Tuesday, September 9, 2014

আমার প্রিয় আপু


শ্রদ্ধেয় মেজদার অনুরোধে আমার প্রিয় একটি পোস্ট আবার দিলাম । 


আমার প্রিয় আপু ,
কিরে অবাক হচ্ছিস ? হুম, তোকে সারপ্রাইজ দেওয়ার জন্য লিখতে বসলাম । জীবনে এই প্রথম তোকে চিঠি লিখছি । তোর পড়ে কেমন লাগবে জানি না ।আমি অবশ্য চেষ্টা করব আমার না দেখানো সব টুকু ভালোবাসা এই চিঠির মাধ্যমে প্রকাশ করতে । তোর তো খালি অভিযোগ আমি তোকে তোর মত ভালবাসিনা । বিশ্বাস কর , তোকে যে কত টা ভালোবাসি তা বুঝাতে পারব না । আমারা দু বোন যে শুধু বোন নয় , একে অপরের একটা অংশ । তুই জানিস না , তোর যখন বিয়ে হয়ে গেল আমার জীবন টা কেমন অন্যরকম হয়ে গেল । কি এক অভিমানে বুকের ভিতর টা কুরে কুরে খেত । যদি জানতাম তোর বিয়ে হয়ে গেলে আমি এতটা একা হয়ে যাবো , তাহলে হয়ত বিয়ে টা না হওয়ার জন্য সব রকম ফন্দি ফিকির করতাম ।আচ্ছা বলতো ,আমার তোকে ছাড়া কিভাবে ভাল লাগবে ? যার সাথে একই ক্লাসে পড়েছি , একই রকম জামা পরেছি , এক টেবিলে পড়তে বসেছি , কোন কাজ করতে গিয়ে দুজন একই চিন্তা করেছি । তোর আর আমার কি কখনও ঝগড়া হয়েছে একই টেবিলে পড়তে গিয়ে , একই নোট ভাগ করে পড়তে গিয়ে অথবা বাবা দুজন কে দুই রঙের পোশাক কিনে দিলে দুজন কি কখনও মারামারি করেছি কে কোন টা নিবে তা নিয়ে ? এর সব গুলোর উত্তর ই যে ‘না’। মনে আছে আপু , কচি আপুদের বাসায় যে দাদা ভাই থাকত সে আমাদের দু বোন কে বলত মানিকজোড়। অন্য বান্ধুবিরা যখন এসে বলে বোনের সাথে ঝগড়া হচ্ছে , খামচি দিয়েছে তখন খুব অবাক হতাম। কেন তাদের এমন হয় এই ভেবে ?তুই যখন অবিশ্বাস্য ভাবে এইচ এস সি তে খারাপ ফল করলি , তোর চেয়ে বেশি কষ্ট আমি পেয়েছিলাম ।তোকে লুকিয়ে লুকিয়ে কাঁদতে গিয়ে দম বন্ধ হয়ে আসতে চাইত । তোর বিয়ের পর তুই যখন ফোনে একটু মন খারাপ করে কথা বলতি আমার ভিতরে যে কি এক কষ্টের ঝড় বয়ে যেত । সে রাত ঘুমাতে পারতাম না কান্নার জন্য । কারণ খুব বেশি কান্না করলে আমার খুব মাথা ব্যাথা হয় । খালি মনে হত , তোকে বিয়ে না দিলে তো তোর এমন মন খারাপ হত না ।

এখন অবশ্য এসব মনে পড়লে হাসি পায় । দুলাভাই তো বলে আমি নাকি তোর ওস্তাদ । তুই নাকি আমাকে ছাড়া কোন সিদ্ধান্ত নিতে পারিস না । যখন ই তোর নতুন কোন কিছু করা লাগে বা নতুন কিছু কিনিস, তুই আমাকে না বলা বা দেখানো পর্যন্ত তোর ভাল লাগে না । এই জন্যই দুলাভাই তোকে ক্ষেপায় । কিন্তু আমি জানি , এটা হল ভালোবাসার নির্ভরশীলতা ।আমাদের দুই বোনের বরদের একটা অভিযোগ আছে । আমার জন বলে , আমি নাকি তোকে বেশী ভালোবাসি । আর দুলাভাই বলে , তুই নাকি আমাকে বেশী ভালবাসিস । আমার কিন্তু দারুণ লাগে তাদের এই অভিযোগ শুনতে । এতো এক মধুর অভিযোগ ।এমন অভিযোগ তারা যুগ যুগ করুক আমি তাই চাই ।
তুই অনেক ভাল , শান্ত একটা মেয়ে । তোর মত এত ধৈর্যশীল মেয়ে আমি খুব কম দেখেছি ।সময়ের স্রোতে বিয়ের কারণে দুজন হয়ত আলাদা হয়ে গিয়েছি । যত দিন যাবে ব্যস্ততার জন্য দেখা হওয়াটাও অনেক কমে যাবে । কিন্তু আমাদের দুবোনের মন টা যে খুব কাছাকাছি থাকবে ।যে কথা টা মুখ ফুটে কখনো বলা হয়নি , তা আজ বলি । তোকে আমি অনেক অনেক ভালোবাসিরে আপু ,অনেক । তোকে খুব মিস করি । ভাল থাকিস ।
------জেসমিন
৫৪ টি মন্তব্য
shsiddiqueeছাইফুল হুদা ছিদ্দীকি০৭ জানুয়ারি ২০১৩, ২৩:২২
খুব ভালো চিঠি, সাথে একটা ডাকটিকেট হলে আরো ভাল হত ।
বিশেষ করে এই ফেসবুক, ইমেইল এর যুগে চিঠি লেখা দারুন রহস্যময়।
দুবোনের ভালভাসা চির অটুট থাকুক এই দোয়া করি।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ জানুয়ারি ২০১৩, ২৩:২৬
আগের মত যদি আবার চিঠি পাওয়ার যুগ ফিরে আসতো । 

ইনশাআল্লাহ অটুট থাকবে । 
ভালো থাকবেন ।
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু০৭ জানুয়ারি ২০১৩, ২৩:২৪
লেখাটা পড়েছি। অনেক আবেগী একটা লেখা। দুই বোনের ভালবাসার বহিঃপ্রকাশ। এমনি থেকো সবসময়
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৩২
আবার পড়ার জন্য ধন্যবাদ । আমার বোনকে আমি খুব ভালোবাসি ।
anindyaantarঅনিন্দ্য অন্তর অপু১৪ জানুয়ারি ২০১৩, ২৩:৩৬
জানি তো আপু
dhighi০০১দীঘি০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৩২
আবেগের সমারোহ। শুভেচ্ছা আপুনি।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৩৯
হুম,। তোমাকেও শুভেচ্ছা । 
BISWAJIT123বিভব০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৩৮
ভালই লাগলো প্রিয় লুৎফুন নাহার জেসমিন আপা।শুভেচ্ছা রইল।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৪১
তাহলে তো নিশ্চিন্ত হইলাম । আপনাকেও অনেক শুভেচ্ছা ।
abdulhaqueমোহাম্মাদ আব্দুলহাক০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৩৯
ভালোবাসার নির্ভরশীলতা " অসাধারণ!
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৪৯
ভালোবাসা অনেকখানি নির্ভরশীলতা এনে দেয় । ধন্যবাদ ।
abdulhaqueমোহাম্মাদ আব্দুলহাক০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৫০
জি আপা।
pramanik99শ‍হীদুল ইসলাম প্রামানিক০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৪৬
লেখাটা অনেক আবেগী। ধন্যবাদ
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৫৭
হ্যাঁ , একদম সত্যিকারের আবেগ থেকেই লিখেছি । ভালো লাগলো আপনাকে দেখে । ভালো থাকবেন ।
KohiNoorমেজদা০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৪৯
প্রিয় জেসমিন, 
কি করে লিখেছো এমন চিঠি। চিঠি পড়ে আমি আমার ছোট্ট বেলায় চলে গেলাম। একই রকম ছিলাম আমি ও আমার ১৪ মাসের ছোট ভাই, যে এখন বাংলাদেশ মেডিক্যালের ডাক্তার। আমাদের দুজনের সম্পর্ক একেবারে মিকি-মাউসের মত। অনেক মারামারি করতাম, আমিই বেশী মার খেতাম কিন্তু একজন আরেক জনকে ছাড়া থাকতে পারতাম না। আমার বিয়ের আগের রাতে আমরা দুই ভাই একসাথে ঘুমাইয়াছিলাম। 

খুব আবদার করেছিলাম তোমার প্রিয় একটা লেখা পড়তে, এমনভাবে আবদার পুরণ করলে যে আমাতে-তোমাতে ঘটনা মিলে একাকার হয়ে গেল। 
খুব খুব খুব ভাল লাগলো জেসমিন। 
আদর নিও।
-মেজদা 
২৩ পৌষ ১৪১৯
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৫৫
হুম, আপনার আবদারেই দিলাম । উপরে আবদার শব্দটি লেখা উচিত ছিল । কিন্তু তখন মনে আসেনি ।

আমার বোন আমার ১ বছর ১৩ দিনের বড় । আমরা দুই বোন ১৮ বছর পর্যন্ত একসাথে ছিলাম । সব জায়গায় একসাথে গিয়েছি । আমাদের দুজনের মধ্যে কোন ঝগড়া হত না । দুজন যা করতাম , এক সাথে পরামর্শ করে করতাম । তারপর ওর বিয়ে হয়ে গেলো । আমি একা হয়ে গেলাম । তখন থেকেই আমার মেজাজ টা চেঞ্জ হতে শুরু করলো ।

আপনি স্নেহ থেকে আবদার করেছেন বলেই হয়তো আপনার আমার ঘটনা মিলে গেলো ।
আপনি আমার জন্য বেশি করে দোয়া করবেন ।
Asive359আছিব চৌধুরী০৮ জানুয়ারি ২০১৩, ০৯:০১
তখন থেকেই আমার মেজাজ টা চেঞ্জ হতে শুরু করলো ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ জানুয়ারি ২০১৩, ১৫:১০
ঐ মিয়া হাস ক্যান ? যা ঘটেছে তাই বললাম । 
chomok001মোঃ হাসান জাহিদ০৭ জানুয়ারি ২০১৩, ২৩:৫৬
আগেরবার পড়েছিলাম মনে হচ্ছে । আবার পরলাম । কিন্তু মনে হচ্ছে যেন এই প্রথম পরলাম । অনেক অনেক শুভেচ্ছা রইলো । 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ জানুয়ারি ২০১৩, ০০:০২
হ্যাঁ , সেই চিঠি প্রতিযোগিতার সময় লিখেছিলাম । আজ মেজদা আমার লেখা প্রিয় একটি পোস্ট আবার দিতে বলল । তার আবদারেই আবার দিলাম ।
Rabbaniরব্বানী চৌধুরী০৮ জানুয়ারি ২০১৩, ০০:২৬
" সময়ের স্রোতে বিয়ের কারণে দুজন হয়ত আলাদা হয়ে গিয়েছি । " 

আলাদা হলেও, চিঠি, নেটে কথা বলা, সেল ফোনে কথার মধ্য দিয়ে কখনই আলাদা হওয়া যায়না, আবার এক ঘরে বসবাস করেও মানুষ আলাদা হয়ে যায়। 

আবারও পুরানা চিঠি পড়ে খুব ভালো লাগলো।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ জানুয়ারি ২০১৩, ০১:৩৮
ঠিক বলেছেন । মনের মিল বড় কথা । পুরাতন পোস্ট আবার পড়লেন বলে ধন্যবাদ ।
FARIHAফারিহা তাবাসসুম০৮ জানুয়ারি ২০১৩, ০১:২৫
চিঠি পড়ে মনে হল আপনারা টুইন বেবি ছিলেন। 

এক সময় আমার ও চিঠি লিখতে ও পেতে খুব ভাল লাগতো। তখন তো আর ফেসবুক , টুইটার ব্লগ এসব ছিল না। নিজের মনের ভাব প্রকাশ করতে চিঠি ছিল এক মাত্র ভরসা। আমার আবার পত্র মিতালি করার হবি ছিল। 

এক সময় খুব কবিতা শুনতাম । একটা ক্যাসেট বের হয়েছিল চিঠি নামে। সেখানে তসলিমা নাস রিনের ছোট বোনকে লেখা একটা চিঠি আমার মন কেড়েছিল । সামান্য একটু মনে আছে। বোনের বিয়েতে আসতে না পারার অপারগতা নিয়ে লেখা সে চিঠির ভাষা ছিল এ রকম 

আমার আসবার কোন অবস্থা নেই। আসবই বা কেন ? পোড়া মুখি , অপয়া আর অলুক্ষনে মেয়েদের তো মানুষের জন্ম , মৃত্যু আর বিয়েতে আসতে নেই। আসলে অমঙ্গল হয় ...

কতবার যে শুনেছি এই চিঠি আবৃত্তি। আজ অনেকদিন পর সে চিঠির কথা আপনি মনে করিয়ে দিলেন। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ জানুয়ারি ২০১৩, ০২:৪৬
না, আমরা এক বছর ১৩ দিনের বড় ছোট । 
আপনাকে সেই চিঠির কথা মনে করিয়ে দিতে পারলাম জেনে ভালো লাগলো । 
আমার পোস্টে আসার জন্য অনেক শুভেচ্ছা রইলো ।
monakash71মনের আকাশ০৮ জানুয়ারি ২০১৩, ০১:৫৫
এতো আবেগ ?
ভালো লাগলো 

lnjesminলুৎফুন নাহার জেসমিন০৮ জানুয়ারি ২০১৩, ০২:৪৫
কেন আজকে ফৈড়া ভাইয়ের পোস্টে বললাম না অনেক ইমোশনাল । পড়ে কি জানলা শুনি ?
monakash71মনের আকাশ০৮ জানুয়ারি ২০১৩, ১৫:০৬
ভালো ভালো ভালো ভালো 
ভালো ভালো ভালো ভালো
ভালো ভালো ভালো ভালো
ভালো ভালো ভালো ভালো
ভালো ভালো ভালো ভালো
ভালো ভালো ভালো ভালো


আপু 
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৯ জানুয়ারি ২০১৩, ০৩:২৭
ছবিটা অনেক সুন্দর পারভেজ । ধব্যবাদ ।
MBillahমোতাসিম০৮ জানুয়ারি ২০১৩, ০২:৩৮
এভাবেই সময়ের ব্যবধানে আমরা অনেক দুরে চলে যাই, তবে আত্মার বন্ধনে সম্পর্ক গুলো আবদ্ধ থাকে সুখ -দুখ সাথে করে । 

ভাল থাকবেন ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৯ জানুয়ারি ২০১৩, ০৩:২৯
হুম, ঠিক বলেছেন । শুভেচ্ছা আপনাকে ।
fardoushaফেরদৌসা০৮ জানুয়ারি ২০১৩, ০২:৪৮
আগেও পড়েছিলাম । আজও পড়লাম । 

আমারও এখন চিঠি লিখতে ইচ্ছে করছে আমার বোনের কাছে। 

আমার ছোট বোনের সাথে রাগ করে আজ ৭ বছর কথা বলিনা, শুধু হাই হ্যালো ছাড়া আর কোন কথা হয়না। তার কাছে এমন একটা চিঠি লেখা দরকার।
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৯ জানুয়ারি ২০১৩, ০৩:৩৫
লিখে ফেলুন আপা । এতদিন রাগ থাকে নাকি ? 

একবার মন খুলে বসলে দেখবেন সেখানে একফোঁটা রাগও নেই । 

ভালো থাকবেন ।
Shongkhobasসেলিনা ইসলাম০৮ জানুয়ারি ২০১৩, ০৪:২৯
ভালোবাসার অসাধারণ প্রকাশ খুব ভাল লাগল। শুভকামনা
lnjesminলুৎফুন নাহার জেসমিন০৯ জানুয়ারি ২০১৩, ০৩:৩৯
অনেক ধন্যবাদ আপা । ভালো থাকবেন । 
sularyআলভী০৮ জানুয়ারি ২০১৩, ০৮:২১
lnjesminলুৎফুন নাহার জেসমিন১০ জানুয়ারি ২০১৩, ১৬:০৭
দারুণ পানিয় ।
Asive359আছিব চৌধুরী০৮ জানুয়ারি ২০১৩, ০৮:৫৯
প্রথমেই ধন্যবাদ জানাই জেসমিন আপুকে, চমৎকার লেখাটির জন্য এবং সে সাথে মেজদা কেও শুভেচ্ছা আপুকে রিপোস্টে ইন্সাপায়ার করার জন্য। ভালো থাকুন সব সময় আপনারা এই শুভ কামনা রইল 
Asive359আছিব চৌধুরী০৮ জানুয়ারি ২০১৩, ০৯:০২
এমন সুন্দর সুন্দর চিঠি আরও লিখুন এই অপেক্ষায় 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১০ জানুয়ারি ২০১৩, ১৬:১৪
ধন্যবাদ আছিবকে পুরনো পোস্টটি পড়ার জন্য । চেষ্টা করবো আরও লিখতে ।
Jalampwdআলম পিডাব্লিউডি০৮ জানুয়ারি ২০১৩, ১০:৩৮
আগের চিঠিটা পড়তে পারি নাই। এবার পড়লাম। এমন আবেগ মেশান চিঠি পড়ে মনটা ভাল লাগায় ভরে গেল। কাছাকাছি বয়সি বোনদের ভিতর ঝগড়া হয় না এটা বিরল ঘটনা। শুভ কামনা আপনার ও আপনার বোনের প্রতি।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১০ জানুয়ারি ২০১৩, ১৬:২৩
হুম, আলম ভাই বিরল ছিল । কিন্তু সত্যি হয়নি । আমরা দুই বোন সব একসাথে পরামর্শ করে ভাগাভাগি করে করতাম । 
আপনার মন্তব্য ভালো লাগা তৈরি হোল । ভালো থাকবেন ।
vuterachorভূতের আছড়১৩ জানুয়ারি ২০১৩, ২৩:৫০
সু প্রিয় জেস্পা 
অনেক অনেক আবেগ আপ্লুত চিঠি - 

ভালো লেগেছে আগেই পরেছি মন্তব্য করা হয়নি 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৪ জানুয়ারি ২০১৩, ০০:১৭
খুব আবেগ দিয়েই লিখেছিলাম । তাই এই পোস্টটি আমার খুব প্রিয় । 

কেমন আছেন ? আমি কিছু লিখতেই পারছি না । কি করি ?
vuterachorভূতের আছড়১৪ জানুয়ারি ২০১৩, ০০:৪৮
আপনার পরিচিত প্রতিটি মানুষই একটা গল্প বা উপন্যাসের অধ্যায় । 
যে কেউকে নিয়ে একটু গভীর ভাবে চিন্তা করুন দেখবেন সুন্দর কিছু হাসি কান্নার কাহিনী বেড়িয়ে আসবে। আর শুরু করে দিন। 
লেখার জন্য নিরিবিলি অবসর দরকার। সেটা আগে বের করতে হবে। 
চেস্টা করুন পারবেন আগের চেয়ে আপনার লেখা বেশ ভালো
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৪ জানুয়ারি ২০১৩, ০১:১৩
সেখান থেকেই নেওয়ার চেষ্টা করছি কিন্তু লিখতে গেলেই হারিয়ে যায় । 

অবশ্য নিরিবিলি পরিবেশ পাওয়াটাই কঠিন হয়ে যায় । 
সাওদা সেই সকালে আমার সাথে উঠে আর ঘুমাতে যায় আমার সাথে । তাই বুঝেন কি অবস্থা ।
meermusabberaliমীরের লেখা১৪ জানুয়ারি ২০১৩, ০০:৫৯
শুভ কামনা দুই প্রিয় কেই ।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৪ জানুয়ারি ২০১৩, ০১:১৪
অনেক ধন্যবাদ মীর ভাই । কেমন আছেন ? আপনার সাথে আমার খুব কম দেখা হয় ।
KohiNoorমেজদা১৪ জানুয়ারি ২০১৩, ০১:৫১
মীর কি আমার কথা কইছে নাকি। কইলে ধন্যবাদ আর না কইলেও দুইটা ধন্যবাদ 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৪ জানুয়ারি ২০১৩, ০২:০০
দুইজনই তো লিখল মেজদা ।
ifatara2013ইফাত শারমিন১৪ জানুয়ারি ২০১৩, ২৩:১৯
দারুন একটা চিঠি.মনে হলো আমার বোন আমাকে বলছে কথা গুলো। ভালো থেকো বোন।
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৪ জানুয়ারি ২০১৩, ২৩:২২
ধন্যবাদ ইফাত আপু । এই চিঠি তো সব বোন তার প্রিয় বোনের কাছে লিখে । তাই এমন মনে হোল । 
খুব ভালো লাগলো আমার ব্লগে দেখে । ভালো থাকবেন ।
Jolrashiনুসরাত জাহান আজমি১৪ জানুয়ারি ২০১৩, ২৩:৫১
আপু কি জানে, এই অসাধারন চিঠির ব্যাপারে? 

অনেক সুন্দর একটি চিঠি পড়লাম। 
lnjesminলুৎফুন নাহার জেসমিন১৪ জানুয়ারি ২০১৩, ২৩:৫৩
হুম জানে । তার মেয়ে তাকে পড়িয়ে শুনিয়েছিল । আমার ভাগ্নিটা কি যে খুশী হয়েছিলো চিঠি পড়ে তার মাকে খালামনি চিঠি লিখেছে বলে । 

আমার বোন অবশ্য মুখে কিছু বলে নি । 

ধন্যবাদ আজমি । ভালো থেকো । 
Jolrashiনুসরাত জাহান আজমি১৪ জানুয়ারি ২০১৩, ২৩:৫৮

1 comment: