Thursday, September 11, 2014

রমজান মাস , প্রবাস জীবন এবং ঈদ শুভেচ্ছা ।


দেখতে দেখতে শেষ হয়ে এলো রোজা । আমার জীবনের প্রথম কোন মুরুব্বীবিহীন রমজান মাস এবং প্রথম প্রবাস জীবনের রোজা । প্রথম রোজায় সেহরি খেতে উঠে ভীষণ মিস করছিলাম মাকে , শাশুড়িকে । কারণ এর আগের সেহরি খেতাম তাদের তত্ত্বাবধানে । ভোর রাতে উঠতে হবে , খাবার গরম করতে হবে এগুলো কখনো মাথায় রাখতে হয় নি ।বিয়ের আগে এবং বিয়ের পর মায়ের কাছে যখন ছিলাম আম্মা ভাত বেড়ে আরও দুই তিনবার ডাকতে হত। শাশুড়িকে অবশ্য কিছুটা সাহায্য করতাম । তবুও সেহরির ঝামেলা সেভাবে মাথায় ছিল না। ভোর রাতে উঠে সেহরি খেতে হবে তাতেই খুব বিরক্ত থাকতাম । আর এবার একা একা সব রেডি করতে হয়েছে নিজ দায়িত্বে । আর ভোর রাতের এই আয়োজন করতে গিয়ে দুই মাকে খুব মিস করেছি । সঙ্গে মনটাও কেঁদেছে । 

আমাদের এখানে প্রথম ১৫ রোজা সাড়ে আঠারো ঘণ্টার মত রাখতে হয়েছিলো । এখন সেটা পৌনে এক ঘণ্টার মত কমেছে । সামারের পুরো রোদ্রজ্জল আবহাওয়া গেলো রোজার মধ্যে । তাপমাত্রা ছিল প্রায় ৩০ এর উপরে । ফলে যারা দরকারে বাইরে গিয়েছে তাদের এত লম্বা সময় রোজা রাখতে গিয়ে একটু ক্লান্ত হতে হয়েছে । আমি অবশ্য সামারের ছুটিতে মেয়ের স্কুল বন্ধ থাকায় তেমন বের হইনি বলে খুব একটা টের পাইনি । কারণ বাইরের গরম পরিবেশের তুলনায় ঘরের ভিতর বেশ ঠাণ্ডা ফ্যান ছাড়াই । শুধু বিরক্তি লেগেছে সব কাজ শেষ করেও ইফাতারির সময় হতো না বলে । সেই রাত ৯ টা ৪০ এ ইফতারি । গালে হাত দিয়ে অপেক্ষা করা ছাড়া কিছু করার নেই । অথচ ইফতারির পর মাগরিবের নামাজ , ইফতারির উচ্ছিষ্ট পরিস্কার , এশা তারাবী হুড়মুড় করে শেষ করা । যেহেতু ইফতারি এবং সেহরির মাঝে সময় কম ছিল তাই ইফতারি করে ভোর রাতে সেহরি খেলেই হত । রাতের খাবার খাওয়া লাগতো না আমাদের । 

আমরা গিসেন ( জার্মান ) বিশ্ববিদ্যালয়ের যে ডরমিটরিতে থাকি সেখানে ফ্যামিলি বিল্ডিঙেই আমরা চার বাংলাদেশী পরিবার থাকি । এবং অন্য বিল্ডিঙগুলোতে আমার বরের আরও দুই কলিগ ও চারজন বাংলাদেশী ছাত্র থাকে । সবমিলিয়ে ১৯ জন । রোজার শুরুতেই আমার বরের বুদ্ধিতে ঠিক করা হয়েছিলো এবার ইফতার পার্টি রোজার মাসের চার শনিবার চার ফ্যামিলি বাসায় হবে। যেদিন যার বাসায় হবে সে ইফতারি আইটেম – ছোলা , পেঁয়াজু , চপ , খেজুর , শরবত এগুলোর আয়োজন করবে আর বাকি তিন পরিবার ও দুই ব্যাচেলর কলিগ মিলে রাতের মেইন খাবারের আয়োজন করবে । এতে ভিন্ন ভিন্ন হাতের স্বাদ পাওয়া যাবে এবং সবার জন্য চাপ কমবে ও পার্টিগুলো আনন্দদায়ক হবে । এইভাবে চার সপ্তাহে চারটি মেইন আইটেম ছিল – বিরিয়ানি , ভাত – মাছ –সবজি, খিচুড়ি –মাংস এবং মোরগ পোলাউ । এবং কেউ চাইলে অন্য কোন মুসলিম প্রতিবেশী কে দাওয়াত দিতে পারবে । সেই সূত্রে এক আফগানিস্থান পরিবার আমাদের সাথে দুই সপ্তাহ ইফতারি করেছিলেন । আর তাই তিনি সৌজন্যতামূলক আর একদিন আমাদের জন্য খাবার নিয়ে এসেছিলেন । আফগানী হাতের রান্না বেশ সুস্বাদু ছিল ।


আমাদের তৈরি ইফতারি । 


আফগান বোনের হাতের মজাদার খাবার । 


দেশে যেমন রমজান এলেই বুঝা যায় এখানে তা কোন ভাবেই ঠাহর করা যায় না । যদিও বেশ কিছু টার্কিশ এখানে থাকে । শহর কর্তৃপক্ষ থেকে একদিন ইফতারির আয়োজন করা হয় । এছাড়া শহরের দুটি মসজিদে ইফতারির ব্যপক আয়োজন থাকে । যা এখানকার ব্যাচেলর বিদেশী মুসলিম ছাত্রদের বেশ আকৃষ্ট করে । 

ঈদ আর কেনাকাটা মোটামুটি সমার্থক হয়ে উঠেছে যতই আমরা একে এড়াতে চাই না কেন । আর সেই রেশ ধরে এখানেও আমরা চেষ্টা করেছি কিছু না কিছু কিনে ঈদের আমেজ আনার । জার্মানিতে এখন সামার উপলক্ষে দোকানগুলোতে বেশ ছাড় দেওয়া হয়েছে যাতে লোকজন আনন্দের সাথে কেনাকাটা করে সামার উদযাপন করতে পারে । যা আমাদের দেশে ভাবাই যায় না । বরং চোখের সামনে ভাসে ঈদ উপলক্ষে দোকানীদের গলা কাটা দাম রাখা । যাই হোক আমরা চেষ্টা করেছি বাচ্চাদের জামা জুতো কিনে তাদের মাঝে ঈদের আনন্দ ঢুকিয়ে দেওয়ার । তবে আমার মনে হয় এখনকার বাচ্চারা ঈদে নতুন কাপড়ের আনন্দটা সেভাবে বুঝে না । কারণ তারা প্রায় নতুন কাপড় পেয়ে অভ্যস্ত । অবশ্য এর জন্য দায়ী আমরা আহ্লাদী বাবা মায়েরা । আমরা বড়রাও এই ছাড়ের সুযোগে জুতা কিনে নিয়েছি । 

আমাদের এখানে আগামীকাল ঈদ । এখানে জ্যোতির্বিদ্যার সাহায্যে মোটামুটি আগে থেকেই নির্ধারণ করে রাখা হয়েছে কবে রোজা শুরু আর কবে ঈদ ।তাই চাঁদ দেখার বিষয় নেই ।সকাল নয়টায় এরাবিশ মসজিদে নামাজ পড়ার মাধ্যমে আমাদের ঈদ শুরু হবে। আমার বর এবং তার অন্য কলিগরা এখানে পড়ালেখা করে বিধায় তারা ইচ্ছে করলে অফিস কামাই দেওয়ার সুযোগ পায় । আর তাই অফিস ডে তে ঈদ পড়লেও আমরা সবাই সারাদিন একসাথে থেকে ঈদ উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছি । এখানকার এক স্থায়ী প্রবাসী বাংলাদেশী (আনিস ভাই )আমাদের জন্য তার স্পেশাল বিরিয়ানি রান্না করে নিয়ে এসে আমাদের সাথে যোগ দিবেন । আর আমরা গরুর মাংস , পোলাউ , চিংড়ি , সব্জি , নানান পদের মিষ্টান্ন ও চটপটি দিয়ে আমাদের ঈদের খাবারের আয়োজন সাজানোর প্ল্যান নিয়েছি । এভাবেই আমাদের প্রবাসের একটি রমজান মাস ও ঈদ শেষ করবো । 

সবমিলিয়ে এ এক অন্যরকম অভিজ্ঞতা মা ,বাবা, ‌ভাই, বোন, ‌বন্ধু বান্ধব বিহীন । রমজানমাসটি বৈচিত্র্যপূর্ণ ছিল কিন্তু পরিবারের সবার কাছ থেকে দূরে থেকে এই আনন্দগুলোকে ঠিক পরিপূর্ণ লাগে না । একটা অতৃপ্তি ঠিকই থেকে যায় । খুব মিস করবো বিগত ঈদগুলোতে প্রিয়জনদের সাথে কাটানো মুহূর্তগুলিকে । 


আমার গাছের ফুলেল শুভেচ্ছা ।

ভালোবাসা রইলো প্রিয়জনদের জন্য । এবং শুভেচ্ছা রইলো আমার প্রিয় ব্লগার বন্ধুদের জন্য । সবাইকে ঈদ মোবারক । আনন্দে কাটুক ঈদের দিন এবং সব দিন । 
৭৫ টি মন্তব্য
asrafulkabirআশরাফুল কবীর০৭ আগস্ট ২০১৩, ২০:৫২
সবমিলিয়ে এ এক অন্যরকম অভিজ্ঞতা মা ,বাবা, ‌ভাই, বোন, ‌বন্ধু বান্ধব বিহীন । রমজানমাসটি বৈচিত্র্যপূর্ণ ছিল কিন্তু পরিবারের সবার কাছ থেকে দূরে থেকে এই আনন্দগুলোকে ঠিক পরিপূর্ণ লাগে না । একটা অতৃপ্তি ঠিকই থেকে যায় । খুব মিস করবো বিগত ঈদগুলোতে প্রিয়জনদের সাথে কাটানো মুহূর্তগুলিকে ।  

#ভীষন সুন্দর অর্কিড, দারুন স্বাদের লেখা, প্রেজেন্টেশন বোধহয় আপনার বর্ণনা করা মোরগ পোলাও এর মতোই, অভিনন্দন আপনাকে লুৎফুন নাহার জেসমিন, শুভেচ্ছা  

#প্রবাসের ঈদ মুহূর্তটুকু আপনাদের আনন্দে কাটুক, এ প্রত্যাশাই করি, আপনাদের পরিকল্পনা বাস্তবায়িত হোক সবচেয়ে ভালো হয় ঈদের দিনের রেসিপিগুলোর সহযোগে আরেকটি পোস্ট আসলে, ভালো থাকুন, আনন্দময় হোক আপনার ভুবন, ঈদ মোবারক 

পুনশ্চ: আফগানী খাবার দেখে রসনার টুটি চেপে ধরে রাখা মুস্কিল
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ আগস্ট ২০১৩, ২১:৪৯
বাহ , প্রথমেই আপনাকে পেয়ে গেলাম । বড্ড ভালো লাগছে । 

অর্কিড ফুলটি আমারও খুব পছন্দের । পরিচর্যা করতে গিয়ে কাল ডাল ভেঙ্গে ফেলেছি । মন কিছুটা খারাপ । 
চেষ্টা করবো ঈদের দিনের অভিজ্ঞতা নিয়ে আরেকটি পোস্ট দেওয়ার । সমস্যা হইলো খালি আলসেমি লাগে । শুধু অন্যদের পোস্ট পড়তেই ভালো লাগে । 

দুঃখিত কিন্তু রান্না বেশ মজার ছিল বিশেষ করে আফগানি মশলার বিরিয়ানি । 

অনেক অনেক শুভেচ্ছা রইলো আপনার জন্য । আনন্দে কাটুক ঈদ । 
Jolrashiনুসরাত জাহান আজমি০৭ আগস্ট ২০১৩, ২১:১৬
বিরিয়ানির ছবি না দিলে কি হইত? আমার যে এখন খাইতে ইচ্ছা করতেসে, কি করি?? 

আচ্ছা, যাই হোক, তোমারে আর জালাইতাসিনা। শোন, পরিবার কে মিস করবা এইটা স্বাভাবিক। মন খারাপ কইর না, আমার কি মনে হয় জানো? বন্ধু বান্ধবের সাথে যখন দিনটা কাটাবা, খুব একটা খারাপ লাগবে না। 

আর ঈদের দিন কি করলা তা নিয়ে একটা পোস্ট দিও। কেমন?

জানো? সেদিন যখন ভাইয়া পৃথিবীর কোন দেশে কেমন সেহেরীর টাইম ঐ লিস্টটা আমাকে শুনাইতেসিল, জার্মান এর টাইম শুনে তোমার কথা মনে হইসিল। আঠার ঘণ্টা রোজা রাখা, খাইসে রে । 

অগ্রিম ঈদ মোবারক। সওদাকে আদর দিও। ভাইয়া কে সালাম। ভালো থেকো। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ আগস্ট ২০১৩, ২১:৫৭
আমার যে এখন খাইতে ইচ্ছা করতেসে, কি করি??--- ঈদের দিন রান্না করে খেয়ে ফেলবে তাইলেই হবে । 

আমিও আশা রাখছি ঈদের দিন ভালোই কাটবে । শুধু মনটা একটু পুড়বে । 

হ্যারে ভাই , প্রথম কিছুদিন সাড়ে আঠারো ঘণ্টা !! অপেক্ষার আর শেষ হয় না এই আরকি ।দেশের মত প্রচণ্ড গরম না থাকায় রক্ষা পাইছি । 
চেষ্টা ঈদের অভিজ্ঞতা নিয়ে পোস্ট দেওয়ার । তুমিও দিও । 

অনেক অনেক ভালোবাসা রইলো । আর পুরুস্কার পাইলা বইলা অভিনন্দন । 
Jolrashiনুসরাত জাহান আজমি০৭ আগস্ট ২০১৩, ২২:০৯
আমি তো একটা পোস্ট অলরেডি দিসি ঈদ নিয়া। 

আর হ্যাঁ, আম্মু কে বলসি বিরিয়ানির কথা। দেখি কি করে। 

ধন্যবাদ অভিনন্দনের জন্য, কিন্তু আমি অনুষ্ঠানে যাই নাই। আশা করি ঈদের পর যে অনুষ্ঠান হবে, ঐটাতে অংশগ্রহণ করব। তুমি থাকলে ভালো হইত। ফেরদৌসা আপু, শিল্পী আপু অপর্ণা আপু, সবাই থাকলে কত্ত ভালো হইত, তাই না?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ আগস্ট ২০১৩, ২২:১৪
আমি তোমার সেই পোস্ট গতকাল অফলাইনে পড়েছিলাম । আজ মন্তব্য করবো । 

মা রান্না করে না দিলে নিজেই জামার হাতা গুটিয়ে রান্নার কাজে নাইমা পড়বা । 

পরের অনুষ্ঠানে অবশ্যই থাকবা এবং ছবি তুলে ব্লগে দিবা । হুম, সবাই থাকলে বেশ মজা হত । গতবার অনেক আনন্দ হয়েছিল । ইনশয়াল্লাহ আগামীতেও হবে ।
Jolrashiনুসরাত জাহান আজমি০৭ আগস্ট ২০১৩, ২২:৩৩
আইচ্ছা, আম্মু রান্না না করলে রান্নাঘরে হামলা দিমু। 

দ্বিতীয় আইচ্ছা, অনুষ্ঠানে অবশ্যই যাব। আমার সুরুতুন্নেসা ছবি তুইলা ব্লগে দিব। 
আমারে দেখার সাধ মিটিবে তোমার। 

ভালো থেকো, কেমন?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ আগস্ট ২০১৩, ০১:৪২
আহা কি বাধ্যগত লক্ষি মেয়েটা । 

দোয়া করো । তুমিও ভালো থেকো । 
Maeenমাঈনউদ্দিন মইনুল০৭ আগস্ট ২০১৩, ২১:২২
পড়লাম। আত্মীয় বিহীন, অভিভাবক বিহীন, প্রবাসে দীর্ঘ রোজা...!
অনেক কষ্টের বিবরণ শুনলাম। আপনার রোজায় সবচেয়ে বেশি সোয়াব হবে, আমি নিশ্চিত।

নিষ্ঠুর হলেও সত্য, এক সময় আমাদেরকে মুরুব্বী ছাড়াই জীবন ধারণ করতে হয়। এভাবেই বয়স বাড়ে।

কঠিন জীবনচক্র। 

ভালো থাকবেন, জেসমিন আপা  ঈদ মোবারক....আপনার পরিবারের সকলের জন্য 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ আগস্ট ২০১৩, ২২:১০
সওয়াব বেশি হবে কিনা জানি না আল্লাহ যেন রোজাগুলো কবুল করে নিন তাই চাই । 

হুম, এক সময় আসবে দূর থেকেও তাদের কণ্ঠ শুনতে চাইলেও পারবো না । ভাবতেই ভয় লাগে । 

বয়সের কথা কইলেন ? বোনের মেয়ে, নিজের মেয়ের দিকে তাকালেই বুঝি বয়সটা তরতর করে বেড়ে যাচ্ছে । বুড়া হয়ে যাচ্ছি । 
আপনাকেও অনেক শুভেচ্ছা । ঈদ মোবারক । সবাইকে নিয়ে ভালো থাকবেন ।
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু০৭ আগস্ট ২০১৩, ২১:২৩
যাক ওখানে তাহলে তরমুজও পাওয়া যায় । গতবার এক ইফতারিতে আপনার সাথে দেখা হয়েছিল । সামনে আবার কবে হবে কে জানে ।

খুব খুব ভালো থাকবেন আপু । ঈদ মোবারক
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ আগস্ট ২০১৩, ২২:২৪
হ্যাঁ এখানে প্রচুর তরমুজ পাওয়া যায় । বিশাল বিশাল সাইজের । দাম মোটামুটি । 
এখানে কেজি হিসেবে কিনতে হয় । 

গতবছরের স্মৃতি এখনো জ্বলজ্বল করছে । দেখা যাক আবার কবে দেখা হয় ? 
তুমিও ভালো থেকো । শুভেচ্ছা রইলো ।
BABLAমোহাম্মদ জমির হায়দার বাবলা০৭ আগস্ট ২০১৩, ২২:০৬
আমাদের এখানে প্রথম ১৫ রোজা সাড়ে আঠারো ঘণ্টার মত রাখতে হয়েছিলো । এখন সেটা পৌনে এক ঘণ্টার মত কমেছে । সামারের পুরো রোদ্রজ্জল আবহাওয়া গেলো রোজার মধ্যে । তাপমাত্রা ছিল প্রায় ৩০ এর উপরে ।
এ তো দেখি বেশ কষ্ঠের ব্যাপার। কষ্ট করে যারা সিয়াম পালন করছেন তাদের জন্য নিশ্চয় মহান আল্লাহ প্রতিদান রেখেছেন। 
প্রবাসে আপনার ঈদ আনন্দময় হোক। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ আগস্ট ২০১৩, ২৩:১১
প্রথমে একটু ভয় পেলেও খুব একটা খারাপ লাগে নি । কেননা আমি এখানে এসে প্রতি সপ্তাহে একটি রোজা করার অভ্যাস করেছি । 
আল্লাহ যেন আমাদের সবার রোজা কবুল করে নিন । 
আপনাকে পেয়ে ভীষণ ভালো লাগলো । 
মামনি ও ভাবীসহ আপনাদের জন্য ঈদের শুভেচ্ছা ।
Chatokpakhi1to6চাতক পাখ ।০৭ আগস্ট ২০১৩, ২২:৪৬
আমাদের এখানেও আগামীকালকে ঈদ , , , আমিও ১৮ ঘণ্টা রোজা রেখেছি , , , 
আপনাকে ঈদ এর শুভেচ্ছা 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ আগস্ট ২০১৩, ২৩:৩০
তোমার সাথে দেখি বেজায় মিল ।  খাওয়া দাওয়া কি হবে ? 

শুভেচ্ছা ও ঈদ মোবারক । 
sularyআলভী০৭ আগস্ট ২০১৩, ২২:৫০
ঊঠেছে ঈদের চাঁদ,
কোরমা পোলাও রাঁধ।
খাবো মজা করে,
সারা দিন ভরে।

১৮ ঘন্টা রোজার অভিজ্ঞতা সত্যিই একটা বিষ্ময়কর ব্যাপার! আপু আপনাদের রোজা কয়টা হলো?
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ আগস্ট ২০১৩, ২৩:৩১
সুন্দর ছড়ার জন্য ধন্যবাদ । মন্তব্য দিতে দেরি হয়ে যাচ্ছে । রান্না করছি সেই ফাঁকে মন্তব্য দিয়ে যাচ্ছি । 

আমরা আজকে ৩০ রোজা পূর্ণ করবো ।
pramanik99শ‍হীদুল ইসলাম প্রামানিক০৮ আগস্ট ২০১৩, ০০:০৮
সেই সূত্রে এক আফগানিস্থান পরিবার আমাদের সাথে দুই সপ্তাহ ইফতারি করেছিলেন । আর তাই তিনি সৌজন্যতামূলক আর একদিন আমাদের জন্য খাবার নিয়ে এসেছিলেন । আফগানী হাতের রান্না বেশ সুস্বাদু ছিল ।

আফগান ডিসে ঝুরি মাংস দেখে খুব লোভ লাগছে। পুরান ঢাকার স্টার হোটেল থেকে ৫৪০/- টাকা কেজি কিনে খেয়েছি কিন্তু মনে হচ্ছে তার চেয়ে ওগুলো আরো সুস্বাদু হবে। ধন্যবাদ বোন। না খেয়েই অনুমান করলাম খাবারগুলো খুব স্বাদের।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ আগস্ট ২০১৩, ০১:৫১
হ্যাঁ প্রামাণিক ভাই , খাবার বেশ সুস্বাদু ছিল । বিশেষ করে বিরিয়ানিটা । আপনি মনে হয় যাকে ভুল করে ঝুরি মাংস বলছেন । 
এখানে একটি বিরিয়ানি , একটি খিচুড়ি আরেকটিতে কোপ্তা কারি । সব আফগান স্টাইলে রান্না করা । আরও কিছু আইটেম ছিল । 

আপনার উপস্থিতি আনন্দ দিল । শুভেচ্ছা জানবেন । ঈদ মোবারক ।
KohiNoorমেজদা০৮ আগস্ট ২০১৩, ০০:৪৭
যেখানে যেভাবে থাকো, সকলে মিলা আনন্দ করো। যারা তোমার পাশে আছে তাদের সাথে ধুমধাম করে। পলাশ ভাই আর আদরের মামুনীকে আমার ও আমার পরিবারের পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা জানিও। সুখে থাকো। ঈদ মোবারক।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ আগস্ট ২০১৩, ০৩:৩৯
আপনাদের দোয়া আছে বলেই আনন্দেই থাকি মেজদা । তবুও আজ সারাদিন বাসার কথা এত মনে পড়ছে । 
হুম , এখানে যারা আছে তাদেরই পরিবার ভেবে দিনগুলি উদযাপন করি । সাওদাকে আদর পৌঁছে দিব । আপনি ভালো থাকবেন পরিবারের সবাইকে নিয়ে । 
ঈদের অগ্রিম শুভেচ্ছা ।
MirHamidহামি্দ০৮ আগস্ট ২০১৩, ০০:৫৩
যদিও দেশ আর আত্মীয় স্বজনদের খুব মিস করবেন তারপরও ঈদের আয়োজন তো বেশ আনন্দঘনই মনে হচ্ছে । বিদেশে এই ব্যাপারটা আমার ভাল লাগে যে প্রত্যেকেই যার যার বাড়ি থেকে রান্না করে নিয়ে আসে । 

যাই হোক আপনার জন্য রইল ঈদের শুভেচ্ছা...........ঈদ মোবারক ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ আগস্ট ২০১৩, ০৩:৫১
মিস করে বলেই তো বেশি বেশি আয়োজন করে ভুলে থাকা হয় । 
হুম, আমারও বেশ ভালো লাগে সবাই মিলে একটা চাপকে ভাগ করে নেয় । আমরা আশা রাখি দেশে গিয়ে অন্তত এই কয়টা পরিবার এভাবেই করবো । 

আপনাকেও ঈদের শুভেচ্ছা । ভালো থাকবেন । 
Shimi12ফেরদৌসী বেগম (শিল্পী)০৮ আগস্ট ২০১৩, ০২:১৪
বেশ বড়! তবুও তাড়াহুড়ো করে পড়লাম। ভালো লাগলো বিস্তারিত জেনে। তারপরও সব মিলিয়ে অনেক অনেক ভালো থাকো সেই দোয়াই করি। তোমার জন্যও অগ্রিম ঈদের শুভেচ্ছা, ভালবাসা আর শুভকামনা রইল। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ আগস্ট ২০১৩, ০৪:০৬
সরি আপু , লিখতে লিখতে এত বড় হয়ে গেলো খেয়াল করিনি । 
সবাইকে নিয়ে ঈদ কাটুক চমৎকার সে দোয়া করি । 
ভালোবাসা ও শ্রদ্ধা জানবেন ।
dollarজিনজির০৮ আগস্ট ২০১৩, ০২:২৯
খাবারের ছবি দেখে তো ক্ষুধা লেগে গেল!!!! 

বিদেশ মানেই কিছু প্রাণের মানুষ থেকে দূরে থাকা! কষ্টটা কম নয়! তবু সব ভুলে খুশি থাকতে হয় সেই প্রাণের মানুষগুলোর জন্যই...

বোনসহ সবাই আনন্দে থাকুক এই কামনা রইল। আমার মা'টাকে আদর দিয়েন...মিস করলে খবর আছে!!! 

ঈদ মোবারক জেসমিন আপা...
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ আগস্ট ২০১৩, ০৪:১১
এত ক্ষুধা ক্ষুধা কইরেন না । সিলেট গিয়ে কম খেয়ে আসেন নাই । আমরা কি তখন বলছি ক্ষিধা লাইগা গেলো । 

ইনশয়াল্লাহ কোন একদিন এই বোন নিজে হাতে রান্না করে খাওয়াবো । 
আপনার মাকে সবসময় আদরের উপরই রাখি । মিস হইব না নিশ্চিন্তে থাকেন । 

আপনাকেও ঈদ মোবারক । 
rodela2012ঘাস ফুল০৮ আগস্ট ২০১৩, ০৩:১৭
সবমিলিয়ে এ এক অন্যরকম অভিজ্ঞতা মা ,বাবা, ‌ভাই, বোন, ‌বন্ধু বান্ধব বিহীন । রমজানমাসটি বৈচিত্র্যপূর্ণ ছিল কিন্তু পরিবারের সবার কাছ থেকে দূরে থেকে এই আনন্দগুলোকে ঠিক পরিপূর্ণ লাগে না । একটা অতৃপ্তি ঠিকই থেকে যায় । খুব মিস করবো বিগত ঈদগুলোতে প্রিয়জনদের সাথে কাটানো মুহূর্তগুলিকে । 

আপনার কথাগুলো পড়ে নিজের সাথে মিলিয়ে নিলাম। অভিজ্ঞতা মোটামুটি একই রকম। তাই দুঃখটাও একই রকম। আফগানী খাবারের ছবি দেখে খেতে ইচ্ছে করছে কিন্তু উপায় নাই। ঈদ হোক আনন্দের, ঈদ হোক ভালোবাসার বন্ধন। 
দুলাভাই, সাওদা আর আপনার জন্য রইলো অগ্রিম আন্তরিক ঈদ মোবারক। ভালো থাকবেন জেসমিন আপা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ আগস্ট ২০১৩, ০৪:২৭
প্রায় সব প্রবাসীদেরই মনে দেশ নিয়ে প্রিয়জন নিয়ে এমন দুঃখই থাকে । আপনি , আমিও সেই দলের । তবুও ভালো আমরা যারা পরিবার নিয়ে থাকি তাদের কিছুটা সান্ত্বনা থাকে । কিন্তু যারা সবাইকে ছেড়ে থাকে তাদের কষ্ট আরও বেশি । 
আফগান রান্না তো আর খাওয়াইতে পারবো না কষ্ট করে বেড়াতে চলে এলে এই বোনের হাতের রান্না খাওয়াতে পারি । খুব ভালো না হলেও পেটে চলে যাবে এই গ্যারান্টি দিতে পারি । 

আপনাদের সবার জন্য ঈদের শুভেচ্ছা । ভালো তাহকবেন ।
narunabdনাসরিন চৌধুরী০৮ আগস্ট ২০১৩, ০৬:৪২
আমাদের সকলের কপাল মানে যারা বাহিরে থাকি তাদের সবার কপাল এমনই।আমার ৫ বছরে ১০ টা ঈদ এভাবেই গেলো।তবে এখন আর ঈদ তেমন আকৃষ্ট করেনা।একই রকম মনে হয়।করার জন্য করি ।ভাল থেকো।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৯ আগস্ট ২০১৩, ২২:৪৬
যদিও অনেক মন খারাপ থেকে , দেশের জন্য হাহাকার থাকে । তবুও গতকাল ঈদ ভালোই কাটিয়েছি আল্লাহর রহমতে । 
ভালো থেকো নাসরিন ।
Kabirsalma123সালমা কবীর০৮ আগস্ট ২০১৩, ০৮:২৫
ঈদ মোবারক। আমার এখানে ধারে পাশেএক চায়নীজ মুসলিম ফ্যমিলী আর এক বাঙ্গালী হিন্দু (চায়নীজ) বিয়ে করা ফ্যমিলী (এরা কিছুটা দূরে) তাই রোজা বা ঈদের আনন্দ তেমন একটা উপলদ্ধি করতে পারা গেল না। আজই ঈদ আর এখনই আনতে যাব বিরিয়ানী আর ফ্রুট সালাদের যাবতীয় জিনিসপত্র।
ধন্যবাদ আপনার রোজা , ঈদের অনুভূতি শেয়ার করার জন্য।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৯ আগস্ট ২০১৩, ২৩:০৮
আমি তাহলে আপনার চেয়ে ভাগ্যবতী । বেশ আনন্দেই কাটালাম ঈদ ।
zamanislamরফিকুল ইসলাম০৮ আগস্ট ২০১৩, ০৯:০০
আমাদের বিদেশে সপ্তম ঈদ এটা। সন্ধ্যায় যখন ওয়েব সাইটে চাঁদ দেখলাম, সবার আগে মা'কে ফোন করলাম। ইফতারের বাহারী খাবার দেখে লোভ হলো। তবে নির্ভেজাল তরমুজ খেয়েছি দেশের চেয়ে কম দামে। ভালো লাগলো আপনার সরল অনুভুতি জানতে পেরে। ঈদ-মোবারক।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৪:৪৭
আপনি তো তাহলে অনেকদিন আছেন । আমরাও এখানে প্রচুর তরমুজ খেয়েছি । 
আমাদের ঈদ ভালোই কেটেছিল । আপনার ? 
শুভেচ্ছা রইলো আপনার জন্য ।
sularyআলভী০৮ আগস্ট ২০১৩, ১১:০৯
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৪:৫০
ঈদ মোবারক । 
sularyআলভী০৮ আগস্ট ২০১৩, ১১:১৩
আপনার আম্মা,শামুড়ি সহ পিছনে ফেলে আসা আপনার সব স্মৃতি যেগুলো আপনাকে নাড়া দেয় সেই সব স্মৃতির প্রতিটি ক্ষনকে আমার পক্ষ থেকে গভীর শ্রদ্ধা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৫:৪৮
ধন্যবাদ এভাবে পাশে থাকছেন বলে । কৃতজ্ঞতা ।
nuru07নূর মোহাম্মদ নূরু০৮ আগস্ট ২০১৩, ১১:২৯

ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ।
তুই আপনাকে আজ বিলিয়ে দে শোন আসমানী তাকিদ।।
তোর সোনাদানা বালাখানা সব রাহে লিল্লাহ
দে জাকাত মুর্দা মুসলিমের আজ ভাঙ্গাইতে নিঁদ।।
তুই পড়বি ঈদের নামাজ রে মন সেই সে ঈদগাহে
যে ময়দানে সব গাজী মুসলিম হয়েছে শহীদ।।
আজ ভুলে গিয়ে দোস্ত দুশমন হাত মিলাও হাতে,
তোর প্রেম দিয়ে কর বিশ্ব নিখিল ইসলামে মুরিদ।।
যারা জীবন ভরে রাখছে রোজা নিত- উপবাসী
সেই গরীব মিস্কিন দে যা কিছু মফিদ।।
ঢাল হৃদয়ের তোর তশতরীতে শিরনী তৌহিদের,
তোর দওত করবুল করবেন হযরত, হয় মনে উমিদ।।
তোরে মারল ছুঁড়ে জুড়ে ইঁট পাথর যারা
সেই পাথর দিয়ে তোলরে গ’ড়ে প্রেমেরি মসজিদ।। 

আপু আপনার জন্য অগ্রিম ঈদের শুভেচ্ছা, ভালবাসা আর শুভকামনা
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৫:৪৯
নুরু ভাইকে পেয়ে ভীষণ ভালো লাগলো । আপনাকেও ঈদ মোবারক । শুভেচ্ছা নিবেন ।
jadobযাদব সূত্রধর০৮ আগস্ট ২০১৩, ১৬:৪২
বিরিয়ানি খাইতে মন চায় আপা। 

ঈদ শুভেচ্ছা। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৫:৫০
ভাবীরে বলেন । ব্যবস্থা হয়ে যাবে । আর নাহয় দেশে আসা পর্যন্ত অপেক্ষা । তারপর না হয় বোনে রান্না করে খাওয়াবো ।
baganbilas1207কামরুন্নাহার০৮ আগস্ট ২০১৩, ১৯:০৯
সেই রাত ৯ টা ৪০ এ ইফতারি     

ঈদ মোবারক জেসমিন। 
বেশ প্রাঞ্জল তোমার লেখা। 
দেশের বাইরে থাকলে, দেশের মানুষগুলোর সাথে আরো বেশী ঘনিষ্ঠ হওয়া হয়।
ভাল লাগলো তোমাদের কমিউনিট্র ইফতার পার্টির আয়োজন। 
ভাল থেক সব সময়।
baganbilas1207কামরুন্নাহার০৮ আগস্ট ২০১৩, ১৯:১০
কমিউনিটির 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৫:৫২
হ্যা আপা , রাত নয়টা ৪০ এ । 

হুম, দেশের বাইরে দেশের মানুষগুলোই সুখে দুঃখে পাশে থাকে । আপনি জানেন । 
ভালো কিছু লিখতে পারি না । তাই নিজের কথাগুলোই আপনাদের সাথে শেয়ার করি । 
ভালো থাকবেন আপু ।
০৮ আগস্ট ২০১৩, ২০:০৭
ঈদের শুভেচ্ছা.............
ঈদ মোবারক


আমরা সবাই জীবন চক্রে বাঁধা ভাই যেখানে অনেক সময় ইচ্ছার কোন মূল্য থাকেনা । আপনার পরিবারের সবার জন্য শুভকামনা রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৫:৫৩
ঈদ মোবারক । ঠিক বলেচেন তুহিন । আমরা সময়ের কাছে বাঁধা ।
sularyআলভী০৯ আগস্ট ২০১৩, ২২:৩৭
হাসি আনন্দে ভালই কাটালাম প্রবাসের ঈদ।

lnjesminলুৎফুন নাহার জেসমিন০৯ আগস্ট ২০১৩, ২২:৩৮
আসলেই প্রত্যাশার চেয়ে অনেক বেশি আনন্দ করেছি । আল্লাহর কাছে শোকর ।
sularyআলভী০৯ আগস্ট ২০১৩, ২২:৪২
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৯ আগস্ট ২০১৩, ২২:৪৪
sularyআলভী০৯ আগস্ট ২০১৩, ২২:৫১
আমি আমার প্রিয় ব্যক্তিত্বদের নিয়ে ষ্টাডি করি। তার মধ্যে আপনিও একজন। গত ঈদের আগে আপনি একটা বুটিক নিয়ে পোষ্ট দিয়েছিলেন এবং আমি আমার জন্য আপনার হাতের কারুকাজ শোভিত একটা গিফ্ট পাঠাতে বলেছিলাম। হয়ত আপনার মনে নেই। যাইহোক সেটা ছিল নিছক মশকারা। আমি জেল খেটে আসার পর প্রথম পোষ্টে আপনি আমাকে নিয়ে চিন্তিত ছিলেন যা পোষ্টে প্রকাশ করেছিলেন সে জন্য আমি আপনার কাছে কৃতজ্ঞ। ধন্যবাদ আপু।
sularyআলভী১০ আগস্ট ২০১৩, ১৬:২৩
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৫:৫৫
আমার সত্যিই মনে নেই । সেই পোস্টের কথাও তো ভুলে গেলাম ।
আপনিও আমার প্রিয় ব্লগারদের একজন । আর তাই আপনার অনুপস্থিতি দুশ্চিন্তা জাগায় মনে । 
নিয়মিত ব্লগে থেকে আমাদের উৎসাহ দিবেন তাই চাই । 
ভালো থাকবেন আলভী ভাই ।
sularyআলভী১০ আগস্ট ২০১৩, ২১:৪৬
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৫:৫৬
গ্রহণ করলাম ।
sularyআলভী১২ আগস্ট ২০১৩, ১৫:০১
আপনার পোষ্টের ইত্তর পেন্ডিং রেখে অন্যের ঈদ অনুষ্ঠান দেখে বেড়াচ্ছেন কেন?
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৫:৪৭
আমারটাও দিচ্ছি । সঙ্গে অন্যদেরটাও পড়ছি ।
sularyআলভী১২ আগস্ট ২০১৩, ১৫:৫৪
আগে ফরজ তার পর নফল। ধন্যবাদ আপু।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১২ আগস্ট ২০১৩, ১৫:৫৬
হা হা । মনে থাকবে ।
sularyআলভী১২ আগস্ট ২০১৩, ১৬:২৬
sularyআলভী১৩ আগস্ট ২০১৩, ১৯:৪৬
আপু উপরের লিং দুটো ঠিক নাই মুছে ফেলবেন কেমন? ধন্যবাদ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ আগস্ট ২০১৩, ২১:১০
শেষেরটা তো কাজ করছে । শেষের পোস্ট হলে মনে পড়েছে । কিন্তু এটা তো কোন ঈদের আগের ছিল না তাই মনে করতে পারিনি । 
যাই হোক , আল্লাহ যদি কখনো সুযোগ দেয় হয়তো বোনের হাতের বানানো ফতুয়া পরতে পারবেন ।
sularyআলভী১৩ আগস্ট ২০১৩, ২১:১৬
যায়ই হোক আমার মুল বিষয় মনে আছে। আপনার সহানভূতির জন্য অনেক কৃতজ্ঞতা আপু।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ আগস্ট ২০১৩, ২১:২৭
sularyআলভী১৩ আগস্ট ২০১৩, ২১:৩৪
এই পোষ্ট আর কতদিন চালাবেন। নতুন একটা পোষ্ট দিয়ে আমাদের উদ্ধার করেন। আমরা অপেক্ষা করছি। ধন্যবাদ আপু।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৩ আগস্ট ২০১৩, ২২:০৪
আমি এত তাড়াতাড়ি লিখতে পারি না । দেখি কত তাড়াতাড়ি পরের পোস্ট দিতে পারি । 
sularyআলভী১৩ আগস্ট ২০১৩, ২২:০৯
ishakkhanইসহাক খান১৪ আগস্ট ২০১৩, ২২:২৯
দেরীতে পড়লাম। অনেক ভালোলাগা।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ আগস্ট ২০১৩, ২১:৪৩
দেরিতে পড়া কোন সমস্যা না । বরং ভালো লাগলো পিছনের একটা লেখা খুঁজে পড়ে গেলেন বলে । 
কৃতজ্ঞতা । 
ভালো থাকবেন ।
sularyআলভী১৪ আগস্ট ২০১৩, ২২:৪৬
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৬ আগস্ট ২০১৩, ২১:৪১
একটা লেখা আশা করি রবিবার দিন দিতে পারবো । আজ ও আগামীকাল বেশ ব্যস্ত থাকবো ।

No comments:

Post a Comment