Wednesday, September 3, 2014

আমার ব্লগিং লাইফ---


দেখতে দেখতে ১০ মাস ১৫ দিন হয়ে গেল । যদিও দশ মাস কিন্তু আমার প্রকৃত ব্লগিং শুরু ডিসেম্বর থেকে ।প্রথম প্রথম তাকিয়ে তাকিয়ে দেখতাম লেখাগুলো ।তেমন একটা পড়াও হত না । তারপর পড়া শুরু করলাম । মন্তব্য পড়তে খুব মজা লাগত । আমি প্রথম পোস্ট দিই না বুঝেই, নভেম্বরের শেষের দিকে । ভাবিনি প্রকাশ হবে কিনা । আসলে বুঝতাম না , পোস্ট দিলেই প্রকাশ করে অল্প বা বেশি সময়ের মধ্যেই । তারপরত ভুলেই গিয়েছি । তখন অতটা নিয়মিতও ব্লগ দেখতাম না । ডিসেম্বরের ১২ তারিখে দিনপঞ্জি ক্যাটাগরি পড়তে গিয়ে দেখি আমার লেখা লাইনগুলো দেখা জায় । আমিতো মহা খুশি । আবার দেখি কয়টা কমেন্ট ও আছে । উত্তর দিলাম । অন্যদের লেখায়ও মন্তব্য করা শুরু করলাম । তবে কম কম । কারণ মনে হত কি ভাবে ? এই ভাবতে ভাবতে কিছুদিন গেল । কি লিখব সেটা তো ভাবতেই পারছিলাম না । তারপর মনে হল যার লেখা ভাল লাগে তার লেখায় কমেন্ট করব । তাহলে সবার সাথে পরিচয় হবে । না হয় বেশিক্ষন বসে থাকতে ইচ্ছে করে না । এর মধ্যে আরও দুই একটা পোস্ট দিলাম । আস্তে আস্তে সবার সাথে পরিচয় হচ্ছে । দারুণ লাগছে । এই কয় মাসে আমার মাত্র ১৬ টা পোস্ট প্রকাশ হল । বুঝেন আমার লেখার দৈন্যদশা । মনে মনে আমি সারাদিন এই নিয়ে সেই নিয়ে কত কথা বলি । কিন্তু লিখতে গেলেই সব ফাঁকা । কি আর করা । আমাকে হয়ত এই অল্প লিখে লিখেই খুশি থাকতে হবে ।

এবার বলি ব্লগ , আমার লাইফে কেমন প্রভাব ফেলেছে? মারাত্মক অবস্থা । আমি এখন ফাঁক পেলেই ল্যাপটপ খুলে বসে যাই । ব্লগ নিয়ে পড়ে থাকি । আমার এখন ভাল করে পেপার পড়া হয়না , টিভি দেখা হয়না , আমার প্রিয় অভ্যাস বইও পড়া হয় না তেমন । পলাশের সাথে যখন কথা বলি তখনও চোখ থাকে ব্লগের দিকে । ও বুঝতে পারে । বলে, কি ব্লগ পড়া হচ্ছে ? আমি তখন হেসে ফেলে বলি , হুম । ফেসবুক এখন জাস্ট খুলে মেসেজ পড়ে আবার বন্ধ করে ফেলি । ব্লগে একেকজনের পোস্ট পড়ে , কমেন্ট পড়ে আমি যখন হাসতে থাকি , তখন আমার মেয়ে জিজ্ঞেস করে , মা তুমি হাসতেছ কেন ? হাসতেছ কেন ? আমি বলি , এমনি । সেও তখন দেখাদেখি হেসে কুটিকুটি হয় । 

ব্লগিং করতে গিয়ে আমার কিছু নতুন মানুষের সাথে একটা বন্ধন তৈরি হচ্ছে ।যাদের আমি দেখিনি , তারা আমাকে দেখেনি । অথচ কত সহজ একটা আন্তরিকতা তৈরি হয়ে যাচ্ছে । এটা ভাবলে একটা ভাল লাগা তৈরি হয় । আরও একটা নতুন অভিজ্ঞতা আছে । এখানে অনেকে আমার মায়ের বয়সি বা বেশ সিনিয়র আছেন । আমি তাদের ভাই ডাকছি । বিষয়টা আমার জন্য একেবারে নতুন । 

পোস্ট বিষয়ক কিছু ব্যাপার আমার জানার আছে । যেমন ঃ পোস্টে রেটিং টা কে করছে ? অপশন ই বা সব পোস্টে থাকছে না কেন ? ছবিই বা কিভাবে দিতে হয় আমি পুরপুরি ক্লিয়ার না । আরেকটা বিষয় , সবার ব্লগে গেলে দেখা যাবে –আমার যত ফেভারিট এ প্রিয় ব্লগারদের নাম থাকে । কিভাবে করতে হয় আমি বুঝতে পারছিনা । আমার ব্লগে তাই নাই । অবশ্য আমার এই মাত্র মনে হল , দরকারও নেই । । যারা আমার প্রিয় ব্লগার তারা তো আমার আচরণেই বুঝবেন , আমি তাদের পছন্দ করি । তাই নয় কি ? 

অনেক বললাম । আর নয় । আপানারা সবাই আমাকে সহযোগিতা করবেন এই আশাই রাখি । 
[ বি দ্রঃ আমার এই লিখা ১০০০ কমেন্ট পূরণ হওয়া উপলক্ষে । আমি আজ এই আনন্দে আইসক্রিম খাব । হি হি ]
১৬২ টি মন্তব্য
cele296আমারঘর০৫ মে ২০১২, ১৭:০৭
আজ ফাষ্ট হইয়া ছাড়ুম, আপু আপনারে অভিনন্দন। আজ সিংহ থেক্কা মানুষ হইলাম, একটা অন্তরঙ্গ মাটির মানুষ খুজতে আছিলাম, পাইয়া গেলাম, ফাষ্ট ও হইলাম আপনারে আবারও শুভেচ্ছা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১৭:২২
ফাস্ট হওয়ার জন্য স্বাগতম ।
আপনাকে ফুলের শুভেচ্ছা । 

বাহ ! আপনাকে তো এখন আরও বেশী কাছের লাগছে । এই ভাল । 

ভাল থাকবেন । 
salinaashrafসেলিনা আশরাফ০৫ মে ২০১২, ১৭:১১
আপু আপনারে অভিনন্দন,আইসক্রিম একা খাবেন না আমাদের সাথে শেয়ার করুন হা হা হা
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১৭:২৪
আচ্ছা , দোকানে চলে আসেন । মনে আছে তো কোন দোকানে আমি আইসক্রিম খাই । 

ভাল থাকবেন সেলিনা ।
mdumeralikhanমোঃউমর আলী খান০৫ মে ২০১২, ১৭:১২
একা একা খেতে চান,দরজা বন্ধ করে খানপোস্টে যেহেতু বলেই ফেলেছেন।আর রক্ষে নেই। 

আমাদের ও খাওয়াতে হবে,হবেই।
কানে কানে একটা কথা বলি শুনুন" আমাকে খাওয়ান তাহলে আমি বাকি ব্লগারদের বুঝিয়ে নিব,কোন সমস্যা হবে না "। 

বাবুটা যেন আইসক্রিম খাওয়ার জন্য না কাদে, তাকে আগে তারপর আপনি। 
salinaashrafসেলিনা আশরাফ০৫ মে ২০১২, ১৭:১৮
উমর আলি ভাই ঘুষ চাচ্ছেন মনে হয়, তা হবে না
salinaashrafসেলিনা আশরাফ০৫ মে ২০১২, ১৭:১৮
উমর আলি ভাই ঘুষ চাচ্ছেন মনে হয়, তা হবে না
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১৭:৩৫
সবাই দোকানে চলে আসেন । অর্ডার দেওয়া আছে । 
মেয়েত শুনে লাফাচ্ছে ।
mdumeralikhanমোঃউমর আলী খান০৫ মে ২০১২, ১৭:২৩
ও আপনি শুনে ফেলেছেন, ভালো করেছেন। 

আপনি ও আপুকে বুঝিয়ে বলেন ,আপু আপনাকেও খাওয়াবে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১৭:৩৬
বুঝলেন কিভাবে ? নিজে পাবেন কিনা তার ঠিক নাই আবার -----
salinaashrafসেলিনা আশরাফ০৫ মে ২০১২, ১৭:৩৮
উমর আলি ভাই আমি ঘুষের বিরুদ্ধে,
গৌরি সেনরা দেয়না টাকা
বরং উল্টা খায় ঘুষ,
ছোটমুখে বড়ো কথা
কইলে হবে দোষ।
গুম নাটকের সমাপ্তিটা
কেমনে জানি শেষ হয়,
চার পাঁচটা লাশ পড়েছে
নাগরিকের বেঁচে থাকাই ভয়।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১৭:৪০
দারুন লিখেচেন।
mdumeralikhanমোঃউমর আলী খান০৫ মে ২০১২, ১৭:৪৪
আমি আশাবাদী মানুষ।
পাওয়ার অপেক্ষায় আশা করি না,আশা করি বেঁচে থাকার জন্য।
mdumeralikhanমোঃউমর আলী খান০৫ মে ২০১২, ১৭:৪৮
আমি দুঃখিত আশা করার জন্য। 

আপনার লেখাটা সুন্দর হয়েছে ।
ভালো লাগলো
mdumeralikhanমোঃউমর আলী খান০৫ মে ২০১২, ১৭:৫০
ঘুষের পাশে না থাকার জন্য আপনাকে ধন্যবাদ
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ২২:৩০
উমর ভাই আপনি কি কিছু মনে করেছেন ? পুরোটাই তো মজা , তাই নয় কি ? 
প্লিজ কিছু মনে রাখবেন না । 
ধন্যবাদ ভাল লাগার জন্য ।
mdumeralikhanমোঃউমর আলী খান০৬ মে ২০১২, ০০:০২
আপনি কিসের কথা বলছেন যেন? আমি কিছু মনে করিনি,মনে করলে তো মনে রাখব। 

কথোপকথন বোধহয় আমার খুব সিরিয়াস হয়ে গেছে,সে জন্য ক্ষমাপ্রার্থী
Ilannitaইলা০৫ মে ২০১২, ১৭:২৫
আমার এ না দিলে খবর আছে 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১৭:৩৭
ভুই পাইছি । 
Ilannitaইলা০৬ মে ২০১২, ১০:৪০
তাইলে দিবা বলো?সাথে ৫ টাকার ঝালমুড়িও খাওয়াবা বলো রাজি?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ মে ২০১২, ১০:০৯
চিন্তা করো না। ঝালমুড়ি , আইসক্রিম সব দিব । খুশি ।
charumannanচারুমান্নান০৫ মে ২০১২, ১৭:৩৬
‍েজা‍না‍কির আ‍েলায় পথ চলার মত, এ এক অন্যরকম সুখ‍ের পথ চলা!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১৭:৩৮
ধন্যবাদ চারুমান্নান । ভাল লাগল ।
XAHEDজাহেদ ফারাবি০৫ মে ২০১২, ১৭:৩৯
আই আইছিলাম,,,হরি গেলাম...ভালা লাইগছে...
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১৭:৪১
অ্যাঁর ও ভালা লাইগচে
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১৭:৪২
আন্নেরে দেখি
XAHEDজাহেদ ফারাবি০৫ মে ২০১২, ১৭:৪৫
polashmiahপলাশমিঞা০৫ মে ২০১২, ১৭:৪৬
ধনেশ কইরে জলদি আয়! ভালা মাইর লাগছে!!!! 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ১৭:৪৭
কি হল ? এত হাসছেন কেন ? 
উলটা পাল্টা কিছু লিখেছি ?
polashmiahপলাশমিঞা০৫ মে ২০১২, ১৭:৫১
জি না, আমি হাসার এমনিতেই হাসতেছি!  

জিনজিরকে বললে কালান্তর বাসায় পাঠিয়ে দেবে।

তার জন্য একটা ভালা কইন্যা দেখবেন বেচার বিরাট বড় বিপদে আছে। কইন্যা থোকাইয়া পার না।

আপনি আসলে ভালো লেখিকা। আমার এক নাতনী/বোন আছে। ও প্রথম কবিতা আমার জন্য লিখেছিল এখন ও কবিনি হয়ে গেছে।
আপনিও শুরু করুন। সব হবে ভাণ্ডারে সব আছে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ২২:৩৫
সত্যি এমনি হেসেছেন ? তাহলে কিছু মনে করলাম না । 
আপনি বা আপনার মত সিনিয়র বা অভিজ্ঞরা যখন সাহস দেন তখন খুশি , টেনশন দুটোই বেড়ে যায় । 
জিঞ্জির ভাই এর পাত্রী কোথায় পাই ? চিন্তার বিষয় । উনার কেমন লাগবে জানতে হবে ।
dollarজিনজির০৬ মে ২০১২, ১৫:৪১
আপা বেহুদা টেনশন কইরেন না ন‍াতো!! মোটা ভাইয়ের কামই হইল মানুষের মাথা নষ্ট করন। এইটা হ্যার বিরাট একটা ভালা গুন!!!!
meghla123456মেঘলা_দুপুর০৫ মে ২০১২, ১৭:৫১
জেসমিন , আপ্নের লগে আমার চিন পরিচয় আছেনি ?
এইটা ঠিক ব্লগ পড়ার পর থেকে আমি গল্পের বই পড়া কমাইয়া দিছি । টিভি তো আমার দেখা হয়না অনেক আগে থেকেই ২০০৪ থেকে এটা অবশ্য ব্লগের কারনে নয় । বাসার বাইরে কোথাও বেড়াতে যাওয়া হয়না কারন নেট পাবনা চিন্তা কইরা ।

আফনেরে নিয়ম কানুন শিখাইয়া আমার কিংবা আমাগ ফায়দা কি ? আফনারে শিখামু ক্যা ?
polashmiahপলাশমিঞা০৫ মে ২০১২, ১৭:৫২
কিটা হইছে! 
meghla123456মেঘলা_দুপুর০৫ মে ২০১২, ১৮:০৯
কিছু হয়নাই ভাইজান । এমনেই জেসমিন রে একটু খুঁচাই ।
polashmiahপলাশমিঞা০৫ মে ২০১২, ১৮:০৯
আমি জানি তো, উনি হয়তো ভয় পেয়েছেন 

ইতা করো কিতার লাগি!!!
meghla123456মেঘলা_দুপুর০৫ মে ২০১২, ১৮:১৩
জেসমিন ডরে ভাগছে । আসুক সে ; তখন তারে ধরা যাইব ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ২২:৩৮
মিতু আপু , আপনার ব্যাপার টা একবার লিখব ভেবেছিলাম কিন্তু পরে আবার ভুলে গেলাম । 
আপনাকে একটা কথা বলি , আপনার ভয়েস টা আমার খুব পছন্দ হয়েছে । 
নিয়ম কানুন না শিখাইলে কি আর করব কান্দন ছাড়া । 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ২২:৩৯
ডরে ভাগিনি , বেড়াতে গিয়েছিলাম । এবার চলে এসেছি । 
meghla123456মেঘলা_দুপুর০৫ মে ২০১২, ২২:৪২
আমার ভয়েস আবার কারো ভালো লাগতে পারে নাকি ? আমি রোম্যান্টিক কথা বল্লেও নাকি ওটা ধমকের মত শোনায় । স্কুলে কয়েক মাস চাকুরী করে এই অবস্থা হয়েছে । আপনার বাসায় সেল ফোনের নেট ওয়ার্ক ভালো না তাই সেদিন সাওদার সাথে ঠিক ভাবে কথা হয়নি । আমি কি আর কাছের মানুষ নাকি যে আমার কথা লিখবেন !  আহারে ভালবাসা 

যাইহোক ফোনে ফোনে শিখিয়ে দিব যা জানতে চান । লিখতে কষ্ট লাগে
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ মে ২০১২, ১০:১৩
কাল আপনার নারায়ণগঞ্জের উপর দিয়ে গেলাম । খুব মনে পড়েছে । 
ঠিক আছে , না বুঝলে আপনাকেই কল দিব ।
ONIRUDDHOঅনিরুদ্ধ আনজির০৫ মে ২০১২, ১৮:২০
আপনাকে অভিনন্দন!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ২২:৪০
ধন্যবাদ অনিরুদ্ধ । ভাল থাকবেন ।
attariqসফেদ কুহেলি০৫ মে ২০১২, ১৮:৫৯
বি দ্রঃ আমার এই লিখা ১০০০ কমেন্ট পূরণ হওয়া উপলক্ষে । আমি আজ এই আনন্দে আইসক্রিম খাব । হি হি  

আপু আমারটা কোথায় 

শুভেচ্ছা রইল 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ২২:৪১
পাঠিয়েছি তো । পান নাই ? তাইলে কি ----
attariqসফেদ কুহেলি০৫ মে ২০১২, ২৩:৩৭
 পেয়েছি
Rabbaniরব্বানী চৌধুরী০৫ মে ২০১২, ১৯:৩১
খুব মনযোগ দিয়ে লেখাটা পড়লাম। অনেকেরই মনের কথা। ভালো থাকবেন।
যখন পোষ্টটা দিলাম তখন আমার পোষ্টটা ১১১৭ তম।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ২২:৪২
ধন্যবাদ রব্বানি । আপনিও ভাল থাকবেন ।
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু০৫ মে ২০১২, ১৯:৪৩
আপার দেখছি আমার মত দশা। আমি ব্লগে আছি ৩ বছর, ৯ দিন, ১৩ ঘন্টা, ৯ মিনিট

আসলে আমি কিন্তু ২১ ফেব্রুয়ারি ২০১২ থেকে ব্লগে নিয়মিত লিখছি। আর আগে পড়তাম, সাইন ইন করতাম না। অনেক আগে একাউন্ট খুলেছি, প্রথমে লগ ইন ই করতে পারতাম না। কয়েকদিন আগে ইমেইল ঠিকানা দিয়ে দেখি নতুন করে পাসওয়ার্ড দিতে হবে। এরকম পুরোন লেভেল নিয়েই আমার ব্লগিং শুরু॥।॥।॥।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ২৩:২১
হি হি , তাহলে ত চিমটি দেওয়া যায় । 
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু০৬ মে ২০১২, ০১:০৩
দেন চিমটি দেন। তবে আস্তে দিবেন কিন্তু
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ মে ২০১২, ১০:১৪
ওকে । 
kamaluddinকামাল উদ্দিন০৫ মে ২০১২, ১৯:৫২
হাজার কমেন্ট পুরা হওয়ায় হাজার গোলাপের শুভেচ্ছা 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ২৩:২১
থেঙ্কু কামাল ভাই । 
kamaluddinকামাল উদ্দিন০৬ মে ২০১২, ০৬:৫৪
vuterachorভূতের আছড়০৫ মে ২০১২, ২০:৩৬
জেসমিন আপু 
অনেক সুন্দর কিছু অনুভুতি শেয়ার করেছেন। 
গত কাল রেটিং এর ব্যাপারে জানতে চাইছিলেন আমি এব্যাপারে অজ্ঞ তাই জানাতে পারিনি। আপনি সবার সাথে অনেকটা মানিয়ে গেছেন এটা ভালো দিক। আগে লিখতেন লনজেসমিন নিকে আমি ভাবতাম এটা কেমন নাম পরে ক্লিয়ার হলাম । যাই হোক কাজের কথা বলি যা কেউ হয়তো আপানকে বলবে না , আপনার শুনতে ভালোও লাগবে না হয়তো। 

এবার বলি ব্লগ , আমার লাইফে কেমন প্রভাব ফেলেছে? মারাত্মক অবস্থা । আমি এখন ফাঁক পেলেই ল্যাপটপ খুলে বসে যাই । ব্লগ নিয়ে পড়ে থাকি । আমার এখন ভাল করে পেপার পড়া হয়না , টিভি দেখা হয়না , আমার প্রিয় অভ্যাস বইও পড়া হয় না তেমন । পলাশের সাথে যখন কথা বলি তখনও চোখ থাকে ব্লগের দিকে ।এইটা আসলেই আপনার জন্য ক্ষতিকর পেপার পড়া উচিত, বই পড়া উচিত, বাকি সবগুলোই উচিত কিন্তু এসব আপনি দূরে রেখে শুধু ব্লগিং নিয়ে থাকলে এটা শরীর মন পারিপার্শিক অনেক দিকে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
ব্লগিং বা ইন্টারনেট একটা আসক্তি বলা যায় । ব্লগিং করবেন তবে এটা জেনারেল নয় ফোর সাবজেক্ট হিসেবে নিলে ভালো। অনেক আগে মুজিব ভাইর পোস্টে একটি মন্তব্য দিয়েছিলাম সেটা আপনাকে কপি করে দেই। 
ধরুন সফল ব্লগার হলেন তাতে আপনার কি কি লাভ আমাকে বুজিয়ে বলুন -- শুধু জীবনের কিছু মুল্যবান সময় নষ্ট করবেন যা আপনাকে জীবন যুদ্ধ থেকে পিছিয়ে দিবে এই একটা লাভ। আর এটা আফিমের মত একটা নেশা যা ছারতে পারবেন না ,কোনো কিছু সেবন না করেই নেশা করতে পারছেন এটা একটা লাভ। ১০০ভাগ সত্য কথা তারাতারি ঘুম তারতারি জাগা স্বাস্থবান ও জ্ঞানীর কাজ ---অথচ এখানে সফল হতে গেলে প্রকৃতিবিরুদ্ধ আচরণ নিশাচরের মত রাতকে দিন আর দিনকে রাত করে এক সময় অজানা কিছু রোগসহ ভঙ্গুর শরীরের অধিকারী হবেন {যেটা আমি কামনা করি না}এটা একটা লাভ। যদি ধর্ম বিশ্বাসী হন থাহলে কেয়ামতের দিনে যে প্রশ্ন করা হবে তার ভিতর ১টা প্রশ্ন হচ্ছে --যে তোমার সময়কে তুমি কিভাবে ব্যায় করেছো ?তখন বলবেন আমি রাতদিন শুধু ব্লগাইছি সেরা ব্লগার হওয়ার জন্য , এটা একটা লাভ। আরো অনেক লাভ আছে বলবো না। আমি চাই আপনি জেট শ্রেণীর ব্লগার হোন । আপনাকে ভালোবাসি বলে তাই বলছি এই কথা গুলো -- 

আর ছবি দেয়ার বিষয় পরে জানাচ্ছি । খুব সোজা ---- আর আপনার প্রিয় তালিকা থাকলে সেখানে আমি থাকতাম না তা জানি তাই এটা শিখাবো না। 

আর আমার সানগ্লাস সওদা ভেঙ্গে ফেলছে এখন কি হবে 
vuterachorভূতের আছড়০৫ মে ২০১২, ২০:৩৮
আমার মন্তব্য আবার ভুল বুঝে কষ্টে পাবেন না । তাহলে মুছে দিতে পারেন। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৫ মে ২০১২, ২৩:৩২
আপনার কেন মনে হল কষ্ট পাব । আপনার কথা গুল ঠিক ।আমার মনে থাকবে । 
চিন্তা কইরেন না , আমার জন্য এর চেয়ে সেরা আকর্ষণ অপেক্ষা করছে । 
এগুল আর কি আকর্ষণ । 
আমার প্রিয় তালিকা কিভাবে এড করতে হয় শিখতে হবে না । আপনারা যারা আমার প্রিয় হয়ে উঠছেন তারা আমার মনেই থাকুন । 
অসুবিধা কি আর একটা দিব । 
vuterachorভূতের আছড়০৫ মে ২০১২, ২৩:৫৯
সামনের হট সিটে আপনাকে বসাচ্ছি এবার খুশি? 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ মে ২০১২, ০০:৪৪
আর রে আগে বলবেন তো । তাহলে তো আমি আপনাকে এক বাকশ সানগ্লাস পাঠাইতাম । 
vuterachorভূতের আছড়০৬ মে ২০১২, ২২:৪০
Shohiduzzamanপাপলু বাঙ্গালী০৫ মে ২০১২, ২৩:৪৪
বাহ লনজেসমিন থেকে ইহা বড় নাম ।
শুভেচ্ছা আপু। ভাল থাকবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ মে ২০১২, ০০:৫৪
হুম, এখন আসল নাম । 
আপনার জন্যও শুভেচ্ছা ।
Badal1995শওকত হোসেন বাদল০৬ মে ২০১২, ০০:৪৬
একহাজারের আর কত বাকী ?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ মে ২০১২, ০০:৫১
কার ? আপনার? আমার তো হয়ে গিয়েছে ।
Badal1995শওকত হোসেন বাদল০৬ মে ২০১২, ০০:৫৮
আরে মন্তব্য চাইছো না........ এক হাজার ?
পলাশ সাওদা তুমি কেমন আছো ?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ মে ২০১২, ০১:০৩
না না , এই পোস্টে ১০০০ মন্তব্য চাইনি ত । বলেছি আমি ১০০০ মন্তব্য করে ফেলেছি । 
হুম, আমরা সবাই ভাল আছি ।
Badal1995শওকত হোসেন বাদল০৬ মে ২০১২, ০১:০৮
অ বুঝার ভুল।
অফিস থেকে ফিরেছি সাড়ে ১১টায়.........
তাই তাড়াহুড়োতে খেয়াল করিনি.............
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ মে ২০১২, ০১:১২
কোন সমস্যা নাই ভাইয়া।
polashmiahপলাশমিঞা০৬ মে ২০১২, ০০:৫৮
কাজ ফালাইয়া বাসায় চলে এসেছি। মাথা ভোঁতা হয়ে আছে।

আপনারা হকল ভালা তো। জিনজিরকে বলল কালান্তর পৌঁছিয়ে দেব। ওখানে অনেক লেখা দেওয়া হয়েছে এই বার, সাড়ে চার পৃষ্টা।

আমি ভেবেছিলাম আপনি কবিতা লেখার জন্য লগঅফ করেছিলেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ মে ২০১২, ০১:১১
আমরা ভাল আছি । মোটে সাড়ে চার পেইজ । আমি তো এক নিমিষেই পড়ে ফেলতে পারব ।

আপনারা সবাই কবিতা নিয়ে কি শুরু করলেন ? ঠিক আছে কখনও লিখলে এখানেই দিব ।

এখন সবার সাথে আড্ডা দিয়ে মাথা ফ্রেশ করুন ।
bishadnilimaবিষাদনীলিমা০৬ মে ২০১২, ০২:১০
এট লিস্ট আইস্ক্রীমটা একা একা খাওয়া ঠিক না!!  

খুব সম্ভবত আপনার কোনো পোস্টে এটা আমার প্রথম মন্তব্য!  
অনেক মজা পেলাম পোস্ট পড়ে। বেশ ভালো লাগল ব্লগিং সম্পর্কিতপ্ননার অভিজ্ঞতা পড়ে। মজার বিষয় কী জানেন, একটা সময় আমার কাছেও ব্লগিংটা এতটাই প্রিয় ছিল। খুব বেশি ব্যস্ততায় যদি সারাদিনে একবারের জন্যেও ব্লগে ঢুঁ মারতে না পারতাম মনে হতো কী যেন মিস করলাম। আর এখন .........   

অনেক ভালো থাকবেন আপু
শুভ কামনা রইল আপনার জন্য 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ মে ২০১২, ১০:১৮
আপনাকে আমার ব্লগে দেখে অনেক ভাল লাগছে । পড়ে মজা পেলেন তাতেই আনন্দ । 
আমিও তাহলে একসময় --------

আপনিও ভাল থাকবেন ।
bishadnilimaবিষাদনীলিমা০৭ মে ২০১২, ২১:৪৫
তা কেন হবে?!!! 
ইনশাআল্লাহ ব্লগে থাকবেন সবার সাথে এবং পাশে পাবেন সবাইকে! 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ০৯:২৫
আমি সেই চেষ্টাই করব । :
Ilannitaইলা০৬ মে ২০১২, ১০:৩৭
প্রিয়তে নেবার উপায় :
প্রথমেই লগইন করো...দেন যাকে তোমার ভালো লাগে যেমন আমি (  ) আমার প্রফাইলে
গিয়ে আমার ছবির নিচে দেখবা লিখা আছে "প্রিয়তে নিন" ঐটায় ক্লিক
করলেই আমি তোমার প্রিয়তে চলে যাবো,ঠিক এমনি করে তুমি যাকে তোমার ভালো লাগে তাকেই 
তোমার প্রিয় লিস্ট এ নিতে পারো 
ধন্যবাদ দাও 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ মে ২০১২, ১০:২০
অনেক অনেক ধইন্যবাদ । দেখি তার জন্য তোমারে প্রিয় তে নেওয়া যায় নাকি ? 
Ilannitaইলা০৭ মে ২০১২, ২১:৪৯
তুমি এইটার জন্য আমাকে প্রিয়তে রাখবা?আর কিছু না??
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ০৯:৩৩
ওমা আমি কি তাই বললাম ! 
মিষ্টি মেয়ে হিসেবে রাখব । খুশি তো ?
Ilannitaইলা০৮ মে ২০১২, ১০:৫২
মিষ্টি মেয়ে  খুশী ব্যাপক খুশী
kabul2010নাসির আহমেদ কাবুল০৬ মে ২০১২, ১১:৫৭
ব্লগিং করতে গিয়ে আমার কিছু নতুন মানুষের সাথে একটা বন্ধন তৈরি হচ্ছে ।যাদের আমি দেখিনি , তারা আমাকে দেখেনি । অথচ কত সহজ একটা আন্তরিকতা তৈরি হয়ে যাচ্ছে । এটা ভাবলে একটা ভাল লাগা তৈরি হয় ।

মন্তব্য ছবি যোগ করা তো খুব সহজ। যেখানে মন্তব্য লিখছো তার উপরে টিভি মতো একটি আইকন আছে। ওখানে কার্সর রাখলে ‘পিকচার আপলোড’ লেখা যাবে। ওখানে ক্লিক করো। একটা বক্স আসবে। ওখানে উপরে লেখা আছে ফাইল আপলোডার, ক্লিক করো ওই লেখার নীচে আসবে ‘ফাইল সিলেক্ট করুন’ ক্লিক করো। এবার তোমার অ্যালবাম থেকে ছবিতে ক্লিক করো। ছবিটা একটি বক্সে আসবে। এবার যেখানে ছবি যোগ করতে চাও সেখানে কার্সর রেখে ছবির ওপর ক্লিক করো। নতুন পোস্টেও একই নিয়ম। চেষ্টা েকরে দেখো।

টিভি বক্স (পিকচার আপলোডার)>ফাইল আপলোডার>‘ফাইল সিলেক্ট করুন’ > ছবির অ্যালবাম থেকে ছবি পছন্দ >ছবি যোগ> ক্লিক

এবার ধন্যবাদ দাও। ইলার মতো বললাম।
Ilannitaইলা০৬ মে ২০১২, ২২:০৬
ঠাংকু ভাইয়া
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ মে ২০১২, ১০:২২
অনেক ধন্যবাদ ভাইয়া । ট্রাই করে দেখব । 
dollarজিনজির০৬ মে ২০১২, ১৫:৩৯
নাহার আপা, আমি দেরী করছি বইলা কি আমার আইসক্রিম গইল্যা গেছে? নাকি ফিরিজে রাখছেন? আমি আবার আইসক্রিম ভালা পাই।

আপনে কি জানেন, আপনি একজন সুলেখি‍কা হয়ে গেছেন? আগের খবর জানি না। এখনকার কথা বলছি। গল্প নয়, কবিতা নয়, ছড়া নয়, প্রবন্ধ নয় এ হল আত্ম কথা, যা লিখলেন, সেটা চমৎকার হয়েছে। এর মােন আপনার কলম আপনার সাথে কথা কয়। আপনার চিন্তা আপনাকে কল্পনা করায়। ছবি বানাতে সাহায্য করে। ভাল লেখকদের সবচাইতে বড় গুন তারা যদি সামান্য একটা তাল গাছেরও বর্ননা দেন, তবে তা এমন ভাবে দেন যে, মানুষ মুগ্ধ হয়ে তা পড়ে। তা ইতিহাস হয়ে যায়। মানুষের মুখে মুখে ফিরে ফিরে ঘুরে।

আমার কথা মনে হয় বিশ্বাস হল না, তাই না? মনে মনে ভাবছেন, 'এই ছ্যারা তো দুনিয়ার পাম দিবার পারে!!! যা বদ! দুরে যা!!!' না আপা, পাম না। সত্যি কথা বলছি। উদাহরন দেই।

রবীন্দ্রনাথের একটা ছড়া আছে, 'তাল গাছ এক পায়ে দাড়িয়ে, সব গাছ ছাড়িয়ে, উকি মারে আকাশে।' তিনি কিন্তু আসলে তার দৃষ্টিতে যা দেখেছেন এবং ভেবেছেন তাই বলেছেন। তার কল্পনা তাকে সেভাবে দেখিয়েছিল বলেই তিনি এভাবে লিখেছেন। আমাকে, ধরেন যদি বলেন, 'হাসি' নিয়ে একটা ছড়া লেখ তো। আমি বলব, 'ধুর ধুর, হাসি নিয়ে আবার ছড়া হয় নাকি? নাহার আপার মাথাটাই গেছে!!!'

কিন্তু গুনিজনেরা ঠিকই পারবেন। উদাহরন দেই, 'হাসতে নাকি কেউ জানে না, কে বলেছে ভাই, এই দেখ না কত্ত হাসির গল্প বলে যাই, খোকন হাসে ফো........................'।

তাই ভাবনাটাকে যারা স্বচ্ছভাবে উপস্থাপন করতে পারেন, তারাই ভাল লেখক বা লেখিকা। সহজ এবং সাবলিলভাবে। আপনি তা পারছেন। আমার খুব আনন্দ হচ্ছে এটা দেখে। এই জন্যই বলেছি, আপনি একজন সুলেখি‍কা হয়ে গেছেন। খুশিতে তাই এত বকর বকর করলাম। আমার উপর রাগ করেন নাই তো আবার? ভাইয়ের উপর রাগ করা লাগে না। ভাল থাকবেন, খুব ভাল থাকবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ মে ২০১২, ১০:২৮
কি যে বলেন , আপনারে আইসক্রিম দিব না তা কি হয় ? আপনার তা যাতে কেউ না খাইতে পারে বা গলে না যায় সেইজন্য দোকানেই রেখে এসেছি ।

ইসস, এত্ত এত্ত সুন্দর করে পাম দেন () আমি গলে যাই । 
অনেক অনেক ভাল লাগল এত আন্তরিকতার সাথে ভাল বলার জন্য । 
আপনিও ভাল থাকবেন , খুব ভাল । 
আপনার তো আজ পরীক্ষা শেষ , তাই না ? কি শান্তি ।
dollarজিনজির০৭ মে ২০১২, ২১:৫৮
হ্যা, এইত কিছুক্ষন আগে এলাম শেষ করে। শান্তি বলে শান্তি, মহা শান্তি!!! এসেই আপনাকে উত্তর দিলাম। ভাল আছেন নিশ্চই।

কালান্তর কি পেয়েছেন? কাকে দিলে আপনি পাবেন বলেন তো? তার কাছেই দিয়ে দি। আপনারা না প‍ড়লে ‍মনে হবে সব লেখা ব্যর্থ হয়ে যাচ্ছে।

ভাল থাকুন, খুব ভাল থাকুন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ০৯:৩৬
ভাল আছি । জামিল ভাই বলল , তিন দিন অপেক্ষা করলে অনলাইনে পড়া যাবে কালান্তর । ওখান থেকেই পড়ব । 
ভাল লেখা কেউ না পড়লেও ভাল লেখা ।
Rjamilরশীদ জামীল০৬ মে ২০১২, ২২:২২
আমার এই লিখা ১০০০ কমেন্ট পূরণ হওয়া উপলক্ষে । আমি আজ এই আনন্দে আইসক্রিম খাব । হি হি------------ অথচ আইস্ক্রিমের কোনো ব্যবস্থা নেই? 
ঠিক না, আজ আইস্ক্রিম ছাড়া কথা বলাই ঠিক না  

Ilannitaইলা০৬ মে ২০১২, ২২:২৬
এইরকম একটা আইস্ক্রিম আপনি এভাবে কেন দেখান??
Rjamilরশীদ জামীল০৬ মে ২০১২, ২২:৩৬
কান্নাকাটির দরকার নেই। নাও তোমার জন্য
Ilannitaইলা০৬ মে ২০১২, ২২:৪১
খামু না...তুমি এগুলা দেখাইবা না!!আমার কান্না পায় 
Rjamilরশীদ জামীল০৬ মে ২০১২, ২২:৪২
Ilannitaইলা০৬ মে ২০১২, ২২:৪৬
চুল ছিরো কান? 
মডু কই গেলো?
Rjamilরশীদ জামীল০৬ মে ২০১২, ২২:৫৪
পোষ্ট দিছো তুমি ??
Ilannitaইলা০৬ মে ২০১২, ২২:৫৬
মডুরে ই তো দেখি না,তাই দেই নাই,দেখা পেলে দিতাম 
Rjamilরশীদ জামীল০৬ মে ২০১২, ২৩:০৫
দিয়ে ফেলো, আশে পাশেই থাকবার কথা
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ মে ২০১২, ২৩:০৭
হায় আল্লাহ , এখানে আইসক্রিম নিয়ে হচ্ছে টা কি ? 
Ilannitaইলা০৬ মে ২০১২, ২৩:১২
নাই..ফোন এ টাকাও নাই যে ফোন করবো.।
vuterachorভূতের আছড়০৬ মে ২০১২, ২৩:১৩
 
আজকে আর পোস্ট ছারুম না
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ মে ২০১২, ২৩:১৩
কাকে ইলা ?
Rjamilরশীদ জামীল০৬ মে ২০১২, ২৩:১৩
তাহলে তো চিন্তার কথা 
vuterachorভূতের আছড়০৬ মে ২০১২, ২৩:১৭
আইজ আমার ম্যালা কাম আছে 
একদিন পুস্ট না ছারলে কি হবে লাগলে ৩টার দিকে ছাড়া শুরু ক্রমু 
Ilannitaইলা০৬ মে ২০১২, ২৩:১৭
মডু আই মিন মডারেটর!  @জেসমিন আপু
vuterachorভূতের আছড়০৬ মে ২০১২, ২৩:১৯
ওর্থাত আমি 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৬ মে ২০১২, ২৩:২১
ছাড়েন তিনটার দিকে ছাড়েন । না ছাড়লেও অসুবিধা নেই । আমার আজ কোন পোস্ট নেই ।
আমি খুব টায়ার্ড । নামাজ পড়ে ঘুমাতে যাব। 

ইলা রাগ করো না ।
Ilannitaইলা০৬ মে ২০১২, ২৩:২২
ভুত তুমি কথা কম বলো,কি মাইরটাই না খাইলা আবার কথা কও না?মাইর মাইর
Ilannitaইলা০৬ মে ২০১২, ২৩:২৫
অন্যরকম একটা ইমেজ নিয়া পোষ্ট দিতে চাইছিলাম 
জেসমিন তুমি আমার উপরের কমেন্টে কেন উত্তর দাও না?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ০৯:৩৭
ইলা, উপরের কথার উত্তর দিয়েছি ।
saddobesi123ছদ্মবেশী০৭ মে ২০১২, ১১:১২
আচ্ছা আপনি কি বার্তা চেক করতে পারেন?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ মে ২০১২, ১৬:১০
হুম পারি ।বার্তা আসলেই তো পড়ি । 
abcপঞ্চসুখ০৮ মে ২০১২, ০৪:৫১
8- আপনাদের পদচারণায় ব্লগ মুখরিত হয়ে থাকে..ধন্যবাদ...
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:১৫
আপনিও আমাদের সাথে যোগ দিন ।
vuterachorভূতের আছড়০৮ মে ২০১২, ১০:১০
আনিমিত কেন?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:১১
কেন জানি ভাল লাগছে না । দেশের অস্থিরতা এখানেও ।
vuterachorভূতের আছড়০৮ মে ২০১২, ১০:১৫
যারা অস্তির তারা থাকুক তাদের মত।
এসব ঝঞ্জাল থাকবেই ব্লগ কেনো বাস্তবেও সবত্র
তাই কি পথ চলা থেমে যাবে?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:২২
হুম, তা জানি । আসলে গত তিনদিন আমার সব চিন্তায় যেন থমকে গিয়েছিল । আগামিকালের জন্য কিছু লেখা যায় কিনা আমি তাই ভাবতে পারিনি । শুধু দেখলাম । 
নিজের মত করে ব্লগিং করতে হবে এটাই বুঝলাম । 

আপনি অনেকদিন পোস্ট দেন না । সময় পাচ্ছেন না ?
vuterachorভূতের আছড়০৮ মে ২০১২, ১০:২৯
বোঝেন তো প্রবাসী জীবন একটু ব্যাস্ততা থাকেই। সময় পাই আর আমার পোস্ট লিখতে সময় লাগেনা
অনেক সময় ব্লগেই লিখে পোষ্ট দিয়েছি। আজকে আপনি একটু পোস্ট দিন। 

বিবিধ কারনে লিখছি না একটু দম নিচ্ছি, আর আসলে আমার কথা যা বলার তা সব পোস্টে সমস্যা ও সমাধান দেয়া আছে।

আর হ্যাঁ অবশ্যই নিজের মত করেই করতে হবে ব্লগিং। নিদৃষ্ট সীমারেখায় থেকে। কোথায় যাবেন কোথায় যাবেন না ,।কোথায় গেলে সম্মান রক্ষা হবে নিজেকেই ঠিক করতে হবে। 

ভালোর সাথে থাকবেন ভালোই আপনাকে অনুসরণ করবে। 

কি বেশি বলে ফেললাম। ?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:৩৮
না বেশি বলেন নি । জানতে হলে শুনতে হবে ।
vuterachorভূতের আছড়০৮ মে ২০১২, ১০:৪২
জানতে শুনতে হবে । তবে আমি জানানোর মত নই 
সওদার মতই হাটিছি অল্প অল্প করে জ্ঞানের সাগরে।  

প্রতকেরই কাছে জানার অনেক কিছু আছে। 
vuterachorভূতের আছড়০৮ মে ২০১২, ১০:৪৮
যাই ঘুম আনাগোনা করছে আশেপাশে 
যে কনো সময় ধরে ফেলতে পারে। তার আগে খেয়ে নেই। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:৫০
প্রতকেরই কাছে জানার অনেক কিছু আছে। ------ আমি এই কথা টা খুব মানি । 
আজকে একটা মজার পোস্ট দেন ত । সেই ছেড়ে দে শয়তানের মত । 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:৫৭
ওকে । সুন্দর একটা ঘুম দিন ।
vuterachorভূতের আছড়০৮ মে ২০১২, ১১:০৯
ঐ পোস্টে আপনি আপনার সেরা মন্তব্য করেছেন আমি হাসতে হাসতে শেষ হয়েছিলাম তখন। এতো ছোট -------- মন্তব্যে এতো বিনোদন দেখা যায়না। 

এই লিঙ্ক দেয়া পোস্ট দেখতে পারেন বিনোদন আছে। আর আজকে পোষ্টের ব্যাপারে এখনো বলতে পারছি না শুভ রাত্রি 
আমি এই ছিঃনেমা দেখপই দেখপই
ব্যাফক চিন্তা ও গবেষণার ফল প্রকাশ "কল্লাম " 
ভুত ভবিষ্যৎ --- কেমন যাবে নুতান বছর
ehasan48আলইমরান০৮ মে ২০১২, ১০:১৭
শুভকামনা...... 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:২৪
ধন্যবাদ । কিন্তু এত দেরি কেন ? মাইন্ড করলাম ।
Adifaআদিফা০৮ মে ২০১২, ১০:৪০
নতুন পোষ্ট নাই কেন?এটা তো খুব আগের পোষ্ট
vuterachorভূতের আছড়০৮ মে ২০১২, ১০:৪৪
পুরাতনের মাঝে নতুনেরে খুজেছি 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:৪৭
এত বেশি তো লিখতে পারি না , আদিফা । নাম টা খুব সুইট । আমার ব্লগে আসার জন্য ধন্যবাদ ।
Adifaআদিফা০৮ মে ২০১২, ১০:৪৮
বুঝলাম না
vuterachorভূতের আছড়০৮ মে ২০১২, ১০:৫০
আমরা ব্লগে আসার জন্য ধন্যবাদ পাইনি কোনোদিন  
মাইন্ড খাইয়া বিদায় নিলাম। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:৫২
কার কথা বুঝেন নি ? আমার না ভূত ভাইয়ের ?
Adifaআদিফা০৮ মে ২০১২, ১০:৫৪
@জেসমিন আপু
হুমম..উনি কি বললো?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:৫৬
ও কিছুনা । ভূত ভাই একটু মশকরা করেছে ।
vuterachorভূতের আছড়০৮ মে ২০১২, ১০:৫৮
আদিফা
আপনি বলেছেন নতুন পোস্ট নেই কেনো ? তাই আমি মজা করে বলেছি যে পুরাতন পোস্টে নতুনেরে খুজছি---------কবির ভাষায়
Adifaআদিফা০৮ মে ২০১২, ১১:০২
ও আচ্ছা!
আপু তুমি আজ পোষ্ট দিও।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১৫:৪১
কে লিখব ? ভেবে পাই না তো । চেষ্টা করব ।
juliaঈশিতা জুলিয়া০৮ মে ২০১২, ১০:৫১
ব্লগিং জীবনের শুরু দিকে আমার অভিজ্ঞতাটাও অনেকটা এই রকম ছিল!!!  
আপুনি আপনি খুব চমৎকার করে গুছিয়ে লিখতে পারেন  

মনে মনে আমি সারাদিন এই নিয়ে সেই নিয়ে কত কথা বলি । কিন্তু লিখতে গেলেই সব ফাঁকা 

এমনটা বললে হবে না  
ভাবনাগুলোকে উপস্থাপন করার ক্ষমতা যেহেতু আপনার আছে তাই অনুরোধ করবো লেখালিখি থেকে নিজেকে বিরত রাখবেন না, প্লিজ। প্রথম প্রথম এমনটা হয়ই। তবে আপনি চেষ্টা করলে অবশ্যই মনে মনে যেমন হাজারো কথা বলে যেতে পারেন তেমন ফটাফট লিখতেও পারবেন.... 

আর আইস্ক্রিম একা খাবেন?  
তা হবে না...  

আমাকেও আস্ক্রিম দিতে হবে... তা নাহলে কিন্তু রাগ করবো 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ১০:৫৫
ওমা ঈশিতা দেখি । তার আগে বল , মিষ্টি কই ? আপুনি ডেকেছ , না দিয়ে একলা আইসক্রিম খেতে পারি ।
juliaঈশিতা জুলিয়া০৮ মে ২০১২, ২২:০৭
বনফুলের মিষ্টি হবে তো? 

lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ২৩:৩৪
যদিও আমার স্পঞ্জ মিষ্টি বেশি পছন্দ ,তবুও খাব । তুমি আগ্রহ করে দিয়েছ সেটাই বড় কথা ।
neelsadhooনীলসাধু০৮ মে ২০১২, ১৬:০১
লুৎফুন নাহার জেসমিন - আপনার জন্য অভিনন্দন - শুভেচ্ছা- শুভকামনা
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ২৩:৩১
আপনাকেও ধন্যবাদ নীল ভাই ।
Spellbuinderঅজানা পথিক০৮ মে ২০১২, ১৬:০৬
অভিনন্দন! 
অনেক অনেক শুভেচ্ছা- 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ২৩:৩২
আপনাকেও শুভেচ্ছা পথিক ভাই ।
polashmiahপলাশমিঞা০৮ মে ২০১২, ২৩:৩৬
অন্তত একটা কবিতা পড়তে দিন?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ২৩:৩৮
পড়ুন না ,নিষেধ করল কে ?
polashmiahপলাশমিঞা০৮ মে ২০১২, ২৩:৪০
কোথায়? 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ২৩:৪২
সারাদিন ব্লগে কত কবিতা আসছে । সেগুলই ----

আপনি চিঠি লিখবেন না ?
polashmiahপলাশমিঞা০৮ মে ২০১২, ২৩:৪৩
আমি চিঠি লিখি না, একটা লিখেছিলাম, অনেক আগে।

পড়তে দবে যদি আপনি কবিতা লিখে পড়তে দেন?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ মে ২০১২, ২৩:৫৪
আমি সত্যি কবিতা লিখতে পারিনা । আমার জীবনে আমি একটাও কবিতার লাইন লিখিনি । এমনকি ওকে চিঠি লিখতে গিয়েও না ।
আপনি জলদি জলদি চিঠি পোস্ট করুন । আমি আপনাদের গুল আগে পড়ি ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৯ মে ২০১২, ০০:০৫
আপনার কমেন্ট দেখায় না কেন ? 
polashmiahপলাশমিঞা০৯ মে ২০১২, ০০:৩৩
আমার কমেন্ট েগল কোথায়!!!  
Kazi007কাজী তুষার০৯ মে ২০১২, ০০:৩৬
 

অভিনন্দন
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ মে ২০১২, ১৯:২৩
আপনাকেও অভিনন্দন ।
nomaansarkarনোমান সারকার০৯ মে ২০১২, ২০:৫০
জীবন কি অদ্ভুত ! যাদের দেখিনি তাদের কথার কত মূল্য আমার কাছে । কত মানুষের সাথে দেখা হয় ,এ যে পাশের বাসা ,কত কত মানুষ তাদের অনেকের সাথে কথাই হয় না । অ থ চ ! 

ভাল থাকবেন । শুভেচ্ছা ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ মে ২০১২, ১৯:২৪
সত্যিই জীবন এমন ই । 
শুভেচ্ছা ।
Saminaসামিনা আলী১৩ মে ২০১২, ১৪:৪৬
অভিনন্দন আপু ১০০০কমেন্টের জন্য। আমার ব্লগিং এর কাহিনি হুবুহু আপনার মত। আমিও নতুন একেবারেই নতুন। আপু আিসক্রিম একাই খাবেন আমাদের দিবেন না? 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ মে ২০১২, ১৯:২৬
ধন্যবাদ সামিনা , আমার লেখা পড়ার জন্য । 
চলে আসুন, একসাথে আইসক্রিম খাওয়া যাবে ।
SwaponKumarস্বপন কুমার০৫ জুন ২০১২, ২২:০৬
বেশি আইসক্রিম নাকের ডাইরিয়া হবে।

No comments:

Post a Comment