Friday, September 12, 2014

ব্লগীয় ব্যক্তিত্বের বিশ্লেষণ ২: লুৎফুন নাহার জেসমিন, পাহাড়ী (মেহেরাজ শারমিন), আয়েশা আহমদ



আলো ব্লগে অনেক ভালো ব্লগিং-এর চর্চা হয়, দু’একটি অপ্রীতিকর ব্যতিক্রম ছাড়া। আদর্শ ব্লগিং-এর চর্চা করে এরকম ব্লগারের সংখ্যা নেহায়েত কম নয়। আদর্শ ব্লগিংকে দৃষ্টিগোচর করার জন্য এই ক্ষুদ্র প্রচেষ্টা। প্রথম আলো ব্লগের অনেক ব্লগার প্রতিনিয়ত ‘আলো’ ছড়াচ্ছেন তাদের সুচিন্তিত পোস্ট, আন্তরিক মন্তব্য এবং আকর্ষণীয় ব্লগীয় গুণাবলী দিয়ে। ব্যক্তিগত স্বকীয়তা দিয়ে তারা ব্লগালয়কে মাতিয়ে রেখেছেন, অথবা বলা যায় ব্লগকে ধরে রেখেছেন আন্তরিকতার বন্ধনে। প্রচারবিহীনভাবে তারা ‘আলো’ ছড়িয়ে যাচ্ছেন, নিজেদের লেখায় এর জন্য কোন আত্ম-অহমিকা বা আত্মপ্রচারও আমরা পাই না। এভাবে যারা বেশি কিছু দিয়ে যাচ্ছেন অথচ ‘আওয়াজ’ করছেন খুবই কম, তাদের জন্য কয়েক ছত্র লেখাকে ব্যক্তিগত দায় মনে করলাম। তাদের জন্য একজন ‘প্রচারকর্মী’ হওয়াকে একটি গর্বের বিষয় মনে করলাম আমি। নিচে মাত্র ৩জনের নাম উল্লেখ করছি ব্লগীয় বয়সের পরম্পরায়। কেউ যেন এখানে কোন তুলনা খুঁজে না পান, কারণ তারা তাদের লেখা ও পোস্টের স্বকীয়তা দিয়ে প্রত্যেকেই অতুলনীয়।


 ব্লগার লুৎফুন নাহার জেসমিন 
লেখার ধরণ: দিনপঞ্জি, গল্প, ছড়া, প্রবাস জীবন, চিঠি, ভ্রমণ কাহিনী – সবকিছুতেই তার নিরব বিচরণ আছে। প্রবাস জীবন নিয়ে তার লেখাগুলো বিশেষ মনযোগ প্রাপ্য। ‘নিরব’ বলছি এজন্যে যে, কোনকিছুতে তার আত্মপ্রচারণা নেই, বরং আছে আত্মসমালোচনা।
মন্তব্যের ধরণ: মন্তব্যে যা লেখেন সেটা হলো তার সত্যিকার অনুভূতি। হয়তো তত বিস্তৃত নয়, তত বিশ্লেষণও নয়, তবে আন্তরিকতায় ছোঁয়ায় তা ‘বিশেষ’ হয়ে দেখা দেয়।
ব্লগীয় স্বভাব: আমার সাথে অনেক মিল আছে, জাতি লেখক নন, একজন ব্লগার। নিজের চলমান জীবন নিয়ে লেখেন। উদ্দেশ্য হলো বিনোদন। বিভিন্ন উদ্যোগে তার অংশগ্রহণ প্রশংসনীয়।
যে বিষয়টি আমাকে মুগ্ধ করে: লেখায় সাবলীল, মন্তব্যে বিনয়ী ও আন্তরিক। ব্লগের সহজাত দলাদলিতে গিসেনের জেসমিন এক শান্ত-নিরব দর্শক। আদর্শ ব্লগিংয়ে তার এই ‘স্বভাবজাত’ ভূমিকায় আমি মুগ্ধ।

 ব্লগার পাহাড়ী (মেহেরাজ শারমিন
লেখার ধরণ: আবেগময় প্রেম, প্রার্থনাময় প্রতীক্ষা আর পীড়নময় বিরহের কবি। পাহাড়ী’র কবিতার ঢালে গড়িয়ে পড়ে পাঠকের দৃষ্টি। একাধিকবার প্রতিক্রিয়া না দিলে তৃপ্তি পান না পাঠককুল! কবিতার আবেদন নিয়ে আরও কি কিছু বলতে হবে?
মন্তব্যের ধরণ: কবি পাহাড়ী কবিতা লেখেন, তাই কবিতাতেই তার অধিকাংশ মন্তব্য গিয়ে হেলে পড়ে। তবে ব্যতিক্রমও আছে। নিজের মনোভাব প্রকাশ করতে পাহাড়ীকে পেয়েছি নিঃসংকোচ এবং দ্ব্যর্থহীন। সংখ্যায় তা কম হতে পারে, তবে গুণে কম নয় কিছুতেই।
ব্লগীয় স্বভাব: ষোলআনা কবি। পাহাড়ী কবিতা লেখেন, কবিতায় মন্তব্য দেন এবং কবির সাথেই রাখেন তার সঙ্গ। তিনি কবিতাই লেখেন প্রধানত, তবে মাঝে মাঝে স্মৃতিচারণ এবং প্রাত্যহিক জীবনের পোস্টও প্রকাশ করেন।
যে বিষয়টি আমাকে মুগ্ধ করে: লেখার ধরণ লিখতে গিয়ে কিছুটা তো বলেই ফেলেছি। প্রেম মানব হৃদয়ের অতি পরিচিত অনুভূতি হওয়া সত্ত্বেও তার বহুমাত্রিকতা প্রকাশ করা কত কঠিন! ঠিক এবিষয়টিতেই কবি পাহাড়ী’র বাঙময় কাব্যিকতার ভক্ত আমি।

 আয়েশা আহমদ 
লেখার ধরণ: প্রাত্যাহিক সামাজিক জীবনের নির্যাস নিয়ে তিনি সৃষ্টি করেন কিছু কাব্যকণা; সেই কাব্যকণাকে আবারও ‘কমপ্রেস’ করলে যা হয়, সেটিই তিনি পোস্ট আকারে প্রকাশ করে চলেছেন। নাম তার সুবচন। একজন সুহৃদ সহব্লগার তাকে নাম দিয়েছেন ‘বচন কবি’| আমিও একমত।
মন্তব্যের ধরণ: অন্যের লেখায় তার মন্তব্য খুব কম হলেও নিজের লেখায় পাঠকের মন্তব্যের উত্তর দিতে তিনি বিলম্ব করেন না। তারপরও যেখানে একাত্মতা প্রকাশ করা জরুরি, সেখানে নিশ্চুপ থাকেন নি। রাজনৈতিক অধিকার, জন্মদিন, কবিতা, বিশেষ উদ্যোগ ইত্যাদি বিষয়ে তিনি লিখিত মন্তব্য দিয়েছেন।
ব্লগীয় স্বভাব: নিরবে গন্ধ ছড়ান। পাঠকের প্রশ্নে নিরুত্তর থাকেন না কখনও। সুবচন এবং কবিতার পাশাপাশি আজকাল গল্প লিখছেন সমাজ সংসার পরিবার নিয়ে।
যে বিষয়টি আমাকে মুগ্ধ করে: আয়েশা আহমদ যা লেখেন, যত্ন করে লেখেন। তার সুবচনে যে কারও মনযোগ ও মনন আটকে যাবে। আমারও আটকে গিয়েছে অনেকবার। মন্তব্যে সব বলা যায় না বলে অনেক সময় শুরুই করি না। আধুনিক সমাজে সুবচনকে তিনি জনপ্রিয় করে চলেছেন।



ব্লগে অনেকেই লিখে যাচ্ছেন। কবিতা, গল্প, ছড়া, প্রবন্ধ, দিনপঞ্জি – যোগ হচ্ছে শত শত প্রতিনিয়ত। কেউ লেখেন, গতানুগতিভাবে মন্তব্যও দেন। অনেকে লেখাও পোস্ট করেন গতানুগতিভাবেই, যেন ব্লগার হলে লেখা পোস্ট দিতেই হয়! কিন্তু অনেকেই লেখেন চেতনা থেকে, নিজ নিজ তাগিদ থেকে। মন্তব্যও করেন বিষয় সম্পর্কে অবগত হয়ে এবং বিষয় দ্বারা অনুপাণিত হয়েই। তারা শালীন এবং সৃজনশীল ব্লগিং-এর প্রতিনিধি। আমি চাই তাদের সংখ্যা বেড়েই চলুক দিনকে দিন। 

এখানে বলা দরকার যে, লেখার মূল্যায়ন আমি করি নি, ‘ব্লগীয় ব্যক্তিত্বের বিশ্লেষণ’ করার চেষ্টা করেছি মাত্র। তাও করেছি ততটুকুই, যতটুকু নিজের সামর্থ্যে কুলিয়েছে। যেকোন বিশ্লেষণই যেমন জটিল, তা ভাষায় প্রকাশ করা তেমনি কঠিন। সকলের সুবিধার বিষয়টি বিবেচনা করে একটি ‘সহজ কাঠামোর মাধ্যমে’ শুধুমাত্র মৌলিক কয়েকটি বিষয় তুলে ধরলাম। বলা বাহুল্য, এই পোস্টে যাবতিয় অভিমত ও মন্তব্য লেখকের ব্যক্তিগত। তাই ভুলত্রুটির দায়ও লেখকেরই। 




*পুনশ্চ: লেখাটি প্রস্তুত ছিলো সেই অগাস্ট মাসেই। ব্লগে তো ঢুকতেই পারি না। ঢুকলেও কিছু করার সুযোগ নেই। আজও কোন বিশাল উন্নতি হয়ে যায় নি। কিন্তু অন্তরের দায় থেকেও মুক্ত হতে পারছি না! লেখাটি একান্তই প্রথম আলো ব্লগ এবং এখনকার আলোকিত সহব্লগারদেরকে নিয়ে। তাই প্রকাশ করে দিলাম আজ। জানি না এসব লেখা দেবার আর প্রয়োজন হবে কি না কখনও!
৫৩ টি মন্তব্য
ssangrammগোলাম মোস্তফা১৩ অক্টোবর ২০১৩, ০০:৪৫
আপনার পোস্ট দেখে ভিতরে হান্দায়লাম .অনেক অনেক ভাল লাগা সহ শুভকামনা সেই সাথে আমার প্রিয় সহব্লগারদের অনেক অনেক শুভেচ্ছা ........................
ছবি দিতে না পারায় লজ্জিত !
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৩১
ছবি দিতে না পারায় কার যে লজ্জিত হওয়া উচিত ভাবিতেছি...

মোস্তফা ভাইকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা 
pblogeভবিষ্যৎ অন্ধকার১৩ অক্টোবর ২০১৩, ০১:২৭
সকলের ব্যক্তত্বিই তাহাদের মত হয়ে উঠুক।
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৩১
আমারও তা-ই চাওয়া। আপনাকে ধন্যবাদ 
neelsadhuনীল সাধু১৩ অক্টোবর ২০১৩, ০১:২৮
আপনি একজন নিরাপদ ব্লগার। 
আপনি বেছে বেছে এমন ভাবে পোষ্ট দিচ্ছেম নানা বিষয়ে সেখানেও এই নিরাপদ ভাব আছে পুরোপুরি। 

হা হা হা । 

আমরা বাংলা ব্লগের শুরু থেকে আছি তাই কিছু খারাপ মানুষের সংগ দোষে দলাদলি করতে বাধ্য হই আসলে। দলাদলিকে আপনি খারাপ বলতে পারেন না কোনভাবেই। আপনি এক দলে। সেটা চুপচাপ দুরে থেকে দেখার দল।  


ভালো থাইকেন।
সুন্দর পোষ্ট 
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৩২
হাহাহা, মজা করার চান্স পেলে যে আপনি ছাড়েন না, তা বুঝা গেলো।

আপনিও ভালো থাইকেন...নীলসাধু ভাই 
neelsadhuনীল সাধু১৩ অক্টোবর ২০১৩, ২০:৪৩
ভাইরে  
অনেক ভালুবাসা - 

আমি আরো মন্তব্য করে ভাবনায় পড়সিলাম। 
আপনে আমার টোন বুঝসেন দেইখা আমি স্বস্তি পাইসি 
neelsadhuনীল সাধু১৩ অক্টোবর ২০১৩, ২০:৫৭
লুৎফুন নাহার জেসমিন, পাহাড়ী (মেহেরাজ শারমিন), আয়েশা আহমদ 

শ্রদ্ধা এবং ভালোবাসা রইলো !! ভালো থাকুন আপনারা।
rodela2012ঘাস ফুল১৩ অক্টোবর ২০১৩, ০১:৩২
প্রিয় তিনজন ব্লগারদের সম্বন্ধে আপনার গবেষণালব্ধ তথ্য, তাদের সম্বন্ধে জানার ভাণ্ডারকে আরও সমৃদ্ধ করে তুলল। তাদের সম্বন্ধে আপনার তথ্য উপাত্ত যথার্থই হয়েছে। তিনজনের জন্যই রইলো অনেক অনেক অভিনন্দন আর শুভ কামনা। আর ব্লগারদের নিয়ে আপনার এই উদ্যোগ নিঃসন্দেহে ব্লগারদের মাঝে আরও উৎসাহ জোগাবে সুস্থ ব্লগিং করার জন্য। ব্লগ হয়ে উঠবে আরও প্রাণবন্ত। যদিও ব্লগে ইদানীং মরা কাঁটাল চলছে। অনেক অনেক ধন্যবাদ মইনুল ভাই। শ্রদ্ধা আর ভালোবাসা রইলো।
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৩৫
আহা, ঘাসফুল! এ নাম গুলো যেন কত বছর পর দেখছি আবার.... 

মরার কাটাল ছাড়ুক....আর আপনিও সময় বের করুন....
হয় তো আবারও ঠিক হয়ে যাবে প্রথম আলো ব্লগ।

আন্তরিক মন্তব্যে সিক্ত হলাম। সকল কৃতীত্ব উল্লেখিত তিন সহব্লগারের জন্য....

শুভেচ্ছা জানবেন 
bashudebবাসুদেব খাস্তগীর১৩ অক্টোবর ২০১৩, ০৬:৫৫
গুণী তিনজন ব্লগারকে নিয়ে আপনার বিশ্লেষণ ধর্মী লেখা ভালো লাগলো।তিন জনের লেখাই আমার চোখে পড়ে, লেখায় সৃজনশীলতার ছাপ আছে। সৃজনশীল ব্লগিং এ অনন্য উদাহরণ তারা। তিন জনকেই অভিনন্দন, সেই সাথে আপনাকে ও। সকলের প্রতি শারদ শুভেচ্ছা।
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৪৩
অনেক ধন্যবাদ 
১৩ অক্টোবর ২০১৩, ০৮:৫৬
বিশ্লেষণ মূলক পোস্টের জন্য ধন্যবাদ। ভবিষ্যতে আরও বিশ্লেষণধর্মী পোস্ট পাব আশা করি।

ধন্যবাদ মইনুল ভাই, শুভেচ্ছাসহ মুভকামনা রইল।
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৪৪
তুহিন ভাইকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা 
tusharahasanতুষার আহাসান১৩ অক্টোবর ২০১৩, ০৯:৪০
তিনজনই আমার খুব প্রিয়,শ্রদ্ধেয়,
আমি তাদের ভক্তই বলতে পারেন।


আমার সিরিজটা ফের চালু করতে পারছি না,ল্যাপটপটাও জ্বালচ্ছে,

ঈদের শুভেচ্ছা।
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৪৪
ল্যাপটপটা ঠিক করে নিন না দাদা 

তুষার ভাইকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা 
Shunrita1507আলভিনা চৌধুরী১৩ অক্টোবর ২০১৩, ০৯:৫১
সুন্দর পোষ্ট ! ভালো লেগেছে 
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৪৫
ধন্যবাদ 
Kalpurush789কাজী আনোয়ার হোসেন১৩ অক্টোবর ২০১৩, ০৯:৫৫
দাদা আইন্নে কইত্যেছেনটা কি আইন্নে আরে থুই হ্যাতেরারে ধরি হোস্ট মাইচ্চেন তয় হ্যাতেরারে আই বহুত বালা হাইয়ের আইন্নেরে আই বালা পাইয়ের সেলামগো দাদা
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৪৬
কাজী আনোয়ার ভাই, আপনি কেমন আছেন?

বরাবরের মতো মজার মন্তব্য। আপনি সত্যিই কিন্তু ভালো লেখক। এটি রসিকতার বিষয় নয়।
আপনাকেও আমি অনেক শ্রদ্ধা করি।

শুভেচ্ছা জানবেন 
jamalhossainsজামাল হোসেন সেলিম১৩ অক্টোবর ২০১৩, ১০:০২
এই ধরনের পোষ্ট আরো বেশি করে প্রয়োজন আছে। সুন্দর মানসিকতা আর সুস্থ্য ব্লগিংকে উৎসাহিত করার জন্য। শুধু প্রথম আলোতেই নয়, প্রতিটা ব্লগ সাইটেই এর প্রয়োজন অনস্বীকার্য্য। কিছুটা নিয়ন্ত্রন, কিছুটা প্রশংসাবাক্য পুরস্কার উৎসাহ উৎসব যেমন একটা সমাজকে সুন্দর করে গড়ে তুলতে ভুমিকা রাখে, একটি ব্লগ সাইটও তেমনি। এটিও একটি সমাজই বটে। তবে সবাই এর গুরুত্ব উপলব্ধি করতে পারেন না। যে জন্য কোন কোন ব্লগে গিয়ে অস্বস্থিতে পড়ে যেতে হয় আমাদের। যেন কোন নটি পাড়ায় চলে এসেছি অথবা বাজারে। দ্রুত বেরিয়ে আসতে হয়। যাচ্ছেতাই করতে দেয়ার, করতে পারার নাম সমাজ নয়। যাচ্ছেতাই লিখতে পারার নাম ব্লগিং নয়।
ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পদক্ষেপের জন্য। 
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৪৭
সেলিম ভাইয়ের কথাগুলো মূল্যবাদ। একই উপলব্ধি আমারও। আশা করি, ব্লগ ঠিক হলে বাকি সব স্বাভাবিক গতিতে এগিয়ে যাবে। অবশ্য যদি ব্লগ কর্তৃপক্ষ চান।

আপনাকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা 
MirHamidহামি্দ১৩ অক্টোবর ২০১৩, ১১:৪৮
কিন্তু অনেকেই লেখেন চেতনা থেকে, নিজ নিজ তাগিদ থেকে। মন্তব্যও করেন বিষয় সম্পর্কে অবগত হয়ে এবং বিষয় দ্বারা অনুপাণিত হয়েই। তারা শালীন এবং সৃজনশীল ব্লগিং-এর প্রতিনিধি। আমি চাই তাদের সংখ্যা বেড়েই চলুক দিনকে দিন। ......................... 

আপনি নব সময় ব্যতিক্রমধর্মী সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আসেন। এরা তিন জন আমারও প্রিয়। আমার মনে হয় ব্লগের সবারই প্রিয়। অনেক ধন্যবাদ ভাই পোস্টের জন্য...........................
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৪৮
হামিদ ভাইকে অনেক ধন্যবাদ।

আপনিও সব সময় উৎসাহ দিতে পারেন। 
আপনারা আছেন বলেই এখনও আলো ব্লগে বাতি জ্বলে 
mdkamruliiucমুহম্মদ কামরুল হাসান১৩ অক্টোবর ২০১৩, ১২:৫৯
অবশেষে পোষ্ট ছাড় পাইলো! সত্যিই বিষ্ময়ে(!) আমি হতবাক।

ব্লগীয় ব্যক্তিত্বের বিশ্লেষণ ভাল লেগেছে।ব্লগারদের উৎসাহ দেওয়ার জন্য এটি একটি ব্যতিক্রমি উদ্যোগ।সফলতা কামনা করছি।

আপনার মত অনেক ব্লগার ভাই ব্লগটিকে প্রাণবন্ত করার জন্য অনেক উদ্যোগ নিয়েছেন।তাদের নাম না বললেই নয় যথা নীলদা,ধূসর ভাই,সফেদ কুহেলী,আল ইমরান ভাই,ফৈরা দার্শনিক সহ অনেকে।

আমরা আছি থাকব।ব্লগটিকে আবারও প্রাণবন্ত করব।
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৫০
ব্যতিক্রমী ব্লগাররা অবশ্যই গুরুত্ব পাবার যোগ্য। আমি অথবা অন্য কেউ, আজ নয় তো কাল - তারা স্বীকৃতি পাবেনই।

আপনারা থাকলে ব্লগ আবারও ঠিক হয়ে যাবে।

আপনাকে অনেক ধন্যবাদ কামরুল হাসান ভাই  

ভালো থাকুন সকল অবস্থায়!
Numan75নুমান১৩ অক্টোবর ২০১৩, ১৬:২৫
সালাম

ফেসবুক মারফত খবর পেয়ে লগইন করে তিনজনকে শ্রদ্ধাসহ ভালোবাসা এবং আপনার জন্য শুভেচ্ছা জানিয়ে আবার লগআউট....।
Numan75নুমান১৩ অক্টোবর ২০১৩, ১৬:২৬
দুইবার হয়েগেছে। এজন্য দু:খিত।
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৫২
নুমান ভাই, ওয়ালাইকুম সালাম!

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। 

বেশি ভালোবাসেন, তাই মন্তব্য দ্বিগুণ হয়ে যায়।
চিন্তা করবেন না, অতিরিক্ত মন্তব্যটি মুছে দিয়েছি। 

শুভেচ্ছা জানবেন 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ অক্টোবর ২০১৩, ১৭:৩৩
প্রচণ্ড লজ্জা পাচ্ছি । আমার নাম থাকবে জানলে এত লাফাতাম না ফেবুতে । তারপরও অনেক অনেক ভালো লাগছে । যদিও আমি এতটার যোগ্য নই । আপনি আমার খুব পছন্দের একজন ব্যক্তিত্ব । তার কাছ থেকে এমন মূল্যায়ন অনেক বড় পাওয়া । 

বাকী দুজন ব্লগার পাহাড়ি ও আয়েশা আপা আমার খুব পছন্দের ব্লগার । দুজনের ব্যক্তিত্ব ও লেখনীই আমাকে মুগ্ধ করে । পাহাড়ির কবিতা লেখার সাবলীল দক্ষতা অসাধারণ আর আয়েশা আপার প্রতিটা লেখায় কিচু না কিছু শেখার থাকে । 

আমি লিখতে পারি না । তবুও সবার সান্নিধ্যে থাকার লোভে হাবিজাবি কিছু লিখে সবার সাথে যোগ দিই । আপনাদের অনুপ্রেরণায় লেখার উৎসাহ বেড়ে যায় । ব্লগিং সময়টুকু আমার জন্য অন্যরকম এক আনন্দের । প্রবাস জীবনে তা আরও বেশি । না হলে হয়তো এই প্রবাস জীবন হতো একঘেয়েমি ভরা ।
Numan75নুমান১৩ অক্টোবর ২০১৩, ১৮:১২
সালাম


ইস......

আপনার মত লিখতে আর বেড়াতে পারতাম তাইলে আমার আর কোন দু:খ আছিল না। 

কেমন আছেন??
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ অক্টোবর ২০১৩, ১৮:২৩
ওয়ালাইকুম আস সালাম । 

দুক্ষু কইরা কি লাভ ? যেখানে যেখানে যাইতে পারবেন সেখানে ঘুরে আসুন । আর আমি লিখতে পারি এটা বেশি না বলাই ভালো । লেখকরা মাইন্দ করবে । 

ভালো আছি । একটু ব্যস্ত ঘরের কাজকর্ম নিয়ে । তাই সময় দিতে পারছি না ।
Numan75নুমান১৩ অক্টোবর ২০১৩, ১৮:৩২
কোথাও যাইতে পারি না, ঘুরামু কেমনে? 

তারা মাইন্ড করব কেন? তারা লিখে আর আপনি লিখেন না?? তারা যেই লেখক আপনিও সেই লিখক।

বিদায়। দোয়া করবেন।
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৫৪
ধন্যবাদ জেসমিন আপা।

আলো ব্লগের টিকে থাকার জন্য আপনার মতো শান্তিপ্রিয় সহব্লগারদের ভূমিকা অনস্বীকার্য।
আমি নয়তো অন্য কেউ, আপনাদের কথা বলবেই।

শুভেচ্ছা জানবেন 
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৫৪
নুমান ভাইকে আবারও শুভেচ্ছা 
ayesha1960আয়েশা আহমদ১৩ অক্টোবর ২০১৩, ১৯:৪০
বিশ্লষণ করার মতো 'ব্যক্তিত্ব' আমার আছে বলে মনে করি না । এখানে অনেক গুণী ব্লগার আছেন-যাঁদেরকে আমি শ্রদ্ধা করি ,যাঁদের কাছ থেকে আমার অনেক কিছু শেখার আছে । 
আমাকে আলোচনায় নিয়ে আসা মইনুলভাইয়ের উদার মনের পরিচয় বলেই ধরে নিচ্ছি । তাঁর সুচিন্তিত মূল্যায়ন আমাকে প্রেরণা যোগাবে নিঃসন্দেহে । আমি তাঁকে কৃতজ্ঞতা জানাই ।
জেসমিন ও পাহাড়ী আমার প্রিয় দুটি বোন । তাদের লেখা সব সময় আমি আগ্রহ নিয়ে পড়ে থাকি । দুজনের জন্যেই শুভকামনা রইলো ।
আমার মনেহয়- ব্লগিং করতে এসে আমরা অজানা এক মায়ার বাঁধনে বাঁধা পড়ে গেছি । তাই তো পরিচিত ব্লগারদের উপস্থিতিতে আমরা যেমন আনন্দিত হই, তেমনি তাদের দীর্ঘ অনুপস্থিতি আমাদেরকে কষ্ট দেয় !
সকল ব্লগারের প্রতি শুভেচ্ছা ।
প্রথম আলো ব্লগ আবার প্রাণবন্ত হোক ।
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২০:৫৮
প্রিয় আয়েশা আহমদ আপাকে শুভেচ্ছা 
মায়ার বাঁধনে জড়িয়ে গেছি আমরা সকলেই। যথার্থ বলেছেন।

ব্লগের স্বাভাবিকতাকে রক্ষা করে চলার জন্য আপনার মতো সহজাত লেখকের খুবই দরকার ছিলো তা প্রমাণ হয়েছে। 

এমন ব্লগারই কমিউনিটি ব্লগিংয়ের স্তম্ভ। 

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
শুভ ব্লগিং 
fardoushaফেরদৌসা১৩ অক্টোবর ২০১৩, ২১:১০
এই ৩জন আমারো প্রিয় ।

৩জনের জন্যই রইল অনেক অনেক শুভকামনা
Maeenমাঈনউদ্দিন মইনুল১৩ অক্টোবর ২০১৩, ২১:২০
আপনাকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা 
AhmedRabbaniআহমেদ রব্বানী১৩ অক্টোবর ২০১৩, ২২:১৭
গতকাল ফেসবুকে এই খবর দেখার পর আলো ব্লগে বেশ ক'বার ঢুঁ মেরেছিলাম, কিন্ত কপাল খারাপ!
আজ আবার এলাম শুধুমাত্র এই পোস্টটি দেখার জন্য।।চমৎকার বলেছেন প্রিয়।
সহ-ব্লগারদের জন্য আপনার ভালবাসা ও মমত্ববোধ দেখে সত্যি ভাল লাগে.......

আপনার জন্য শুভকামনা আর অগ্রীম ঈদ মোবারক।
Maeenমাঈনউদ্দিন মইনুল২১ অক্টোবর ২০১৩, ১০:৫৯
অনেক ধন্যবাদ কবি সাব 
asrafulkabirআশরাফুল কবীর১৩ অক্টোবর ২০১৩, ২২:৪৭
#শুভেচ্ছা আপনাকে সুপ্রিয় ব্লগরত্ন মাঈনউদ্দিন মইনুল ভাই, অভিনন্দন আপনাকে প্রথমত, আপনার দারুন লেখা প্রেজেন্ট করার জন্য, দ্বিতীয়ত, প্রথম আলো ব্লগের আইকন তিন ব্লগারকে নিয়ে পোস্টটি ধারাবাহিকভাবে লেখার জন্য, তৃত্বীয়ত, প্রথম আলো ব্লগের এই গ্রহণলাগা সময়ে আবারো আনন্দের ফুরসত করার জন্য। শুভেচ্ছা জানাই, অভিনন্দন জানাই সুপ্রিয় সহব্লগার লুৎফুন নাহার জেসমিন, সুপ্রিয় জোনাক মেহেরাজ শারমিন এবং আমাদের শ্রদ্ধেয় আয়েশা আহমদকে, সকলকে জানাই গন্ধরাজ ফুলের শুভেচ্ছা।

#জেসমিন অনেক ভাল একজন ব্লগার, আপনার বিশ্লেষনে যা পূর্ণতা লাভ করেছে তা হলো ব্লগে যারা নতুন তারা এ ব্যাপারে সম্পূর্ণভাবে জানার একটি ফুরসত পাবেন। “আমার সাথে অনেক মিল আছে, জাতি লেখক নন, একজন ব্লগার” এ অংশটুকুর সাখে একটু ভ্রু উঁচু করেছি, কারন একজন ভালো ব্লগার একজন ভালো লেখকও হতে পারেন (আমার স্বল্পজ্ঞানে তাই মনে হয়, ফিল্ড ভিন্ন হতে পারে, সমস্যা কি?)আপনিও নিজে ভাল লিখেন, এতে সন্দেহের অবকাশ নেই। জেসমিনকে আমি এই ব্লগের একজনসরব ব্লগার (অন্য অনেকের তুলনায়)হিসেবেই দাবী করি কারন হিসেব বলছি, পোস্টতো রয়েছেই, ব্লগের প্রতিটি কার্যক্রমেও জেসমিন কাছে কিংবা দূর থেকে সবসময় সাবলীলভাবে, স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন। আমি শুভেচ্ছা জানাই আমাদের খোলা জানালার একজনকে, একজন ভালো ব্লগারকে, একজন ফটোগ্রাফারকে, একজন পাকা রাঁধুনীকেও। 

#সুপ্রিয় জোনাক মেহেরাজ শারমিনকে শুভেচ্ছা জানাই গন্ধরাজের। উঁচুমাপের কবি, আমরা মেহেরাজ শারমিনের লেখা পড়ে অনুপ্রেরণা নেই, মুগ্ধতাতো অবশ্যই। “নিজের মনোভাব প্রকাশ করতে পাহাড়ীকে পেয়েছি নিঃসংকোচ এবং দ্ব্যর্থহীন। সংখ্যায় তা কম হতে পারে, তবে গুণে কম নয় কিছুতেই” শক্তিশালী কবি, একজন শক্তিশালী অনুপ্রেরণাকারীও, ব্লগের প্রতিটি কার্যক্রমে এই কবির ভূমিকা (কাছে কিংবা দূরে) প্রশংসনীয়। একটি কথা বলে রাখা প্রয়োজন “এই কবির কবিতা ব্লগের সকলকে হিপনোটাইজ করে রেখেছে, নো ডাউট এবাউট দ্যাট”


#শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই সুপ্রিয় আয়েশা আহমদ আপাকে, উনার সুবচনরূপী অণুকাব্য সকলেরই খুব প্রিয়, “ আয়েশা আহমদ যা লেখেন, যত্ন করে লেখেন। তার সুবচনে যে কারও মনযোগ ও মনন আটকে যাবে। আমারও আটকে গিয়েছে অনেকবার“ অণুকাব্যগুলো কনডেন্সড হয় এটাতে বুঝি কেউ দ্বিমত পোষন করবেননা, সবস্থানে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহন, এটাই মূল কথা, আয়েশা আপাকে আবারো শুভেচ্ছা জানাই দারুনভাবে সবাইকে আচ্ছন্ন করে রাখার জন্য, সামনের দিনগুলোতেও একইভাবে উনি উনার লেখার মাধ্যমে সকলকে অনুপ্রেরণা প্রদান করবেন, এটাই প্রত্যাশা। সুপ্রিয় ব্লগরত্নকে আবারো ভালবাসা জানাই দারুভাবে সকলকে মতামত ব্যক্ত করার সুযোগ সৃষ্টি করার জন্য, ভালো থাকুন সকলে শারদীয় মহানবমীর দিনে, শুভেচ্ছা আবারো। 

পুনশ্চ: সঞ্চালকের দৃষ্টি আকর্ষন করছি।
Maeenমাঈনউদ্দিন মইনুল২১ অক্টোবর ২০১৩, ১১:০০
আপনার সঙ্গ আমার লেখায় আমার বিশ্বাস বাড়িয়ে দেয়।

স্বভাবসুলভ সুন্দর বিশ্লেষণী মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা, কবি আশরাফুল কবীর ভাই 

ভালো থাকুন, এই শুভেচ্ছা 
baganbilas1207কামরুন্নাহার১৩ অক্টোবর ২০১৩, ২৩:৩৩
এই হীরা, চুনি, পান্না-কে কোথা থেকে নিয়ে এলেন "জহুরী" ভাই !!!! 

সব্বাইকে ঈদের দাওয়াত, আর কিছু দেবার সাধ্য এই মুহুর্তে নেই !
Maeenমাঈনউদ্দিন মইনুল২১ অক্টোবর ২০১৩, ১১:০১
হাহাহা, বিরাট খেতাম দিলেন কামরুন্নাহার আপা....
আলো ব্লগ থেকে অনেক পাওয়ার মধ্যে ‘বড় পাওয়া’ হলো আপনাদের মতো সুহৃদ পাওয়া...

শুভেচ্ছা জানবেন 
narunabdনাসরিন চৌধুরী১৩ অক্টোবর ২০১৩, ২৩:৪২
শ্রদ্ধা মইনুল ভাইকে এত বিচক্ষনতার জন্য ।আসলে আপনিই জাত ব্লগার ।ওদের তিনজন আমার ও প্রিয় তাদের জন্য অনেক শুভকামনা ।আপনি এভাবেই পাশে 
থাকুন আমাদের ।
Maeenমাঈনউদ্দিন মইনুল২১ অক্টোবর ২০১৩, ১১:০৩
কাব্যিক প্রশংসায় আপ্লুত হলাম....জাত ব্লগার হতে আরও অনেক বাকি...
তবু ভালোবাসার উপহার হিসেবে মাথা পেতে নিলাম 

কবি নাসরিন চৌধুরী, আপনাকে অশেষ কৃতজ্ঞতা... 
BABLAমোহাম্মদ জমির হায়দার বাবলা১৪ অক্টোবর ২০১৩, ১৫:১০
গিসেনখ্যাত জেসমিন- অনেক দারুন সব ছবিপোস্ট। ছবিপোস্ট বললে ভুল হবে। সুন্দর ছবির প্রাণবন্ত বর্ণনা সবারই ভালো। একটি বিষয় উল্লেখ না করে পারছিনা তিনি বুঝতে পারেন কোন ছবির সাথে কতটুকু বর্ণনা দিতে হয়। শুভেচ্ছা


পাহাড়ী জাতকবি। কবি না লিখে বা কবিতার কথা চিন্তা না করে বোধ হয় একটি দিন কাটাতে পারেন না। দারুন একজন কবি ব্লগে। একেবারে ব্যতিক্রম উপস্থাপনায় নিজের স্বকীয়তা বজায় রেখেছেন। প্রতিটি কবিতার সৌন্দর্য আলাদা। আমাদের মনের ঠিক অব্যক্ত কথাগুলো বলে দেন বলেই হয়তো তিনি পাঠকের হৃদয় করেন সহজে। শুভেচ্ছা। 


সুবচন খ্যাত আয়েশা আপার সিরিজটি বেশ চমৎকার নানা নীতিকথা নিয়ে ছোট ছোট পোস্ট বেশ ভালো লাগে। শুভেচ্ছা আয়েশা আপাকে।
কোন একদিন প্রিয় কবি আশরাফুল কবির তাঁর মন্তব্যে লিখেছিলেন ব্লগে যে কয়জন দারুন ব্লগার আছেন তার মধ্যে মইনুল ভাই একজন। সত্যিই তা-ই। প্রতিটি পোস্টে তার কোন কোন প্রমাণ থেকেই যায়। এ পোস্টটি তার ব্যতিক্রম নয়। প্রতিটি লেখায় নিজস্বতা বজায় থাকে। 
মইনুল ভাইয়ের এ যাত্রা যাতে অব্যাহত থাকে সে আশা করব
ঈদ শুভেচ্ছা। 
পুনশ্চ: মন্তব্য দিতে অনেক দেরী হলো।
Maeenমাঈনউদ্দিন মইনুল২১ অক্টোবর ২০১৩, ১১:০৫
প্রিয় বাবলা ভাই, প্রথমেই ক্ষমা চাই...বিলম্বের জন্য।
ব্যস্ততার মাঝে যতবার এসেছি...লগ ইন সমস্যার শিকার হয়েছি।
কখন যে আলো ব্লগে ঢুকা যায়, সেটি এখনও ধরতে পারছি না 

আপনার আন্তরিক মন্তব্য আমার প্রতিটি পোস্টের অলংকার।
আপনার বিশ্লেষণ আমার অভিমতের সাক্ষী হয়ে থাকে সবসময়।

অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা...
ভালো থাকবেন...সবসময় 
Shimi12ফেরদৌসী বেগম (শিল্পী)২৪ অক্টোবর ২০১৩, ০৬:০৭
বাহ! তিন রত্নকে নিয়ে চমৎকার বিশ্লেষণধর্মী সুন্দর পোস্ট দিয়েছেন আমাদের গুণী মইনুল ভাই। যথার্থই লিখেছেন তিন রত্নের কথা। তাই প্রিয় তিন রত্ন সহব্লগার+ এই প্রিয় পোষ্টদাতা রত্ন লেখক= এই চার রত্নের জন্য রইলো অভিনন্দন, শুভেচ্ছা আর শুভকামনা। অনেক অনেক ভালোলাগা রইলো। 
Maeenমাঈনউদ্দিন মইনুল২৯ অক্টোবর ২০১৩, ২০:৫২
আমাদের যুক্তরাষ্ট্রের কবি ফেরদৌসী আপা, আপনার আন্তরিক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।
আপনিও আলো ব্লগের এক রত্ন এবং রত্নগর্ভা। ব্লগে এসে অনেক রত্ন পেয়েছি। হয়তো তাদের আলোয় আমাকেও একটু দেখতে পান। আবারও ধন্যবাদ 
ishakkhanইসহাক খান২৯ অক্টোবর ২০১৩, ১০:২০
বিশ্লেষণে ভালোলাগা।
Maeenমাঈনউদ্দিন মইনুল২৯ অক্টোবর ২০১৩, ২০:৫৩
প্রিয় সহব্লগার, আপনাকে অনেক ধন্যবাদ 

No comments:

Post a Comment