Tuesday, September 9, 2014

আমি লেখিকা হতে চাই !!!






গত চার পাঁচ দিন ধরে ভয়ঙ্কর কষ্ট হচ্ছে । নিজের উপর খুব রাগও লাগছে , কেন সময়ের কাজ সময়ে করা হয় না তাই ভেবে । প্রথম আলো ব্লগ সংকলন- একুশে বইমেলার (২০১৩) জন্য লেখা চেয়ে নীল ভাই যখন পোস্ট দিয়েছিলেন তখন মনে হয়েছিল, হাতে তো অনেক সময় আছে । ধীরে সুস্থে কিছু লিখে দিয়ে দিব । কিন্তু রমজানে নানা ব্যস্ততায় লেখার কথা মনেই ছিল না । নীল ভাইয়ের লেখা সংক্রান্ত শেষ পোস্টটি দেখে হুশ হোল – হায় হায় সময় তো বেশি নেই । একটা লেখা রেডি করতে হবে । আর তাই কাগজ কলম নিয়ে যুদ্ধ শুরু হোল । কিন্তু একি অবস্থা । কি লিখব তাই তো বুঝতে পারছি না । কবিতা, গল্প , ছড়া , প্রবন্ধ কিছুই তো লিখতে পারি না । তবুও একটা কিছু লিখতে খুব মন চাইছে । তাই খুব ভাবছি । একেকবার একেক আইডিয়া মাথায় আসছে । মনে মনে সে আইডিয়া নিয়ে নানান কথা সাজিয়ে যাচ্ছি । আর সুযোগ পেলেই কলম নিয়ে ঝাপিয়ে পড়ছি কাগজের উপর । কিন্তু হায়! কয়েক লাইন লিখলেই কলম আর চলে না । অনেক কষ্টে টেনে টুনে সেটা এক পৃষ্ঠা করলেও প্রথম থেকে যখন পড়তে যাই তখন নিজের কাছে ভালো লাগছে না । তাহলে নির্বাচক মণ্ডলী পছন্দ করবে কিভাবে ? 

আমার বুঝি আর ব্লগ সংকলনে লেখা দেওয়া হবে না । আমাদের অনেক ব্লগারের পাশে আমার নামটা বুঝি রাখতে পারলাম না । কি আর করা শেষে হয়তো শুধু পাঠক হয়েই থাকতে হবে । মনের দুঃখ কোথায় রাখি । তবে সেই সঙ্গে একটা বিষয় মাথায় আসলো । আর তা হোল , আমারও লোভ জেগেছে মনে । লেখক হওয়ার লোভ । যে আমি এই ব্লগে আসার আগে জীবনে কবিতার একটি লাইনও লিখিনি , কোনদিন ১০/১২ লাইনের কোন গল্পও লিখিনি । সেই আমারও লেখক হওয়ার লোভ জেগেছে । কিন্তু জোর করে কি আর লেখক হওয়া যায় ? খুব বেশি হলে মতামত জানানো যায় । 

আমার গায়ে মনে হয় দেশের হাওয়া লেগেছে । দেশে যেভাবে প্রতিভা অন্বেষণ চলছে সেভাবে ব্লগ গুলিতেও লেখক হওয়ার সুযোগ এসেছে । দেশে এখন প্রতিভা বিকাশের জোয়ার বইছে । হরেক চ্যানেলে হরেক রকম প্রতিভা খোঁজার অনুষ্ঠান হচ্ছে । সেরা সংগীত শিল্পী , সেরা নাচের শিল্পী , সেরা রাঁধুনি , সেরা সুন্দরী আরও কত কি । যে হয়তো কখনও হারমোনিয়াম নিয়ে গলা সাধেনি সেও ক্যাসেট প্লেয়ার থেকে কয়টা গান শিখে সেরা শিল্পী হওয়ার স্বপ্ন দেখছে । ঠিক তেমনি নাচের বেলায়ও বলা যায়। আর সুন্দরীদের কথা কি বলবো । মাঝে মাঝে মনে হয় আমাদের পাড়ার খুব সাধারণ চেহারার জরিনা আপাও ঘষা মাজা করে আঁটসাঁট পোশাক পরে বিড়াল হাঁটা হেঁটে বিচারকদের চোখ ধাঁধিয়ে নিজেকে সুন্দরীদের কাতারে ফেলার স্বপ্ন দেখতে পারে । আসলে সবাই নিজের প্রতিভা বিকাশের এমন সুযোগ পেয়ে হুমড়ি খেয়ে পড়েছে । একবার সেরা লিস্টে চলে আসতে পারলেই সবাই তাকে চিনবে এই লোভ সামলানো কষ্টকর । সবার কাছে নিজের আলাদা পরিচয় দেওয়ার মজাই আলাদা । কিন্তু এসব প্রতিভা কতদিন টিকে থাকছে তা আমরা বিগত কয়েক বছরের চিত্র তুলে ধরলেই জানতে পারবো । এসব প্রতিভাদের অনেকেই স্টেজে খালি গলায় গান গাইতে পারছে না । নির্দিষ্ট নাচ ছাড়া নাচতে পারে না অথবা মেকাপ ছাড়া এসব সুন্দরীরা লোকের সামনে আসতে চায় না । 

আমার অবস্থাও কিছুটা এসব সাময়িক প্রতিভাদের মত হয়েছে ।লেখকদে লেখালেখির এক দারুণ সুযোগ করে দিয়েছে ব্লগ সাইট গুলো । ফলে অনেক সম্ভাবনাময়ি লেখকরাও যেমন লিখছে তেমনি আমার মত কিছু পাঠকও লেখক হওয়ার সাহস করছে । ব্লগে কিছু লেখা পোস্ট করেই আমি ভাবতে বসে গেলাম আহা আমিও লিখতে পারি । যখন খুশি তখন দু’কলম লিখেই দারুণ কিছু জন্ম দিতে পারবো । কিন্তু লেখাটা স্বতঃস্ফূর্ত ভাবে আসতে হয় ।অন্যের দেখাদেখি জোর করে কিছু লেখা যায় না । আমার ভেতরটা যে লেখার জন্য তৈরি নয় সেটা আমি হাড়ে হাড়ে টের পেলাম এই কয়দিন । কোন কিছুই সাজিয়ে গুছিয়ে লিখতে পারছি না । এ আমার দৈন্যদশার বহিঃপ্রকাশ । 


বি: দ্রঃ এই লেখাটি প্রথম আলো ব্লগ সংকলনের জন্য লিখেছিলাম । কিন্তু এটি নির্বাচিত হয় নি । তাই এখানে আপনাদের সাথে শেয়ার করলাম ।
১৪১ টি মন্তব্য
ehasan48আলইমরান১৫ ফেব্রুয়ারি ২০১৩, ১৯:৫৮
মন খারাপ করবেন না। এইত শেষ না...... শুভকামনা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:০০
করি নাই তো ।  
আরেকটা এসেছে । 
rodela2012ঘাস ফুল১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:০৮
লিখতে পারছেন না বলছেন। অথচ কি সুন্দর করে সেটাই লিখে ফেললেন। ব্লগে কেন জায়গা হয়নি সেটা বুঝলাম না। প্রতিভা অন্বেষণের ব্যাপারটা খুব সুন্দর বলেছেন। জরিনা আপার সৌন্দর্যটা হল আসল। আর প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করছে বলবো না সবাই নকল, তবে অনেকেই মেকি। ধন্যবাদ জেসমিন আপা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:১৯
না ভাই আমার লেখা খুব সাদা মাটা । সংকলনে আমার অন্য লেখা গিয়েছে । একজনের আর কয়টা দেওয়া যায় ? 

প্রতিযোগীদের সবাই মেধাবী না তা বলছি না । কিন্তু কিছু আছে সুযোগ এসেছে দেখে সুযোগ নেওয়ার চেষ্টা করে । নিজেকে দিয়ে তাই বলতে চাইলাম । 

আপনার মতামতের জন্য কৃতজ্ঞতা । ভালো থাকবেন ।
narunabdনাসরিন চৌধুরী১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:১২
আপু আপনি কিন্তু চমৎকার লিখেন ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:২৬
তাই ?
অনেক শুভেচ্ছা রইলো ।
abdulhaqueমোহাম্মাদ আব্দুলহাক১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:১৮
আপা, লেখিকা হতে চান?
আমিতো ৩০ বছর ধরে ধেয়ান চিন্তা করছি। এখনতো ভয় হয়। কিছু স্বপ্ন আছে যা আমাদেরকে সবার পর করে। আমি জানি এমন স্বপ্ন দেখার পর কত কষ্ট করতে হয়।

আর আপনিতো ভালোই লিখেন। এর মানে আপনি একজন লেখিকা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৩৩
না ভাই , সেভাবে লেখিকা হওয়ার ইচ্ছে নাই । যখন নিজের কোন অনুভূতিগুলো একটু চোখের সামনে দেখতে ইচ্ছে করে তখন লিখি । 
এই লেখাটা সংকলনের লেখা জমা দিতে গিয়ে লিখেছিলাম । জাস্ট নিজের অনুভূতিটুকু লিখেছিলাম । 

আপনি অনেকদিন পর আমার পোস্টে এলেন ।
abdulhaqueমোহাম্মাদ আব্দুলহাক১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৪৭
আমি এখন আর সময়ই পাই না। কাজ শুরু করেছি তো। এখন আর ভালো লাগে না। টাকার প্রয়োজন। লেখা লেখি করি শখে। লেখক হয়ে আমার সংসার চলবে না। যাক, তো আর আপনার খবর কী, ঠাণ্ডা কি কমেছে? গতকাল থেকে এখানে একটা আরাম।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:০০
আমাদের এখানে গতকাল নাকি খুব ঠাণ্ডা ছিল । আমি বাইরে তেমন বের হইনা বলে আমার কাছে সব দিন একই রকম লাগে ।
sularyআলভী১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:২৪
আপনার যেটা নির্বাচিত হয়েছে সেটা তাহলে কত চমৎকার......সময়পোযোগি দারুন পোষ্ট ,,,,,,,আপনি লিখতে থাকুন আর আমি শিখতে থাকি,,,,,,,,,মেক আপের প্রয়োজন নাই আপনার রক্ষনশীল ইসলাম জীবন ব্যবস্হা আমাকে দারুন ভাবে বিমগ্ধ করেছে..আল্লাহ আপনার সহায় হোন-আমীন.....।

lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৩৭
আমি নিজেও শিখছি প্রতিনিয়ত। তবে খুব ভালো মাথা না হওয়ায় সহজে মাথা থেকে কিছু বের হতে চায় না । 
ইসলামী জীবন ব্যবস্থা প্রকৃত শান্তির জায়গা । 

অনেক ধন্যবাদ ফুলের জন্য ।
sularyআলভী১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৪৭
আপনার আরো একটি পছন্দের ফুল উপহার দিলাম......

kmabdulmuminকে এম আব্দুল মোমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৩৯
আপনার লেখাটা মনোযোগসহ পড়লাম। তাতে মনে হয়েছে, লেখার যথেষ্ট ক্ষমতা আছে। ভাষার উপর দখলও আছে। সুতরাং স্বাচ্ছন্দে লিখে যান। লিখে যান নিজের আনন্দে। কোথায় কে কীভাবে গ্রহণ বা প্রত্যাখান করল তা নিয়ে ভাবার প্রয়োজন নেই। গাইতে গাইতে গায়েন যেমন লিখতে লিখতে লেখক তেমন। আপনার অজস্র শুভকামনা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:০৬
আপনার মূল্যায়ন আমাকে উৎসাহিত করবে মোমিন ভাই । আপনারা এমন আন্তরিক ছায়া আমাদের লিখতে সাহস যোগায় । 
ভালো থাকবেন ।
shahidulhaque77শাহিদুল হক১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৪২
এই লেখাটি প্রথম আলো ব্লগ সংকলনের জন্য লিখেছিলাম । কিন্তু এটি নির্বাচিত হয় নি । তাই এখানে আপনাদের সাথে শেয়ার করলাম । 

আপা, অনেক অনেক ধন্যবাদ। আজ আর এ বিষয়ে কোন মন্তব্য করব না। শাহবাগের মতো একদিন ব্লগেও আন্দোলন হবে। আমরা না করলেও তৃতীয় কোন পক্ষ করবে। সেদিন সুযোগে দু’কথা শুনাতে চেষ্টা করব। এই ব্লগের অনেক ব্লগার আমাকে টেলিফোন করে জানিয়েছেন যে, ব্লগ সংকলন বের হওয়ার পর তারা মানসিকভাবে খুব কষ্ট পেয়েছেন। কারণ প্রথম আলোর ব্লগার না এমন অনেকের লেখাই এখানে আছে। অথচ ঘরের লোকের খাবার জোটে নি। আমি তাদেরকেও কিছু বলতে পারি নি। 
অর্থ কষ্টটা আমাদের ব্যর্থতা না। ব্যর্থতা আমাদের সমন্বয়ের এবং দ্বন্ধের। তাছাড়া এখন তো আমরা তিনশত টাকা করে সংকলন কিনে নিচ্ছি। তখন বললেই আমরা নির্ধারিত হারে টাকা দিয়ে অগ্রীম কিনতে পারতাম। তাতে সংকলন বড় হতো অথচ কোন সমস্যাই হতো না। লালনের একটা কথা আছে, “ তলে তলে তলগুজা খায়, লোকের কাছে স্বতী ফলায়, সদর যে হয় সেই পাতকী।”
ধন্যবাদ আর শুভকামনা রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৫৩
আমি আসলে আক্ষেপ থেকে কথাটি বলিনি । লেখার বিশয়বস্তু পরিস্কার করার জন্য নীচের কথাটি লিখেছি ।
সংকলনে আমার অন্য লেখা এসেছে । তবে না এলেও কষ্ট পেতাম না । আসলে শেষ মুহূর্তে সময় কমের জন্যই হয়তো সবার লেখা নেয়ার এই উদ্যোগ নেওয়া যায় নি । 

আমার কথাটি ভুল বোঝাবুঝি তৈরী করলে আমি পরে কথাটি সরিয়ে নিব । এখন নিতে গেলে অনেক সময় লাগবে ।
shahidulhaque77শাহিদুল হক১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:৪৩
আপা, ধন্যবাদ। আমার মন্তব্যে ভুল বুঝাবুঝির আশঙ্কা দেখা দিলে মন্তব্য মুঝে দিতে পারেন। আমার লেখা আছে। ১২৪ পাতায়। আমি খুশি। তবে আমার মনে হয় আমরা যদি আগেই সিদ্ধান্ত নিতে পারতাম যে, যারা লেখা দেবেন তারা প্রত্যেকে ৩০০/৪০০ করে টাকা দিতে হবে তবে আগ্রহী সকলের লেখাই আসত। সেই সাথে কিছু গুণীজনদের লেখা আমরা নিতে পারতাম। কারো কারো দুটো করে লেখা এসেছে। কারো নাম প্রথম নির্বাচনে থাকার পরেও আর আসে নি। তারা নিশ্চয় পরিবারের কাছে, বন্ধু-বান্ধবদের কাছে অনেক ছোট হয়েছে। আশা করে আশা ভঙ্গ। তাই এ বিষয়ে কথা না তোলাটাই ভালো বলে মনে করি।
neelsadhuনীল সাধু১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:৩৪
একুশে সংকলনের প্রথম সমালোচনা আপনিই প্রথম শুরু করেছেন তার জন্য শুভেচছা নিন শাহিদুল হক ভাই। যে কোন কাজের সমালোচনা সে কাজকে শুদ্ধ সুন্দর করতে সাহায্য করে। 
তাই আমি খুব খুশী হলাম আপনার মন্তব্যে। কৃতজ্ঞতা জানবেন। 
তবে আপনার মন্তব্যের সুত্র ধরে কিছু কথা বলতে চাই - 

কারণ প্রথম আলোর ব্লগার না এমন অনেকের লেখাই এখানে আছে। অথচ ঘরের লোকের খাবার জোটে নি। এখানে ভুল হচ্ছে আপনার। 
ব্লগার নয় এমন একজনের লেখা আছে এই সংকলনে তেমন একটি নাম দিন আগে। তারপর বাকী আলোচনা হবে।

সংকলনে লেখক তালিকা দেখে আপনি মনে হয় সিদ্ধান্তে এসে গেছেন যে তারা ব্লগার নয়! কিন্তু আপনি কি জানেন অনেক ব্লগার তাদের ব্লগ নিকে নয় আসল নামে লেখা প্রকাশ করতে চেয়েছেন? 
কি করে জানবেন সে কথাতো আপনাকে জানানো হয়নি। এমন বাধ্য বাধকতাও নেই আমার। 
ব্লগার বিকাল এর লেখা এসেছে হারাধন শর্মা নামে। এখন আপনি হারাধন শর্মা কে তাইতো জানেন না। ভুল হতেই পারে। 
ব্লগার কাঁচপোকা কে চেনেন? তার আসল নাম ভিন্ন। তিনি লেখা প্রকাশ করতে অনুরোধ করেছেন তার নিজ নামে। এমন বহু আছে। আপনি অভিযোগ জানাবার আগে জেনে নিন বিষয়গুলো তাতে ভুল বোঝাবুঝি কম হবে। আশা করি বুঝতে পেরেছেন আমার কথা। 

আপনাকে যারা টেলিফোন করছে তাদের বলেন আপনি সম্পাদনা পরিষদ সদস্য নন তাই কার লেখা আসবে বা বাতিল হবে সেই সিদ্ধান্তে আপনার কোন ভুমিক নেই। এই কাজ করেছেন সম্পাদনা পরিষদ। অন্য কেউ নন। সম্পাদনা পরিষদ সদস্যদের নাম সংকলনে দেয়া আছে। দয়া করে তাদের সঙ্গে যোগাযোগ করতে বলুন। নাহলে আমার টেলিফোন নাম্বার দিয়ে দিয়েন। আমি তাদের সঙ্গে কথা বলবো। আশা করি এতে তাদের মানসিক জ্বালা কমবে। 

শাহবাগের মতো একদিন ব্লগেও আন্দোলন হবে। আমরা না করলেও তৃতীয় কোন পক্ষ করবে। 
সেদিন সুযোগে দু’কথা শুনাতে চেষ্টা করব। 

আপনার দু-কথা নয় অনেকের অনেক কথা শোনার অপেক্ষায় আছি আমি!  

শুভেচ্ছা আবার। ভালো থাকবেন।
shahidulhaque77শাহিদুল হক১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৩:৩০
নীল সাধু ভাই, সুন্দর পরামর্শের জন্য অনেক অনেক ধন্যবাদ। সত্যিই তো- যাদেরকে চূড়ান্ত নির্বাচনে অনিবার্য কারণে বাদ দেওয়া হয়েছে তারা আমাকেই বা বলবে কেন? বা কোন যুক্তিতে? আর আমি শুনতেই বা যাব কেন? আমি তো তাদের মতো একজন সামান্য ব্লগার মাত্র। তাদের যদি কিছু বলার থাকে আপনাকেই বলা যুক্তিযুক্ত। এ নিয়ে মূলত আলোচনা সমালোচনা করা ঠিক না। কারণ দয়া ব্যক্তি বিশেষের মর্জির উপর নির্ভর করে। আর অধিকার আইন কিংবা নীতি দ্বারা সুরক্ষিত থাকে। এখানে সবটুকুই দয়ার উপর নির্ভরশীল ছিল। প্রথম আলো ব্লগ একুশে সংকলনের লেখক স্বত্বসহ সকল স্বত্বের অধিকারী তো আপনিই। কষ্টও করেছেন আপনি। আপনার শ্রম ও সাধনা ছাড়া এত সুন্দর একটা সংকলন বের হতো কিনা আমি সন্দেহ করি। যারা আপনার কাছে থেকে সহযোগিতা করেছে আমি তাদেরকেও ধন্যবাদ জানাচ্ছি। এই সংকলন নিয়ে আমারও অনেক গর্ব হয়েছে। তবে কারো যদি কোন কিছু বলার বা জানার থাকে তারা যেন আপনাকেই বলে বা ফোন করে। আমি এই পথেই আছি। তবু এ নিয়ে দ্বিধা-দ্বন্ধ অবশ্যই পরিহার করে সামনের দিকে অগ্রসর হতে হবে। আপনার জন্য শুভকামনা রইল।
neelsadhuনীল সাধু১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৫:০৫
শুভেচছা শাহিদুল ভাই 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক শুভকামনা রইল।
আপনার আমার আমাদের সবার পরিশ্রমের ফসল এই সংকলন। কোন না কোনভাবে আপনি অবদান রেখেছেন। অবদান রেখেছেন অন্যান্য অনেক সহ ব্লগার। তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানাই। 

আমি জানি এক কাজে ভুল ভ্রান্তি হয়েছে 
আশা করি পরবর্তীতে যারা এমন কাজে হাত দেবেন তারা আমার এই কাজের ভুল ত্রুটি কাটিয়ে আরো সুন্দর আরো নিখুত সংকলন উপহার দেবেন। আমি - আমরা সবাই সেটা চাই। 

ভালো থাকবেন। সুন্দর থাকবেন। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৬:৪০
আপনারা দুজন আমার লেখা নিয়ে কিছু বলেন নি । 
দুজনের জন্য আমার অনেক শ্রদ্ধা আর শুভকামনা রইলো । 
shahidulhaque77শাহিদুল হক১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:৫২
ধন্যবাদ আবারো। আমি ঠিক যে কথাটা পরিষ্কার করে বলতে বা বুঝাতে পারছি না তা হলো- অনেকেই কিন্তু বই প্রকাশের আগেই বইয়ের মূল্য পরিশোধ করতে চেয়েছিল। সম্ভবত আপনার দৃঢ় বিশ্বাস ছিল যে এ পথ ছাড়াও গন্তব্যে যাওয়া যাবে। শেষ পর্যন্ত আর্থিক দায়টা বড় হয়ে দেখা গিয়েছে।ফলে অনেকের লেখাই বাদ গিয়েছে বা দিতে হয়েছে। তাই সকলের মতামতরে ভিত্তিতে আমরা যদি একটা অর্থবিষয়ক কমিটি করে একটা তহবিল বানাতে পারি আর সেটা দিয়ে নিয়মিত বই করতে চেষ্টা করি তবে ব্লগটা আরো জমবে। গাজীপুরে আমার সাথে আলম পিডব্লিউডি এবং মোহাম্মদ এনামুল কবির দুজনই নিয়মিত ব্লগার। তাদের লেখা না থাকাতে আমি আমারটা বের করতে যেন খুব কষ্ট পাচ্ছি। তবু তারা নিজেরাই পরিস্থিতি সামলে নিয়েছে। আমি আশাবাদী আগামীতে তাদের লেখা থাকবে এবং তারাও আরো উৎসাহিত হবেন। তাদেরকে সব সময় সাথেই পাব। 
পরিশেষে সুন্দর এবং মননশীল পরিবেশে ব্লগিং করার জন্য যারা পরিশ্রম করে যাচ্ছেন তাদের সকলের প্রতিই শুভেচ্ছা রইল।
Shafiqul84সফিকুল১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৪৬
ভালোইতো লিখলেন। চালিয়ে যান, শেষ কথা বলে কিছু নেই।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:০৯
ধন্যবাদ সফিকুল ভাই । সত্যিই তাই শেষ বলে কিছু নেই ।
monjurulমন্জুরুল হক১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৪৬
আমি বলি কি আপনি একবার ভারতের দার্জিলিং এ ঘুরে আসুন , দেখবেন দারুন একটি বই লিখতে পারবেন কারণ আমি ঠিক এরকম একটি কাজ করেছি, আমার একটি গল্প একটি বইয়ে ছাপা হয়েছে, অস্ংখ্য ভালবাসা পেয়েছি তা থেকে। ধন্যবাদ
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:২২
না ভাই , তেমন কিছু করার ইচ্ছা নাই । ঘরে বসে লিখতে পারলেই আমি খুশি । 
ভালো থাকবেন ।
BABLAমোহাম্মদ জমির হায়দার বাবলা১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৫২
আপনিতো দেখি – দারুন লিখেন। একটি লেখা যখন এসেছে খারাপ কী? 
প্রথম আলো ব্লগের ঈদ সংকলণ ই-বুকে আমার লেখা আসেনি। ফন্ট করভাশান জনিত সমস্যার কারণে। 
মন খারাপ হলো। চিন্তা করলাম কষ্ট হোক সমালোচনা লিখে দেবো। পর্যালোচনা লিখলাম সাত দিন ধরে। পোস্ট দিলাম- ২০ জনের বেশী ব্লগারের প্রিয়তে ছিলো। 
সার্ভার ক্রাস্ট হয়ে লেখা চলে গেছে কিন্তু ব্লগারদের শ্রদ্ধা আর আন্তরিকতার সার্ভার মজবুত থেকে গেছে। 

আপনি ভালো লিখেন এবং লিখবেন। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:০৫
আপনি বলছেন , ভালো লিখি ? তাহলে ভরসা পেলাম। 
অনেক শ্রদ্ধা রইলো জমির ভাইয়ের জন্য ।
Rabbaniরব্বানী চৌধুরী১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৫৪
" লেখকদে লেখালেখির এক দারুণ সুযোগ করে দিয়েছে ব্লগ সাইট গুলো । ফলে অনেক সম্ভাবনাময়ি লেখকরাও যেমন লিখছে তেমনি আমার মত কিছু পাঠকও লেখক হওয়ার সাহস করছে । ব্লগে কিছু লেখা পোস্ট করেই আমি ভাবতে বসে গেলাম আহা আমিও লিখতে পারি । " 

লিখতে লিখতে সত্যই একদিন লেখিকা হবেন। আপনি লিখে যাবেন আমরা পাঠকরা নির্ধারণ করে দিব কোন দিন আপনি লেখিকা হয়েছেন। একটি কথা আমরা সকলেই বুঝি যে, আমাদের ছোট্ট বেলার " অ " বা "ক"একদিনেই অক্ষরগুলি কে আয়ত্ব বা সৌন্দর্য বর্ধন করতে পারি নি, অনেক বার লিখে লিখে ক্লাশের শিক্ষক মহাশয়ের মন জয় করেছি বা বাড়িতে বাবা বায়ের কাছে। তবে লেখার চর্চা ছেড়ে দিলে আপনি কখনই লেখিকা হবে পারবেন না বলে দিলাম আগাম, ব্লগে কিন্তু আমার একটি টাইটেল আছে লেখা বিষয়ক পন্ডিত অনেকেই বলেন, ঢোলের শব্দ শুনতে কি পাচ্ছেন !!! 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:০৯
আমাদের লেখক পণ্ডিত ভাইয়ের পরামর্শ আমি মেনে চলবো , যদি লেখিকা হিসেবে প্রতিষ্ঠিত হতে চাই । 
আপনাদের সঠিক পরামর্শ আমার লেখায় উন্নতি আনতে সাহায্য করবে । 
ভালো থাকবেন রব্বানি ভাই । অনেক শ্রদ্ধা ও শুভেচ্ছা রইলো ।
baganbilas1207কামরুন্নাহার১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৫৬
এত বিনয় কেন ভাই। তুমি যা লিখছ, যাদের জন্য লিখছ, তারা কি কেউ বিরূপ মনোভাব পোষণ করেছে ? তোমাকে কি বলা হয়েছে, এমন একটা কিছু লিখ যা নিয়ে বিশ্ব সাহিত্য কেন্দ্রে ঝড় বয়ে যাবে?
তুমি যা লিখছ, মনের আনন্দে লিখছ। সেটারো একটা কোয়ালিটি আছে, তা না হলে তোমা লেখা নির্বাচিত হয়? 

ভালো কথা, অটোগ্রাফ সহ তোমার লেখা চাই। ঠিকানা নিয়ে নিও। 
ভাল থেক।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:১২
ঠিক বলেছেন আপা , আমি লিখি মনের আনন্দে । আমি তাই করতে চাই সবসময় । 

অটোগ্রাফ দেওয়ার মত কিছু লিখে ফেললে অবশ্যই আপনার কাছে যাবে ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৫৯
এই লেখাটি লিখেছিলাম সংকলনের জন্য লিখতে গিয়ে নিজের মাঝে কেমন অনুভূতি হয়েছিলো তা নিয়ে । 
সংকলনে যায় নি বলে ব্লগে দিয়ে দিলাম । এছাড়া আর কোন আক্ষেপ থেকে নয় । 
কেউ ভুল বুঝবেন না ।
baganbilas1207কামরুন্নাহার১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:০৯
আমি কিন্তু অটোগ্রাফ সহ লেখাটি চেয়েছি, জেসমিন কি কৌশলে এড়িয়ে গেলে !!!!!     
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:১১
না আপা, এড়াই নাই । আমি কই অটোগ্রাফ দিমু তাই খুঁজে পাচ্ছি না । 
baganbilas1207কামরুন্নাহার১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:১৪
হাতটা বাড়িয়ে দিয়ে বলব," অটোগ্রাফ প্লীজ"।     
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:১৮
ভালোবাসা থাকলেই এমন কথা বলা যায় । 
Rabbaniরব্বানী চৌধুরী১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:৩৬
"" প্রথম আলো ব্লগ সংকলন বই অবশ্যই কিনবেন " 

প্রথম আলো ব্লগ সংকলন বই আর পাবে কোথায় !!

দেখলাম নীল দা লিখেছে রব্বানী চৌধুরী ও ফেরদৌসা আপা প্রথম ক্রেতা, এর পর আর কোন সংকলন বই মেলায় আছে কিনা !! এতে আমার বড় সন্দেহ আছে ।।
fardoushaফেরদৌসা১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:৩৮
দেখলাম নীল দা লিখেছে রব্বানী চৌধুরী ও ফেরদৌসা আপা প্রথম ক্রেতা,  

কোথায় লিখছে এই কথা 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:৪০
আমি দেখেছি কোথায় বলেছে ? 
আমারটা আমার বোনকে দিয়ে সংগ্রহ করার আশা করছি ।
Rabbaniরব্বানী চৌধুরী১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:৪৯
নিচের পোষ্টটিতে লিখেছেন- 
" :: প্রথম আলো ব্লগ একুশে সংকলন - আলোর মিছিল :: মোড়ক উন্মোচন আয়োজন সু সম্পন্ন ::" নীলদার প্রথম মন্তব্যে। মিথ্যাতো কিছু বলি নাই । 
neelsadhuনীল সাধু১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:৪৪
যেদিন প্রেস থেকে বই আনতে যাই সেদিন কিনেছেন ফেরদৌসা এবং রব্বানী ভাই। 
যদিও সংকলন তাদের হাতে দিয়ে পারিনি এখনো তবে প্রথম ক্রেতা শ্রদ্ধেয় প্রিয় দুজন মানুষ। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০২:০২
অভিনন্দন রব্বানি ভাই আর ফেরদউসা আপাকে ।
fardoushaফেরদৌসা১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০২:৩৫
জেসমিন আপা আপনি আমার নামের বানান শুধু ভুল লিখেন কেন 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০২:৫৮
সরি আপা , এটা ইচ্ছাকৃত নয় । আমি অভ্র দিয়ে লিখি । যতবার আপনার নাম লিখতে যাই ফেরদৌস লেখা পর্যন্ত ঠিক থাকে কিন্তু আকার লাগাইতে গেলেই ঝামেলা লেগে যায় । 

এরপর থেকে আপনার নাম কপি করেই লিখবো ।
fardoushaফেরদৌসা১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০৩:০৬
আমার নাম কিন্তু আসলেই ফেরদৌস। ফেরদৌসের আগে অবশ্য আরেকটা আছে। 

কিন্তু ক্লাস নাইনে রেজি করার সময় এক বদ স্যার শেষে আকার লাগিয়ে দিয়েছে 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:২২
তাহলে এখন থেকে আপনাকে আমি ফেরদৌস আপা বলেই ডাকবো । কি বলেন ? 
Maeenমাঈনউদ্দিন মইনুল১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২০:৫৯
কিনে নিয়ে আসলাম আলোর মিছিল। আপনার একটি চমৎকার লেখা ‘আলোর মিছিলে’ এসেছে। 

লেখক জেসমিন আপাকে অভিনন্দন!!
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:০৩
Rabbaniরব্বানী চৌধুরী১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:৩৮
মইনুল ভাই, সব সংকলন তো মনে হচ্ছে আপনি কিনে ফেললনে তখন আমরা আর সংকলন পাব কোথায় !!! আমার বাসায় অন্তত একটি কপি পাঠিয়ে দিয়েন।
fardoushaফেরদৌসা১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:০৭
আমি লেখিকা হইতে চাইনা  

যা হয়ছে তাই অনেক, কারো মেয়ে, কারো বোন, কারো মা আর কত। 

ব্লগার হয়ে আছি এই ভাল 
Maeenমাঈনউদ্দিন মইনুল১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:১২
“ব্লগার হয়ে আছি এই ভাল”

ইডা তো আঁর কতা, আফা!!!
baganbilas1207কামরুন্নাহার১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:১২
ফেরদৌসা, তোমার লেখাও প্রকাশ হয়েছে জানি। তুমিতো অতি শিঘ্র বাংলাদেশে আসছ, তুমিও অটোগ্রাফ সহ নিয়ে আমার বাসায় এস। বুঝেছ !!!!!     
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:১৫
মইনুল ভাই আপনার এত মূল্যবান লেখাগুলি লিখেও যদি আপনি ব্লগার হয়ে থাকতে চান আমাদের তো ব্লগার বলার সুযোগটুকুও হারাইতে হবে । 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:১৬
আহ ! কামরুন আপার বাসায় দাওয়াত খাওয়ার একটা সুযোগ পাওয়া যাবে । সঙ্গে ফুল চুরির । 
fardoushaফেরদৌসা১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:১৮
মইনুল ভাই আপনার এত মূল্যবান লেখাগুলি লিখেও যদি আপনি ব্লগার হয়ে থাকতে চান আমাদের তো ব্লগার বলার সুযোগটুকুও হারাইতে হবে । 
fardoushaফেরদৌসা১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:২০
নাহার আপা আপনি বড় বোন হয়ে এখনো আমি আর জাহিদ ২ অধমের বই কিনেন নি 

জলছবির একুশে সংকলন 
খোলা জানালা 
প্রথম আলো ব্লগ সংকলন 
বই অবশ্যই কিনবেন
Shimi12ফেরদৌসী বেগম (শিল্পী)১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০৩:৩১
মিতা, আমিও কিন্তু লিখিকা হতে চাইনা। তবে সারা জীবনে হলেও অন্ততঃ একটা বই হলেও লিখার খুবই সখ। পারবো কিনা জানিনা।
sattar301এম. এ. সাত্তার১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:২৯
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০২:০৪
Kabirsalma123সালমা কবীর১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২১:৫৬
‍সবার সাথে নিজ অনুভূতি শেয়ার করার জন্য ব্লগে আসার অবকাশ। সবার কমেন্টের মাঝে ‍নিজের নাম দেখে মনে হয় লেখাজোখা যা-ই হউক অন্তত মধ্যমণি তো হতে পেরেছি! 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০৩:০৩
ঠিক বলেছেন । সবার সাথে আছি সেটাই বড় কথা । 
ভালো থাকবেন ।
meghghuriসপ্নিল১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২২:১০
আপু
আলোর মিছিল আমরাই পড়বো আবার আপনার লেখাটাও এই আমরাই পড়লাম । তাই মন কিন্তু খারাপ করা চলবে না ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:২৫
আমার মন ভালো আছে । আমি জানি , আমার প্রিয় সহব্লগারদের চোখে আমার লেখা পড়লে তারা আমার লেখা পড়বেই । 
ভালো থাকবেন ।
Numan75নুমান১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২২:২২
মা এবং অনুভ‚তি - লুৎফুন নাহার জেসমিন 


আপনি তো লেখিকাই। না লেখলে আমরা পড়ি কেমনে??

কেমন আছেন??
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:২৯
সরি নুমান ভাই, যথা সময়ে আপনার প্রশ্নের উত্তর দিতে পারিনি । আমি ভালো আছি ।
salahuddinsiteসালাহ্ আদ-দীন১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২২:৩২
বড়'পা তুমি তো অনেক আগেই লেখক হয়ে গেছ!
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:৩২
তাই বুঝি । তোমরা লেখক বললে লেখক হয়ে গেলাম । 
শুভেচ্ছা রইলো ।
MatirMoynaমাটিরময়না১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২২:৪০
মানুষ আমি আমার কেন
পাখির মত মন?
তাইরে নাইরে নাইরে গেল
সারাটা জীবন----  

চরম লিখেছেন আপা-- মেকআপের কথা দেইখা এই কথাটা মনে আইলো--

রুপের মাইয়া সাজে না
ভরা কলসি নড়ে না---

কেমন আছেন আপা??
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ২২:৪১
এহ , এতদিন পরে উদয় হয়ে বলে আপা কেমন আছেন ? ভালো আছি । 
অনেকদিন লেখা দেখি না কেন ?
pramanik99শ‍হীদুল ইসলাম প্রামানিক১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২২:৪১
‍িল‍খতে আ‍িম পার‍িছ না‍ তো
‍িলখ‍িছ তবু ঠেসে
অকাল পক্ক নয়রে লেখক
আসল লেখকের বেশে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ২২:৪৫
ছড়ায় ছড়ায় প্রশংসা করার জন্য কৃতজ্ঞতা রইলো । 
ভালো থাকবেন প্রামাণিক ভাই ।
joshim33জসিম মারুফ১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২২:৪৪
লেখিকা হওয়ার আর বাকি আছে আপু , এখন আমাকে আপনার পাঠক তালিকায় রেজিস্টেশন করে নিন 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ২২:৫১
ভাই , আপনাকে একজন সহব্লগার হিসেবে পাশে চাই সবসময় । আপনার সমালোচনা আমাকে লিখতে উৎসাহ দিবে। নির্দ্বিধায় আমার লেখা নিয়ে মন্তব্য করবেন , টা ভালো বা মন্দ যাই হোক । 

শুভেচ্ছা রইলো ।
Jalampwdআলম পিডাব্লিউডি১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:০৮
এমন সুন্দর লেখার পরও যদি আপনি লেখিকা না হতে পারেন তাহলে আর কে লেখিকা হবে। শুভকামনা রইল। ভাল থাকবেন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ২২:৫৪
আপনাদের মত তো আর হতে পারলাম না । আপনারা অনেক ভালো লিখেন । 
শুভকামনা রইলো আলম ভাইয়ের জন্য ।
Rjamilরশীদ জামীল১৫ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:১২
কেমন আছেন লেখিকাপা 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ২২:৫৭
এভাবে বললে তো লজ্জা লাগে । আলহামদুলিল্লাহ ।
dollarজিনজির১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০০:৫০
নাহার আপার লেখিকা হওয়া আর বাদ রইল কোথায়? তাই তো বুঝলাম না! আপা অনেক চমতকার লিখেন। এই ব্লগে বেশ কয়েকজন খুব খুব ভাল লিখেন, তাদের মধ্যে নাহার আপাও আছেন। শুভকামনা আপা। সকলের জন্য।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:২৮
একটু বেশী বলা হয়ে গেলো তো জিঞ্জির ভাই । 
আপনি আমার লেখা খারাপ হোক ভালো হোক ,পছন্দ করেন তা আমি জানি । 
অনেক ভালো থাকবেন । ব্যস্ততা কেমন ? আশা রাখছি বই খুব ভালো চলছে ।
Shimi12ফেরদৌসী বেগম (শিল্পী)১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০২:১১
আশ্চর্য্য জেসমিন আপা!!! আবার জিজ্ঞায়!!!!  আপা, আপনি তো লিখেই ফেল্লেন। আপনি যদি এইরকম বলেন, তাহলে আমারটা তো কিছুইনা । শুনেন আপা, আপনি অনেক অনেক ভাল লিখেন। নিরাশ হবেননা। ইনশাল্লাহ একদিন ফল পাবেনই। শুভকামনা রইল লিখিকা জেসমিন আপার জন্য। ভাল থাকুন, আনন্দে থাকুন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৭ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:৪২
যে কোন লেখা পোস্ট দিতে গিয়ে আমার প্রতিবারই একই রকম অনুভূতি মনে হয় । কেমন লিখলাম ?খুব তেনশন হয় । 

আপনি অনেক ভালো কবিতা লিখেন আপু । আমি এক লাইনও লিখতে পারিনি আজও । 

ভালো থাকবেন । অনেক অনেক শুভেচ্ছা রইলো ।
rezaulmasudরেজাউল মাসুদ১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০৪:৪২
খুব সাবলীল এবং ভাল লেখা 
থ্যাঙ্কস আপনাকে 
ভাল থাকুন
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৭ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:৫৪
ধন্যবাদ রেজাউল ভাই আমার লেখাটি পরলেন বলে । 
অনেক অনেক শুভেচ্ছা রইলো ।
Shongkhobasসেলিনা ইসলাম১৬ ফেব্রুয়ারি ২০১৩, ০৫:৩৭
আমার জানামতে এখানে কেউ লেখিকা হতে পারেনা তবে যেদিন থেকে প্রথম পোষ্ট দেন সেদিন থেকে লেখক হয়ে যান! কিভাবে? এই পোষ্টের শিরোনামের সর্ব ডানে দেখুন লেখা -লেখক লুৎফুন নাহার জেসমিন ঠিক এমন করেই !
অনেক সুন্দর গুছিয়ে লিখতে কেবল একজন লেখকই পারে ! সেই দিক থেকে খুব সুন্দর লিখেছেন শুভকামনা
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৮ ফেব্রুয়ারি ২০১৩, ০০:০৩
হি হি । আপা তো ভালো পয়েন্টে হাত দিয়েছেন । আপনার সুন্দর মন্তব্য অনুপ্রেরণা যোগাবে । 
অনেক ভালো থাকবেন ।
Jolrashiনুসরাত জাহান আজমি১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৪:৩১
আপু, তোমার এই লেখার শিরোনাম হওয়া উচিত ছিল, আমি একজন লেখিকা 
খুব ভালো লিখেছ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:৪৪
নিজেকে কি নিজে লেখিকা বলা যায় ? 
তোমার ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগলো । ভালো থেকো সবসময় । 
Jolrashiনুসরাত জাহান আজমি১৬ ফেব্রুয়ারি ২০১৩, ২০:১৫
থাক, আমি বলে দিলাম তো। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:২৮
sopnerdin45এনামুল রেজা১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৬:৫৮
আমি সেইটাই কইতেসিলাম। আপনার লেখা তো দেখসি সংকলনে, তাইলে নাই মানে কি?

কেমন আছেন আপু?
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:২৩
আমি কি বলেছি নাই ? 
আমি ভালো আছি । আপনাকে এত কম দেখা যায় কেন ইদানিং ?
sopnerdin45এনামুল রেজা১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:৩৭
হুম, তাইতো..
পরীক্ষা আপু ২০ তারিখ থেকে...সময়টা খুব ব্যস্ত যাচ্ছে। সব সামলে আবার নিয়মিত হব ইনশাআল্লাহ....
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:৪২
ওককে , আগে ভালো করে দেওয়া হোক । তারপর ব্লগ । আমাদের দোয়া থাকবে সঙ্গে । 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:৪৩
পরীক্ষা ।
sopnerdin45এনামুল রেজা১৬ ফেব্রুয়ারি ২০১৩, ১৭:৫০
ব্লগ সংকলনের মোড়ক উন্মোচনেও থাকতে পারিনি..আপনাদের দোয়া আর ভালবাসাই তো সম্বল আপু...

ভাল থাকবেন খুব।
sularyআলভী১৬ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:০২
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:২৫
শুভ রাত্রি । 
sularyআলভী১৭ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:০৬
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৭ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:৩৭
 
sularyআলভী১৮ ফেব্রুয়ারি ২০১৩, ০৮:১৪
চমৎকার লেখা প্রিয় আপু.......আল্লাহ আপনার সহায় হোন-আমীন....

lnjesminলুৎফুন নাহার জেসমিন১৮ ফেব্রুয়ারি ২০১৩, ২২:০৪
সুন্দর কিছু কথা । আমরা একটু খেয়াল করেই এগুলো বলতে পারি ।
opornaঅপর্ণা১৮ ফেব্রুয়ারি ২০১৩, ১২:১৪
লেখক হবার আগে সবাইকেই পাঠক হতে হয় জেসমিন । মনযোগী পাঠক।
শুভকামনা থাকবে তোমার লেখক সত্ত্বার জন্য যে ভবিষ্যতে লেখক হয়ে উঠবে 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৯ ফেব্রুয়ারি ২০১৩, ১৫:২২
আমি মূলত পাঠক। পড়তেই বেশি ভালো লাগে । 

অনেক ভালো লাগলো আপনাকে দেখে। অফলাইনে থেকে কোন লেখা পড়ে যদি মনে হয় কোন কিছু বলা দরকার আপনি তা বলবেন। অধিকার নিয়ে বললাম । 
ভালো থাকবেন । 
sularyআলভী১৮ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:০২
sularyআলভী১৯ ফেব্রুয়ারি ২০১৩, ০৭:৫৭
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৯ ফেব্রুয়ারি ২০১৩, ১৫:২২
আমীন ।
Shahin121ওয়াসেত সাহিন২১ ফেব্রুয়ারি ২০১৩, ০২:৪০
@আলভী , আপনার দোয়া আল্লাহপাক কবুল করুন । আমীন ।
kamaluddinকামাল উদ্দিন১৯ ফেব্রুয়ারি ২০১৩, ০৮:০৪
ইচ্ছে থাকিলে উপায় হয়, সুতরাং নো চিন্তা.........
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৯ ফেব্রুয়ারি ২০১৩, ১৫:২৩
চিন্তা করছি না কামাল ভাই । কেমন আছেন ?
kamaluddinকামাল উদ্দিন১৯ ফেব্রুয়ারি ২০১৩, ১৯:৩৫
ভালো আছি, আপনি ভালো তো ?
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:৪৪
আমিও ভালো আছি ।
sularyআলভী২০ ফেব্রুয়ারি ২০১৩, ০৯:১১
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:৪৫
ওয়ালাইকুম আস সালাম ।
sularyআলভী২০ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:০০
lnjesminলুৎফুন নাহার জেসমিন২০ ফেব্রুয়ারি ২০১৩, ২৩:৪২
neelbedhi2014নীল ব্যধি২১ ফেব্রুয়ারি ২০১৩, ০১:৪৯
ভালৈতো লেখেন আপনি,কথা গুলো খুব গুছানো,লেখিকা হবার বাসনা কেন? হয়েইতো আছেন 

মঙ্গলে থাকুন
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ ফেব্রুয়ারি ২০১৩, ০২:৪৫
হুম, লেখিকা সবাই বানিয়েই ছাড়ল । তবে তা কতদিন চলে তাই দেখার বিষয় । 

আপনাকে দেখে অনেক ভালো লাগলো ।
Shahin121ওয়াসেত সাহিন২১ ফেব্রুয়ারি ২০১৩, ০২:৩৭
আপনার লেখাটা খুব সুন্দর হয়েছে । মনে হয় , ছাপা না হওয়াতে আরো বেশি পড়া হল , কি বলেন ? ভাল থাকবেন ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২১ ফেব্রুয়ারি ২০১৩, ০২:৪১
তা অবশ্য খারাপ বলেন নি । 
অনেক ধন্যবাদ আপনাকে ।
sularyআলভী২১ ফেব্রুয়ারি ২০১৩, ২২:৪২
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ ফেব্রুয়ারি ২০১৩, ০০:০৭
আমার খুব খুব প্রিয় একটি গান। শুনলে বুকের ভিতর কেমন যেন করে ।
২২ ফেব্রুয়ারি ২০১৩, ০০:০২
দোয়া করি বড় লেখক হন!! শুভকামনা রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ ফেব্রুয়ারি ২০১৩, ০০:০৮
আপনার দোয়া মাথা পেতে নিলাম ।
২২ ফেব্রুয়ারি ২০১৩, ০০:০৩
ভাল লাগল। সুন্দর লেখাটির জন্য ধন্যবাদ!!

lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ ফেব্রুয়ারি ২০১৩, ০০:০৯
অনেক ধন্যবাদ আপনার মতামতের জন্য । শুভেচ্ছা নিবেন ।
fsarifফয়সাল সাকিদার আরিফ২২ ফেব্রুয়ারি ২০১৩, ০০:১৪
আপু অনেককক ভাললল হয়েছে!
শুভ কামনা সতত।

lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ ফেব্রুয়ারি ২০১৩, ০০:২০
ইসসসস এভাবে বললে আমি তো খুশীতে লাফাবো । 
অনেকক ধন্যবাদ আমার লেখাটি পড়ে মতামত দেওয়ার জন্য । 
ভালো থাকবেন । 
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু২২ ফেব্রুয়ারি ২০১৩, ১৫:৫২
আমি তো আপা আপনার একটা রেসিপি খুজেছিলাম। না পেয়ে একটু হতাশ হয়েছে। সামনের নিশ্চয় পাব।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২২ ফেব্রুয়ারি ২০১৩, ১৫:৫৯
কেন,আমি কি খালি রেসিপিই ভালো দিই নাকি? 
এখন ব্লগে অনেকেই রেসিপি দেন । তাই রেসিপি দেওয়া বন্ধ রাখলাম।
sularyআলভী২৪ ফেব্রুয়ারি ২০১৩, ২২:০৪
sularyআলভী২৫ ফেব্রুয়ারি ২০১৩, ০৮:৩০
sularyআলভী২৫ ফেব্রুয়ারি ২০১৩, ১৮:৪৫
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৫ ফেব্রুয়ারি ২০১৩, ১৮:৫৬
শুভেচ্ছা নিবেন ।
rodelaরোদেলা২৮ ফেব্রুয়ারি ২০১৩, ১২:৫৭
লেখাটা আগেই পোরেসি।ভালো লেগেসে।
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৮ ফেব্রুয়ারি ২০১৩, ২১:৪৪
আপনি কি আবার নিয়মিত হতে পারেন না ? ভালো লাগলো আপনাকে দেখে । 
অনেক অনেক শুভেচ্ছা ।
rodelaরোদেলা০৩ মার্চ ২০১৩, ১৪:৫৮
বাংলা লেখার উপায় নেই ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৪ মার্চ ২০১৩, ০১:১৮
তাহলে তো সমস্যাই। 
Atreyeeকথামানবী০২ এপ্রিল ২০১৩, ১২:২১
  এই লেখা পড়ে আমি একটা লেখা খুঁজে পেলাম । 
lnjesminলুৎফুন নাহার জেসমিন২৪ এপ্রিল ২০১৩, ১৬:১৮
বুঝতে পারলাম না । 

No comments:

Post a Comment