Thursday, September 4, 2014

আমার প্রিয় আপু



আমার প্রিয় আপু , 
কিরে অবাক হচ্ছিস ? হুম, তোকে সারপ্রাইজ দেওয়ার জন্য লিখতে বসলাম । জীবনে এই প্রথম তোকে চিঠি লিখছি । তোর পড়ে কেমন লাগবে জানি না ।আমি অবশ্য চেষ্টা করব আমার না দেখানো সব টুকু ভালোবাসা এই চিঠির মাধ্যমে প্রকাশ করতে । তোর তো খালি অভিযোগ আমি তোকে তোর মত ভালবাসিনা । বিশ্বাস কর , তোকে যে কত টা ভালোবাসি তা বুঝাতে পারব না । আমারা দু বোন যে শুধু বোন নয় , একে অপরের একটা অংশ । তুই জানিস না , তোর যখন বিয়ে হয়ে গেল আমার জীবন টা কেমন অন্যরকম হয়ে গেল । কি এক অভিমানে বুকের ভিতর টা কুরে কুরে খেত । যদি জানতাম তোর বিয়ে হয়ে গেলে আমি এতটা একা হয়ে যাবো , তাহলে হয়ত বিয়ে টা না হওয়ার জন্য সব রকম ফন্দি ফিকির করতাম ।আচ্ছা বলতো ,আমার তোকে ছাড়া কিভাবে ভাল লাগবে ? যার সাথে একই ক্লাসে পড়েছি , একই রকম জামা পরেছি , এক টেবিলে পড়তে বসেছি , কোন কাজ করতে গিয়ে দুজন একই চিন্তা করেছি । তোর আর আমার কি কখনও ঝগড়া হয়েছে একই টেবিলে পড়তে গিয়ে , একই নোট ভাগ করে পড়তে গিয়ে অথবা বাবা দুজন কে দুই রঙের পোশাক কিনে দিলে দুজন কি কখনও মারামারি করেছি কে কোন টা নিবে তা নিয়ে ? এর সব গুলোর উত্তর ই যে ‘না’। মনে আছে আপু , কচি আপুদের বাসায় যে দাদা ভাই থাকত সে আমাদের দু বোন কে বলত মানিকজোড়। অন্য বান্ধুবিরা যখন এসে বলে বোনের সাথে ঝগড়া হচ্ছে , খামচি দিয়েছে তখন খুব অবাক হতাম। কেন তাদের এমন হয় এই ভেবে ?তুই যখন অবিশ্বাস্য ভাবে এইচ এস সি তে খারাপ ফল করলি , তোর চেয়ে বেশি কষ্ট আমি পেয়েছিলাম ।তোকে লুকিয়ে লুকিয়ে কাঁদতে গিয়ে দম বন্ধ হয়ে আসতে চাইত । তোর বিয়ের পর তুই যখন ফোনে একটু মন খারাপ করে কথা বলতি আমার ভিতরে যে কি এক কষ্টের ঝড় বয়ে যেত । সে রাত ঘুমাতে পারতাম না কান্নার জন্য । কারণ খুব বেশি কান্না করলে আমার খুব মাথা ব্যাথা হয় । খালি মনে হত , তোকে বিয়ে না দিলে তো তোর এমন মন খারাপ হত না । 

এখন অবশ্য এসব মনে পড়লে হাসি পায় । দুলাভাই তো বলে আমি নাকি তোর ওস্তাদ । তুই নাকি আমাকে ছাড়া কোন সিদ্ধান্ত নিতে পারিস না । যখন ই তোর নতুন কোন কিছু করা লাগে বা নতুন কিছু কিনিস, তুই আমাকে না বলা বা দেখানো পর্যন্ত তোর ভাল লাগে না । এই জন্যই দুলাভাই তোকে ক্ষেপায় । কিন্তু আমি জানি , এটা হল ভালোবাসার নির্ভরশীলতা ।আমাদের দুই বোনের বরদের একটা অভিযোগ আছে । আমার জন বলে , আমি নাকি তোকে বেশী ভালোবাসি । আর দুলাভাই বলে , তুই নাকি আমাকে বেশী ভালবাসিস । আমার কিন্তু দারুণ লাগে তাদের এই অভিযোগ শুনতে । এতো এক মধুর অভিযোগ ।এমন অভিযোগ তারা যুগ যুগ করুক আমি তাই চাই । 
তুই অনেক ভাল , শান্ত একটা মেয়ে । তোর মত এত ধৈর্যশীল মেয়ে আমি খুব কম দেখেছি ।সময়ের স্রোতে বিয়ের কারণে দুজন হয়ত আলাদা হয়ে গিয়েছি । যত দিন যাবে ব্যস্ততার জন্য দেখা হওয়াটাও অনেক কমে যাবে । কিন্তু আমাদের দুবোনের মন টা যে খুব কাছাকাছি থাকবে ।যে কথা টা মুখ ফুটে কখনো বলা হয়নি , তা আজ বলি । তোকে আমি অনেক অনেক ভালোবাসিরে আপু ,অনেক । তোকে খুব মিস করি । ভাল থাকিস । 
------জেসমিন
৪৪ টি মন্তব্য
shahidulhaque77শাহিদুল হক২০ মে ২০১২, ১৮:০০
খুব ভাল লাগল। শেষ দিনে সবকিছু বুঝেসুঝে সুস্থ চিন্তা চেতনাই একটা অসাধারণ চিঠি পোস্ট করার জন্য আন্তরিক ধন্যবাদ রইল। ভাল থাকবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ১৮:১১
ধন্যবাদ শাহিদুল ভাই । আপনার একটা কথা মাথায় রেখে চিঠি আর লিখব না ভেবেছিলাম । কিন্তু শেষদিন লোভ সামলাতে পারলাম না ।
sazzad77সাজ্জাদ হোসাইন২০ মে ২০১২, ১৮:০৪
প্রিয় আপু 
আপনার চিঠি দারুণ লাগলো, 
বেশী কাব্যময়তা চিঠির টান নষ্ট করে,তাই চিঠি যেমন কাব্যময় হবে তেমনেই হবে একদম সহজ সরল মনের কথা। আপনার চিঠি একদম ১০০ তে ১০০ লাগলো।সুন্দর সাবলীল

শুভেচ্ছা এবং শুভকামনা
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ১৮:১৭
ধুসর , আমি কাব্য করতে একদম পারি না ।এটা আমার ব্যর্থতা । তবে কেন জানি মনে হয় , খুব সহজ কথায় ভালবাসার কথা অনেক গভীর ভাবে প্রকাশ করা যায় । আমি আমার ব্যক্তি জীবনে বরাবর তাই করেছি ।
sazzad77সাজ্জাদ হোসাইন২০ মে ২০১২, ১৮:৫০
মন হচ্ছে বড় কাব্য 
আপনি মন থেকে লিখেন তাই কাব্য এমনি ই দারুণ ভাবে চলে এসে আপনার লিখায়।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ১৯:০৯
ধন্যবাদ ধূসর । 
ভাল থাকবেন ।
mdumeralikhanমোঃউমর আলী খান২০ মে ২০১২, ১৮:০৯
ভালো লাগলো আপু,বেশ ভালোভাবেই লিখেছেন। কে আটকায় আপুকে এবার

শুভোকামনা রইল ,ভালো থাকবেন।বাবুটার জন্য অনেক আদর রইল
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ১৮:১৯
আমার চিঠি কি প্রতিযোগিতায় টিকবে ? মনে হয় না । সবাই কি অসাধারণ এক একটা চিঠি লিখছে । আমি পড়ছি আর আফসোস করছি । 
আপনার জন্যও শুভকামনা রইল ।
mdumeralikhanমোঃউমর আলী খান২০ মে ২০১২, ১৮:২২
অবশ্যই, আর আপনার লেখা সাধারণ কোথায় ? 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ১৮:২৮
সাধারণ ই তবে আপনারা ভালবাসার মন নিয়ে পড়েন দেখেই অন্যরকম হয়ে যায় ।
somoynewsইসময়২০ মে ২০১২, ১৮:১৩
খুব ভাল লাগল ।আপনার এতো এক মধুর অভিযোগ। ধন্যবাদ ভাল থাকবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ১৮:২০
ধন্যবাদ ইসময় ।
meghla123456মেঘলা_দুপুর২০ মে ২০১২, ১৮:২৭
শুভ কামনা । আশা করি তোমার সময় ভাল কাটছে ।
শুভ সন্ধ্যা ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ১৮:৩০
হুম, ভাল কাটছে । আজ একটু ফাঁক পেলাম । দেখি কতক্ষণ আপনাদের সাথে থাকা যায় ? 
শুভকামনা আপনার জন্যও ।
Rabbaniরব্বানী চৌধুরী২০ মে ২০১২, ১৮:৩৩
" সময়ের স্রোতে বিয়ের কারণে দুজন হয়ত আলাদা হয়ে গিয়েছি । যত দিন যাবে ব্যস্ততার জন্য দেখা হওয়াটাও অনেক কমে যাবে । কিন্তু আমাদের দুবোনের মন টা যে খুব কাছাকাছি থাকবে ।"

এমন অনুভূতি ছোঁয়া নিজের বোনদের মধ্যে দেখেছি। গল্প শুরু হলে আর কিছুতেই থামে না। কত গভীর রাত পর্যন্ত গল্প করতে দেখেছি। 

সত্যের ছোঁয়া ফুটিয়ে তুলেছেন চিঠিতে।

শুভেচ্ছা রইল। ভালো থাকবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ১৮:৪০
ধন্যবাদ , আপনার মন্তব্যের জন্য । অনেক ভাল থাকবেন ।
ana86মোহাম্মদ এনামুল কবির২০ মে ২০১২, ১৮:৪৯
তোকে আমি অনেক অনেক ভালোবাসিরে আপু ,অনেক । তোকে খুব মিস করি । ভাল থাকিস ।



lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ১৯:১০
@};
attariqসফেদ কুহেলি২০ মে ২০১২, ১৯:৩৩
শুভেচ্ছা রইল 

অসাধারণ প্রকাশ, পুরা সারপ্রাইজ
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ২০:৫৬
ধন্যবাদ কুহেলি । আছেন কেমন ?
attariqসফেদ কুহেলি২১ মে ২০১২, ০২:২৪
জী আপা ভাল আছি, আপনি কেমন আছেন??
kabul2010নাসির আহমেদ কাবুল২০ মে ২০১২, ১৯:৫২
জীবনের প্রথম চিঠির জন্য ধন্যবাদ। শুভ সন্ধ্যা জেসমিন। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ২১:৪৮
ধন্যবাদ কাবুল ভাই ।
chomok001মোঃ হাসান জাহিদ২০ মে ২০১২, ২০:২৮
সাদা মাটা একটা চিঠি, কিন্তু আবেগের কমতি নেই এতটুকু ।

শুভ কামনা রইলো । ভাল থাকুন ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ মে ২০১২, ০০:০০
মন্তব্য টা খুব ভাল লাগল । 
ভাল থাকবেন ।
AhmedRabbaniআহমেদ রব্বানী২০ মে ২০১২, ২০:৪৭
শুভ কামনা রইলো । ভাল থাকবেন...........।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ২১:৪০
আপনিও ভাল থাকবেন ।
vuterachorভূতের আছড়২০ মে ২০১২, ২১:২৩
তুই অনেক ভাল , শান্ত একটা মেয়ে । তোর মত এত ধৈর্যশীল মেয়ে আমি খুব কম দেখেছি ।সময়ের স্রোতে বিয়ের কারণে দুজন হয়ত আলাদা হয়ে গিয়েছি । 

অনেক সুন্দর হয়েছে পত্রটি 
আসলেই সময়ের স্রতে এভাবেই কেউ হারিয়ে যায় কেউ অচেনা হয় কেউ ডালপালা ধরে আঁকড়ে থাকে।
শুভেচ্ছা রইলো আশা করছি দিনগুলো ভালো কাটছে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ২১:৩৯
ধন্যবাদ ভূত ভাইয়া । 
হুম, ভালই কাটছে । আপনি কেমন আছেন ?
vuterachorভূতের আছড়২০ মে ২০১২, ২১:৫৩
আমি আছি আলহামদুল্লিহ ভালোই আছি ।
ব্যাস্ততার মধ্যেও পোস্ট দেখে ভালো লাগলো। 
শুভেচ্ছা
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ মে ২০১২, ২৩:৫৯
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু২০ মে ২০১২, ২৩:১৬
কে বলে আপা চিঠি লিখতে পারে না। এত্ত সুন্দর একটা চিঠি। দুই বোনের খুনসুটি। বোনকে পড়তে দিয়েন চিঠিটা। অনেক অনেক খুশি হবে। আপা আপনি তাহলে বোনের সাথে ঝগড়া করার মজাটা পেলেন না। বোনের সাথে ঝগড়া করেও কিন্তু সুখ। আচ্ছা আপনারা কি জমজ বোন আপা?
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ মে ২০১২, ০০:০১
বিয়ের পর কিন্তু কথা কাটাকাটি একটু হয় । না , আমরা এক বছরের বড় ছোট ।
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু২১ মে ২০১২, ০০:০৫
তাইলে তো যমজের মতই। যাক বড় হয়ে তবে ঝগড়ার স্বাদ নিচ্ছেন
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ মে ২০১২, ০০:১০
উম, ঝগড়ার স্বাদ ঠিক না তবে এখন একটু মতের অমিল হয় । যেটা আগে একদম হত না । 
ভাল থাকবেন অপু ।
Rongpencilরঙপেন্সিল২১ মে ২০১২, ০০:০৩
ভালো লাগলো বোনের প্রতি বোনের ভালোবাসার প্রকাশ। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ মে ২০১২, ০০:১১
ধন্যবাদ আপনাকে ।
dollarজিনজির২১ মে ২০১২, ০১:৫৯
আহারে প্রানের বোন!!! আজ কে কোথায়? সুন্দর একটা ফুলের ছিন্ন পাপড়ির মতই তারা আলা‍দা, জীবন ও প্রকৃতির প্রয়োজনে! আলাদা‍ হয়ে যেতেই হয়, এটাই নিয়ম, এই জন্যই কি সম্পর্ক এত মায়াময়? হবে হয়ত!

খুব ভাল লাগল আপা। শুভেচ্ছা রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ মে ২০১২, ১৪:৪০
আপনি এত অল্প কথায় শেষ করলে ভাল লাগে না । 
ভাল লাগল জেনে আমার আনন্দ হল । ভাল থাকবেন ।
Shongkhobasসেলিনা ইসলাম২১ মে ২০১২, ০২:৩৩
একেই বলে আত্মার বন্ধন ...বোনের জন্য কত নীবিড় ভালোবাসা যা লিখে প্রকাশ কখনই সম্ভব নয় তবুও মনের শান্তির জন্য হলেও মাঝে মাঝে দুকলম লিখতে ইচ্ছে হয়। আপনার আবেগঘন চিঠি পড়ে খুব ভাল লাগল শুভেচ্ছা
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ মে ২০১২, ১৫:২১
আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ । অনেক ভাল থাকবেন ।
abcপঞ্চসুখ২১ মে ২০১২, ২২:৩৪
খুব সুন্দর হায়েছে কিন্তু দুঃখের বিষয় আমার কোন বোন নেই।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ মে ২০১২, ১৬:৫৮
আহারে বড়ই আফসোস ।
greenbanglaমোজাম্মেল কবির২৫ মে ২০১২, ১৯:৫২
ভালবাসা কাঁদতে শিখায়, অনুভূতি জাগায়, বাঁচতে শিখায় এবং বাঁচাতে শিখায়। আবার মানুষকে বড় একা করে দেয়......... 
চিঠিতে সব কিছুর স্পর্শ আছে।
ভালো থাকুন।

No comments:

Post a Comment