাকতে পারতো-- যা দিয়ে হয়তো কোন মায়ের মুখে হাসি ফুটতে পারতো-- 

 

মুখে বলতে ভালো লাগে কিন্তু লিখতে অসহ্য লাগে তাই বেশী করে সব কিছু লিখতে পারলাম না। -- আশা করছি খুব সুন্দর আর ভবিষ্যত কে সামনে রেখেই ডিসিশন নিবেন। 

আইচ্ছা প্যাচাল বাদ-- আগে কন ঠান্ডায় কেমন লাগতেছে???
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ১৫:১২
হি হি । খারাপ লাগছে না । আসলে বাইরে তেমন বের হওয়া হয় না । তাই প্রকোপটা বুঝি না তেমন। তবে বাইরে যেতে ভালো লাগে । আজ এই সময়? কাজে যান নি ?
MatirMoynaমাটিরময়না২৪ ডিসেম্বর ২০১২, ১৫:৩১
জব শেষ করে চলে এসেছি। রাতে জব ছিলো। বাসায় আসলাম একটো আগে। আগামী তিনদিন কাজ নেই তাই না ঘুমিয়েই এখানে আসা আর কি। হাহাহহাহহা

আজ অবশ্য তেমন ঠান্ডা নেই এখানে । আপনাদের এখানে কেমন আজ আপা??
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ১৫:৩৭
দেখানো হচ্ছে আজ তাপমত্রা ১১ থাকবে । এবং সূর্যের আলো দেখা যাবে । সূর্যি মামাকে একটু একটু দেখতে পাচ্ছি । কাল থেকে আবার খারাপের দিকে । 

ভালো , এই কয়দিন আমাদের সাথে চুটিয়ে ব্লগিং করুন । এখন কয়টা বাজে?
MatirMoynaমাটিরময়না২৪ ডিসেম্বর ২০১২, ১৫:৫৩
দশটা বাজে। চেষ্টা করবো। কথা দিচ্ছি না। কথা দিয়ে না রাখা আমার নীতিতে যায়না।

তবে হ্যা ব্লগে ডেইলে একবার হলেও আসবো। 

আমাদেরও তাই আজ তাপমাত্রা-- ভালোই লাগছে।। 

পরিবার কেমন আছেন সবাই??
ilabotisenইলাবতী সেন২৪ ডিসেম্বর ২০১২, ১৫:৩৯
আমি, আমরা বিভিন্ন কাজে হয়তো দেশের বাইরে আসতে পারি কিন্তু দেশই যেন হয় আমাদের মূল ঠিকানা , মূল গন্তব্য। 

আপু আপনার কথা অনেক ভালো লাগল। হি হি
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ ডিসেম্বর ২০১২, ১৫:৫১
আপনাকে দেখে আমারও ভালো লাগলো । ভালো থাকবেন ।
monakash71মনের আকাশ২৫ ডিসেম্বর ২০১২, ১৫:৫২
আমার ভাবতে খুব খারাপ লাগছে যে দেশকে এক সাগর রক্তের বিনিময়ে আমরা ছিনিয়ে এনেছি আজ সেই দেশ থেকে নিরাপদে থাকার জন্য আমরা অন্য কোথাও যাওয়ার চিন্তা করি । আমার দেশ , আমার জন্মভূমি আমাকে নিরাপত্তা দিতে পারছে না । এই লজ্জা কার ? এই কষ্টই বা কোথায় রাখি 

দেশ খারাপ হলেও আমাদের,ভাল হলেও আমাদের,সবাই মিলে পালিয়ে না থাকা,কথা না বাড়িয়ে .।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।
>
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৫ ডিসেম্বর ২০১২, ২৩:০০
ঠিকই বলেছেন ।
shsiddiqueeছাইফুল হুদা ছিদ্দীকি২৭ ডিসেম্বর ২০১২, ০৯:৪২
আমরা যারা দেশে আছি এবং থাকবো ইনশআল্লাহ , তাদের কথা একবার ভাবুন। আমাদের এ দেশকেই আমরা সবাই মিলে বাসযোগ্য করতে হবে।আমার মেয়ে এবং ছেলে দুজনই আমাকে সারাক্ষণ বলে এদেশে থাকবেবনা, 
বিশেষ করে ওরা যখন টিভিতে, পত্রিকায় বিভিন্ন দূঘটনার ছবি গুলো দেখে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন৩১ ডিসেম্বর ২০১২, ১৫:৩৪
ছেলে মেয়েদের বলুন , সেটা কোন সমাধান হতে পারে না । দেশকেই বাসের উপযোগী করে নিতে হবে ।
oshantoshomudroঅশান্ত সমুদ্র৩০ ডিসেম্বর ২০১২, ১৫:১৫
নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস,
ওপাড়েতে সর্ব সুখ আমার বিশ্বাস।

জীবনে সমস্যা থাকবেই, 
যে জীবনে সমস্যা নাই, সেটা কোন জীবন নয়।

যখন মৃত্যু আসবে, তখন আমি যেখানেই থাকি, পালাতে পারবো না।
lnjesminলুৎফুন নাহার জেসমিন৩১ ডিসেম্বর ২০১২, ১৫:৩৫
হুম, ঠিক বলেছেন । ধন্যবাদ ।
sazzadfmমোহাম্মদ সাজ্জাদ হোসেন৩১ ডিসেম্বর ২০১২, ১১:৩৬
+++++++++++++
lnjesminলুৎফুন নাহার জেসমিন৩১ ডিসেম্বর ২০১২, ১৫:৩৬
klantoratdinধুসর রাজকন্যা১০ জানুয়ারি ২০১৩, ১৬:১৩
কেন জানিনা ! তবে আমার ও দীর্ঘ দিনের ইচ্ছা ইউরোপে সেটেল হয়ে নিশ্চি্ন্ত জীবন বেছে নেওয়ার ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১০ জানুয়ারি ২০১৩, ১৬:১৬
তাই ? চেষ্টা করেন । সুযোগ হয়ে যেতে পারে । কিন্তু আমাদের তেমন ইচ্ছে নেই ।

No comments:

Post a Comment